Microsoft Social Media: হুবহু ফেসবুকের মতো সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম নিয়ে আসছে মাইক্রোসফট, তফাৎ কেবল এই জায়গায়

Viva Engage: দেরিতে হলেও ঘুম ভেঙেছে মাইক্রোসফটের। ফেসবুকের মতোই একটা সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম নিয়ে আসছে সংস্থাটি, যা দেখতে হুবহু এক। তাহলে আলাদা কোথায়?

Microsoft Social Media: হুবহু ফেসবুকের মতো সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম নিয়ে আসছে মাইক্রোসফট, তফাৎ কেবল এই জায়গায়
দেরিতে হলেও ঘুম ভাঙল মাইক্রোসফটের। কিন্তু তা বলে কপি-পেস্ট?
TV9 Bangla Digital

| Edited By: Sayantan Mukherjee

Jul 24, 2022 | 2:58 PM

অনেকটা দেরি হলেও এবার সোশ্যাল মিডিয়ার (Social Media) দুনিয়ায় পদার্পণ করতে চলেছে মাইক্রোসফট (Microsoft)। চলতি সপ্তাহের শুরুতেই সংস্থাটি ভিভা এনগেজ (Viva Engage) প্ল্যাটফর্মের ঘোষণা করেছে। এই প্ল্যাটফর্মটি মাইক্রোসফট টিমস অ্যাপের সঙ্গেই চলবে। আর সেখান থেকেই মনে করা হচ্ছে, সোশ্যাল নেটওয়ার্কিং প্ল্যাটফর্ম হিসেবেই বিশ্ববাসীর সঙ্গে ভিভা এনগেজের পরিচয় করাতে চলেছে মাইক্রোসফট।

এই ভিভা এনগেজ নামক প্ল্যাটফর্মের লুক ও ফিল এমন করা হয়েছে যে, আপনি দেখে বুঝতেই পারবেন না এটি ফেসবুক নাকি অন্য কিছু। নামটা যদি অন্য না হতো, তাহলে অনেকেই হয়তো এটিকে ফেসবুকই ভেবে বসতেন! এর একটি নিউজ় ফিড রয়েছে, যেখানে বিভিন্ন পোস্ট, ভিডিয়ো-সহ আরও অনেক কিছু দেখা যাবে।

স্ক্রিনের ঠিক বাঁ দিকে থাকছে অন্যান্য সেটিংস। পাশাপাশি ঠিক সেখানেই থাকছে অন্যান্য কমিউনিটিতে যোগ দেওয়ার অপশনটি। আর এই সব দেখেই বিশেষজ্ঞরা দাবি করছেন, সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মটি নিয়ে ট্রায়েড অ্যান্ড টেস্টেড অ্যাপ্রোচ নিয়েই চলছে মাইক্রোসফট। আর তা যে নিয়ে চলতেই হবে। কারণ, মার্কেটে ফেসবুকের মতো বড় প্রতিদ্বন্দ্বী রয়েছে।

সোশ্যাল মিডিয়া যে কী, তা কীরকম অনুভূতি দিতে পারে, তা কখনও জয় করতে পারেনি মাইক্রোসফট। যদিও তারা প্রায় বছর দশেক আগে ইয়ামারের অধিগ্রহণের সঙ্গে কোড ক্র্যাক করতে এক বিলিয়ন ব্যয় করেছিল। সেই কারণেই ফেসবুকের মতো ডিজাইন-সহ টিমগুলিতে একটি প্ল্যাটফর্ম নিয়ে আসা মার্কেটের অন্যদের থেকে নিজেকে আলাদা করার সেরা উপায় না-ও হতে পারে। বছরের পর বছর ধরে আমরা দেখেছি যে, কপি করার বৈশিষ্ট্যগুলি বেশ সফল বলে প্রমাণিত হয়েছে। সুতরাং, এটা সম্ভব যে মাইক্রোসফটও একই রেসিপি কপি করেই মার্কেটে নিয়ে আসতে পারে। এখন তা কতটা সফল হবে, তা একমাত্র সময়ই বলতে পারবে।

তবে মাইক্রোসফটের এহেন ভিভা এনগেজ প্ল্যাটফর্মটিতে যে শুধুই ফেসবুকের সঙ্গে সাদৃশ্য রয়েছে এমনটা নয়। ইনস্টাগ্রাম এবং স্ন্যাপচ্যাটে যেমন স্টোরিজ় ফিচার দেখতে পাই আমরা, তেমনই বৈশিষ্ট্য থাকবে ভিভা এনগেজেও। মূল যে পার্থক্য এখানে থাকছে, তা হল ফেসবুকের মতো বন্ধু, পরিবারের লোকজন, মনের মানুষ নয়, ভিভা এনগেজে আপনি কেবল মাত্র সহকর্মীদের সঙ্গেই যোগাযোগ করতে পারবেন। পাশাপাশি মূলত ব্যবসার উপরেই ফোকাস করবে মাইক্রোসফটের এই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম।

এই খবরটিও পড়ুন

গত দুই বছরে জ়ুম, গুগল মিট এবং স্ল্যাকের পাশাপাশি মাইক্রোসফট টিমস একটি প্রতিযোগিতামূলক শক্তিতে পরিণত হয়েছে। মাইক্রোসফট আশা করছে যে, ভিভা এনগেজ এটিকে অন্যান্য প্ল্যাটফর্মের তুলনায় অতিরিক্ত সুবিধা দেবে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla