Gmail New Design: নতুন ডিজ়াইন প্রাপ্তি জিমেলের, না পোষালে পুরনোয় ফিরে যাওয়ার অপশনও…

Gmail Material Design: জিমেলের লুক ও ডিজ়াইন পরিবর্তিত হয়েছে। জিমেলের সেই লুক মেটিরিয়াল ডিজ়াইনের উপরে ভিত্তি করে পরিবর্তন করা হয়েছে।

Gmail New Design: নতুন ডিজ়াইন প্রাপ্তি জিমেলের, না পোষালে পুরনোয় ফিরে যাওয়ার অপশনও...
জিমেল এবার নতুন লুকে ভারতীয়দের সামনে হাজির।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 29, 2022 | 2:38 PM

ওয়েব থেকে জিমেল (Gmail) ব্যবহার করেন? তাহলে এবার একটা রিফ্রেশড ইন্টারফেস দেখতে পাবেন। নতুন ডিজ়াইনের অঙ্গ হিসেবে ব্যবহারকারীরা গোলাকার প্রান্ত এবং একটি স্বচ্ছ ব্যাকগ্রাউন্ড (কাস্টম ওয়ালপেপার) চাক্ষুষ করতে পারবেন। তবে অনেক ইউজারদেরই এই নতুন জিমেল ডিজ়াইন (Design) পছন্দ নাও হতে পারে। আর সেই কারণেই গুগল পুরনো সেটিংসে ফিরে যাওয়ার অপশনও দিচ্ছে গ্রাহকদের। যদিও গত জানুয়ারিতে সংস্থাটি নতুন ডিজ়াইনের ঘোষণা করার সময়ই বলেছিল, “জিমেলে সকলের জন্য এই নতুন ডিজ়াইন কার্যকর হবে এবং পুরাতন লুক ও ডিজ়াইনে ফিরে যাওয়ার কোনও অপশন থাকবে না।”

এই নতুন লুকওভারে জিমেলের ঠিক বাঁ দিকে থাকছে দুটি প্যানেল- তার একটিতে থাকছে মেল এবং মিটের জন্য ছোট্ট বাটন। অন্য প্যানেলে থাকছে ইনবক্স, স্টার্ড, স্প্যাম এবং আরও অনেক কিছু। আগের প্যানেলটিতে গুগল দ্বারা একটি ডেডিকেটেড চ্যাট বাটন অন্তর্ভুক্ত করা উচিৎ থাকলেও সেটি করা হয়নি। কিন্তু সেটা আমরা যখন এনাবল করতে যাই, সেই পুরনো ডিজ়াইনেই ফিরে আসে। এই নতুন প্যানেলে এখন নোটিফিকেশন বাবল দেখানো হচ্ছে, ঠিক যেমনটা আইফোনে দেখা যায়। তবে এই বাবল লুকিয়ে রাখার কোনও অপশন নেই বলেই মনে হচ্ছে।

জিমেলের কম্পোজ় বাটনের উপরের ঠিক বাঁ দিকে এখন একটি রেক্ট্যাঙ্গুলার বক্স রয়েছে। এমনকি সার্চ বক্স এবং মেইন ইনবক্সে গোলাকার প্রান্ত রয়েছে। এছাড়াও গুগল তার জিমেল লোগোটিকে উপরের বাঁ দিকে সামান্য সংকুচিত করেছে।

সংস্থাটি জানিয়েছে, জিমেলের এই নতুন লুকওভারে এমন কিছু পরিবর্তন রয়েছে যেগুলি ‘কম দৃশ্যমান’। সেই তালিকায়া যেমন রয়েছে AI-নির্ভর স্প্যাম, ফিশিং এবং ম্যালওয়্যার প্রোটেকশন। গুগলের মেটিরিয়াল থ্রি ডিজ়াইনের উপরে ভিত্তি করে জিমেলেরও এহেন লুকওভার প্রাপ্তি ঘটেছে। টেক জায়ান্টটি তার এই মেটিরিয়াল ডিজ়াইনকে অ্যান্ড্রয়েড ও অন্যান্য প্ল্যাটফর্মের ক্ষেত্রে “গাইডলাইন, কম্পোনেন্ট এবং টুলগুলির অ্যাডাপ্টেবল সিস্টেম বলছে, যা ইউজ়ার ইন্টারফেস ডিজ়াইনের সেরা প্র্যাকটিস সাপোর্ট করে।”

ইতিমধ্যেই গুগল তার গুগল নিউজ় ওয়েব ক্লায়েন্টের লুকও পরিবর্তন করেছে। ক্যাটেগরি প্যানেলটি এখন বাঁ দিকের পরিবর্তে উপরে দেওয়া হচ্ছে। জিমেল, গুগল নিউজ়ের এই সব পরিবর্তন ভারতে ইতিমধ্যেই লাইভ হয়ে গিয়েছে।