Noise i1 Smart Glasses: অবিশ্বাস্য! চোখে এই চশমা পরলে কানে শুনবেন গান, 5,999 টাকার নতুন ‘স্মার্টগ্লাস’ নিয়ে আসরে নয়েজ়

Noise i1 Smart Glasses: অবিশ্বাস্য! চোখে এই চশমা পরলে কানে শুনবেন গান, 5,999 টাকার নতুন 'স্মার্টগ্লাস' নিয়ে আসরে নয়েজ়
Noise i1 Smart Glasses: প্রথম নয়েজ় স্মার্টগ্লাস। বাম্পার ফিচার্স, দুরন্ত লুক।

Noise First Smart Glasses: এত দিন স্মার্টওয়াচ দিয়ে বাজার মাত করছিল নয়েজ়। এবার স্মার্ট গ্লাস নিয়ে হাজির সংস্থাটি, যার দাম 5,999 টাকা। এই দামে কী-কী স্পেসিফিকেশনস আপনি পেয়ে যাবেন, একবার দেখে নিন।

TV9 Bangla Digital

| Edited By: Sayantan Mukherjee

Jun 25, 2022 | 5:12 PM

আসাদ মল্লিক

এতদিন গান শুনেছেন হেডফোনে বা ইয়ারফোনে। এবার গান শুনবেন চশমায়, কী ভাবছেন? তা আবার হয় নাকি? এবার ভারতীয় টেক সংস্থা ‘নয়েজ’ (Noise) বাজারে আনল এমনই এক চশমা (Smart Glass)। তবে শুধু গান শোনা নয়, কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন সেই চশমাটি এমন অনেক কিছুই করতে পারে যা জানলে আপনি অবাক হতে বাধ্য।

ভারতীয় বাজারে নয়েজ এনেছে ‘Noise i1’ স্মার্টগ্লাস যার প্রারম্ভিক মূল্য 5,999 টাকা। আপাতত নয়েজের ওয়েবসাইট gonoise.com থেকে ক্রয় করা যাবে এই বিশেষ চশমা। সূত্রের খবর, বোস-এর ফ্রেম থেকে এই ভাবনা ধার নিয়েছে নয়েজ। ব্লুটুথ 5.1-এর মাধ্যমে মসৃণভাবে ফোনের সঙ্গে সংযুক্ত হবে স্মার্টগ্লাস। তারপর ফোনে কথা বলা হোক বা গান শোনা, সবই করা যাবে অতি সহজে।

অ্যান্ড্রয়েড, আইওএস, দুই প্ল্যাটফর্মেই কাজ করবে এই গ্লাস। চশমার ডাঁটিতে থাকা টাচ প্যাডের মাধ্যমে গান বন্ধ করা বা পুনরায় চালানো, এমনকী ফোন ধরা/রাখার মতো কাজগুলো খুব সহজেই করা সম্ভব। নয়েজ়-এর তরফ থেকে জানা হয়েছে, মাত্র 15 মিনিটের চার্জে প্রায় 2 ঘণ্টা টানা চলবে এই চশমা। ফুল চার্জ থাকলে 9 ঘণ্টা পর্যন্ত টানা গান শুনতে পারবেন এই চশমায়।

ভারতের বাজারে নয়েজ় জনপ্রিয়তার শিখরে পৌঁছে গিয়েছে মূলত তাদের স্মার্টওয়াচের দৌলতে। এবার নতুন শাখা ‘নয়েজ় ল্যাব’-এর মাধ্যমে অন্যান্য স্মার্ট ডিভাইস তৈরিতেও নিজেদের হাত শক্ত করতে চাইছে দেশি এই স্মার্ট গ্যাজেটস প্রস্তুকারক সংস্থাটি। ইতিমধ্যে ভারতের বাজারে বোস-এর মত সংস্থা স্মার্টগ্লাস নিয়ে এলেও সেগুলিতে নয়েজ়-এর মতো আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃ্ত্রিম মেধা-ভিত্তিক প্ৰযুক্তি ছিল না।

এই খবরটিও পড়ুন

শুধু বোস বা নয়েজ় নয়, স্মার্টগ্লাসের বাজারে অবতীর্ণ হয়েছে টেক-জায়ান্ট ‘মেটা’ও। ভার্চুয়াল রিয়্যালিটি দেখা সম্ভব হবে, এমন স্মার্টগ্লাসের উপর ইতিমধ্যেই পরীক্ষামূলক কাজ শুরু করেছে মার্ক জ়াকারবার্গের সংস্থা মেটা। যদিও সাধ এবং সাধ্যের সামঞ্জস্য বজায় রেখে বাজেট সেগমেন্টের মধ্যে স্মার্টগ্লাস তৈরি করলেই যে, ভারতীয় বাজারে সাফল্য সম্ভব, তা স্মার্ট ওয়াচের ক্ষেত্রে আগেই প্রমাণ করেছে নয়েজ়। তবে এই নতুন স্মার্টগ্লাস ভারতের টেক-স্যাভিরা কতটা গ্রহণ করবেন, তা একমাত্র সময়ই বলতে পারবে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA