দীর্ঘ 9 বছর পর Hangouts-কে ছুটি দিতে চলেছে Google, বিকল্প আপনারা এখন রোজ ব্যবহার করছেন

Google To Shut Down Hangouts: 9 বছর পর হ্যাংআউটস-কে ছুটি দিতে চলেছে গুগল। পরিবর্তে সমস্ত ইউজারকে Google Chat ব্যবহার করতে বলছে টেক জায়ান্টটি।

দীর্ঘ 9 বছর পর Hangouts-কে ছুটি দিতে চলেছে Google, বিকল্প আপনারা এখন রোজ ব্যবহার করছেন
নভেম্বর থেকে হ্যাংআউট চিরতরে বন্ধ হয়ে যাবে।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 29, 2022 | 7:53 AM

দীর্ঘ 9 বছর ধরে টানা পরিষেবা দেওয়ার পর এবার ক্রস-প্ল্যাটফর্ম ইনস্ট্যান্ট মেসেজিং সার্ভিস হ্যাংআউটস (Hangouts) বন্ধ করছে গুগল (Google)। আর সেই হ্যাংআউট ব্যবহারকারীদের গুগল চ্যাটে (Google Chat) শিফট করার অনুরোধ করছে টেক জায়ান্টটি। 28 জুন, মঙ্গলবার থেকে গুগল তার ব্যবহারকারীদের ইন-অ্যাপ অ্যালার্ট পাঠাতে শুরু করেছে। সেখানে বলা হচ্ছে, জিমেলের চ্যাট বা মোবাইল থেকে চ্যাট অ্যাপটি ব্যবহার করতে। এদিকে যে সব ব্যবহারকারীরা হ্যাংআউটস ক্রোম এক্সটেনশন ব্যবহার করেন, তাঁদের ওয়েবের চ্যাটে মুভ করতে হবে বা চ্যাট ওয়েব অ্যাপটি ইনস্টল করতে হবে। এছাড়াও যাঁরা ওয়েব থেকে জিমেলের হ্যাংআউটস ব্যবহার করছিলেন, পরের মাস থেকে তাঁদের জিমেলের চ্যাটে আপগ্রেড করা হবে।

2013 সালে প্রথম হ্যাংআউটস নিয়ে আসে গুগল। সেই হ্যাংআউটস-কেই ছুটি দিতে চলেছে চলতি বছরের নভেম্বর মাসে, যা আসতে এখনও বেশ কিছু মাস বাকি। তবে তার আগে গুগল চাইছে, গ্রাহকরা যেন নিজেদের সমস্ত ডেটা হ্যাংআউটস থেকে ডাউনলোড করে নেয়। সংস্থাটি আরও জানাচ্ছে, কথোপকথনগুলি স্বয়ংক্রিয় ভাবেই হ্যাংআউটস থেকে চ্যাটে মাইগ্রেট করা হবে। কিন্তু তাও ব্যবহারকারীদের জিজ্ঞেস করা হবে, “যাঁরা হ্যাংআউটস ডেটার একটি অনুলিপি রাখতে চান, তাঁদের গুগল টেকআউট ব্যবহার করে নভেম্বরের আগেই ডেটা ডাউনলোড করে নিতে হবে। কারণ, নভেম্বর থেকে হ্যাংআউটস আর উপলব্ধ থাকবে না।”

তবে গুগল আরও একটি বিষয় জানিয়েছে যে, ওয়েব থেকে হ্যাংআউটস কিন্তু এখনও উপলব্ধ থাকবে। চলতি বছরের একবারে শেষ পর্যন্ত তা ব্যবহার করতে পারবেন গ্রাহকরা। একটি অফিসিয়াল ব্লগ পোস্টে টেক জায়ান্টটি লিখছে, “যদিও আমরা সবাইকে চ্যাটে স্যুইচ করতে উৎসাহিত করি। তবে ওয়েবে হ্যাংআউটস এই বছরের শেষ পর্যন্ত উপলব্ধ থাকবে। ওয়েবের জন্য হ্যাংআউটস ওয়েব চ্যাটে রিডাইরেক্ট করা শুরু করার অন্তত এক মাস আগে ব্যবহারকারীরা একটি ইন-প্রোডাক্ট বিজ্ঞপ্তি দেখতে পাবেন।”

এদিকে গুগল চ্যাট হল হ্যাংআউটসের এক্কেবারে পরিণত এবং আপগ্রেডেড ভার্সন। গুচ্ছের অত্যাধুনিক বৈশিষ্ট্য রয়েছে গুগল চ্যাটে। তার মধ্যে উল্লেখযোগ্য হল, এডিট ডকস, স্লাইডস বা শিটস ও তার সঙ্গে সাইড বাই সাইড এডিটিং। এছাড়াও এর মধ্যে রয়েছে স্পেসেস, যা টপিক-ভিত্তিক কোলাবরেশনের ক্ষেত্রে একটি ডেডিকেটেড প্লেস। বিভিন্ন গ্রুপ এবং টিমগুলিকে নিজেদের চিন্তাভাবনা শেয়ার করার জায়গা দেয় গুগল চ্যাট। পাশাপাশি ডকুমেন্টে কাজ করা, বিভিন্ন টাস্ক ও ফাইলস ম্যানেজ করা ইত্যাদি একাধিক গুরুত্বপূর্ণ কাজের সুযোগ দিয়ে থাকে গুগলের এই চ্যাটিং প্ল্যাটফর্ম। তবে সবথেকে গুরুত্বপূর্ণ বিষয়টি হল, গুগল চ্যাট এই এতসব কাজ একটাই প্ল্যাটফর্মে করতে দেয়।

ব্লগপোস্টে গুগল লিখছে, “চ্যাটের ভবিষ্যতের জন্য আমাদের বড় উচ্চাকাঙ্ক্ষা রয়েছে এবং আগামী মাসগুলিতে আপনি সরাসরি কলিং, স্পেসে ইন-লাইন থ্রেডিং এবং একাধিক ছবি শেয়ার করার এবং দেখার ক্ষমতার মতো আরও বেশি বৈশিষ্ট্য চাক্ষুষ পাবেন।” আরও যোগ করে টেক জায়ান্টটি দাবি করছে, “বাকি হ্যাংআউটস ব্যবহারকারীদের চ্যাটে আনার জন্য এই চূড়ান্ত পদক্ষেপ নেওয়ার ফলে, আমরা আশা করি ব্যবহারকারীরা চ্যাটকে তৈরি এবং সহযোগিতা করার জন্য একটি শক্তিশালী জায়গা হিসেবে আমাদের ক্রমাগত বিনিয়োগের প্রশংসা করবে।”