World Emoji Day 2021: ফেসবুকে এল সাউন্ড-ইমোজি, আইওএস ইউজাররা পাবেন নতুন ‘Memoji’

প্রতি বছরই ওয়ার্ল্ড ইমোজি ডে- তে নতুন 'ইমোজি বা ইমোটিকনস'- এর সেট লঞ্চ করা হয়। তারপর অ্যানড্রয়েড এবং আইওএস- এ সেই সব ইমোজি যুক্ত হয়। ব্যবহার করতে পারেন ইউজাররা।

World Emoji Day 2021: ফেসবুকে এল সাউন্ড-ইমোজি, আইওএস ইউজাররা পাবেন নতুন 'Memoji'
অনুমোদনের জন্য অপেক্ষা করছে ইমোজি ১৪.০ আপডেট।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 17, 2021 | 4:18 PM

আপনি কি খুব রেগে গিয়েছেন? কিংবা মজার কোনও কথা শুনে অট্টহাসিতে ফেটে পড়েছেন? আপনার রাগ, দুঃখ, হাসি, কান্না, আনন্দ এমনকি ভালবাসা— সব ইমোশন বা অনুভূতি আজকাল মাত্রা এক ক্লিকেই শেয়ার করা যায় সোশ্যাল মিডিয়ায়। আর যার সাহায্যে আপনি মুহূর্তের মধ্যে প্রিয়জনের কাছে এইসব অনুভূতি পৌঁছে দিতে পারেন, তার নাম হল ইমোজি। ১৭ জুলাই অর্থাৎ আজ বিশ্বজুড়ে উদযাপন করা হয় ওয়ার্ল্ড ইমোজি ডে বা বিশ্ব ইমোজি দিবস। ইনস্টাগ্রাম, ফেসবুক, টুইটার, হোয়াটসঅ্যাপ— সর্বত্রই রয়েছে ইমোজির ছড়াছড়ি। শুধু মনমতো একটা ইমোজি বেছে নিলেই হল।

প্রতি বছরই ওয়ার্ল্ড ইমোজি ডে- তে নতুন ‘ইমোজি বা ইমোটিকনস’- এর সেট লঞ্চ করা হয়। তারপর অ্যানড্রয়েড এবং আইওএস- এ সেই সব ইমোজি যুক্ত হয়। ব্যবহার করতে পারেন ইউজাররা। জানা গিয়েছে, ইউনিকোড ১৪.০- র পাশাপাশি আসন্ন ইমোজি ১৪.০- তেও একগুচ্ছ নতুন ইমোটিকনস লঞ্চ হয়ে চলেছে। তবে চলতি বছরের ইমোজি আপডেট এখনও সব ডিভাইসের জন্য অনুমোদন পায়নি। এর পাশাপাশি জানা গিয়েছে, আইফোন ব্যবহারকারীরা তাঁদের ‘Memoji’ অপশনের জন্য একদম নতুন ইমোজি কাস্টোমাইজেশন করতে পারবেন। আইওএস ১৫- র ক্ষেত্রে এই ইমোজির পাবলিক বিটা প্রিভিউ শুরুও হয়ে গিয়েছে। আইওএস ১৫- এর জন্য নতুন ৯টি নতুন ‘Memoji’ স্টিকার চালু হবে। চলতি বছর অর্থাৎ ২০২১ সালের শেষ কিংবা আগামী বছর অর্থাৎ ২০২২ সালের শুরুতে আইওএস ডিভাইসে এই নতুন ৯টি ‘Memoji’ স্টিকার যুক্ত হওয়ার সম্ভাবনা রয়েছে।

আইওএস ইউজারদের জন্য ‘Memoji’ কাস্টোমাইজেশন

এক্ষেত্রে যে ৯টি নতুন স্টিকার যুক্ত হবে তার মধ্যে রয়েছে a shaka, a hand wave, a light bulb moment এবং আরও অনেক কিছু। ইউজারের স্টাইল, মুফ এবং সিজন অনুসারে তিনটি আলাদা রঙে ৪০টিরও বেশি আউটফিটের সাহায্যে এই ৯টি নতুন ‘Memoji’ কাস্টোমাইজ করতে পারবেন ব্যবহারকারীরা। আইওএস ১৫- র ইমোজি বা Memoji আপডেটে রয়েছে আরও অনেক নতুন চমক। আপার বডি বা শরীরের উপরের অংশের বিভিন্ন বডি ল্যাঙ্গুয়েজ এইসব Memoji- র মাধ্যমে দেখানো সম্ভব। এই তালিকায় তিনটি নতুন অপশন রয়েছে গ্লাসেস বা চশমার জন্য। এক্ষেত্রে হার্ট, স্টার, রেট্রো শেপ অপশনে পছন্দমতো ফ্রেম এবং লেন্স বেছে নিতে পারবেন ইউজাররা। বাঁ এবং ডান চোখের ক্ষেত্রে আলাদা রঙের অপশনও থাকবে। সেই সঙ্গে cochlear implants, oxygen tubes, soft helmet— এই সমস্ত Memoji- ও লক্ষ্য করা যাবে।

ফেসবুকে সাউন্ড ইমোজি

ফেসবুকে আবার বেশ কিছু সাউন্ড ইমোজি চালু হয়েছে এবছর। এক্ষেত্রে হাততালি, ঝিঁঝির ডাক, ড্রামের আওয়াজ— এইসব রয়েছে তালিকায়। অর্থাৎ স্বল্প সময়ে যেসব শব্দ তৈরি হয়েছে, ইমোজি দিয়ে এবার সেরকম কিছু শব্দ বোঝানো সম্ভব। মেসেঞ্জারের চ্যাটবক্সে গিয়ে ইমোজি অপশনের লাউডস্পিকার আইকনে ক্লিক করলে সাউন্ড ইমোজি দেখতে পাবেন ইউজাররা।

আরও পড়ুন- অ্যাপেলকে জোড় টক্কর! বিশ্বের দ্বিতীয় বৃহত্তম স্মার্টফোন প্রস্তুতকারক হিসেবে এবার জায়গা করে নিল Xiaomi