ডিম-দুধ বাড়িতে পৌঁছে দেবে রোবট! করোনা আবহে নতুন উদ্যোগ সিঙ্গাপুরে

এক বছরে ৭০০ বাড়িতে ডেলিভারি দেওয়ার লক্ষ্যে এই রোবটদের নির্মাণ করা হয়েছে।

ডিম-দুধ বাড়িতে পৌঁছে দেবে রোবট! করোনা আবহে নতুন উদ্যোগ সিঙ্গাপুরে
এই রোবটের মধ্যে রয়েছে ৩ডি সেনসরের একটি ক্যামেরা এবং দুটো কম্পার্মেন্ট।
Follow Us:
| Updated on: Apr 12, 2021 | 6:45 PM

সারা বিশ্বেই নতুন করে ত্রাস তৈরি করছে করোনা। এই অবস্থায় যত সম্ভব ভিড় এড়িয়ে চলা প্রয়োজন। সতর্ক ভাবে বজায় রাখা উচিত সোশ্যাল ডিসট্যান্স। আর তাই নিরাপত্তা বজায় রাখতেই এবার বাড়ি বাড়ি গ্রসারি অর্থাৎ মুদি দোকানের জিনিস যা সংসারে রোজ লাগে, সেইসব রোবটের মাধ্যমে পৌঁছে দেওয়ার ব্যবস্থা করেছে সিঙ্গাপুরের একটি টেকনোলজি কোম্পানি।

জানা গিয়েছে, সিঙ্গাপুরের একটি নির্দিষ্ট অংশে চালু হয়েছে এই পরিষেবা। এই কাজে বহাল হয়েছে একজোড়া অর্থাৎ দুটো রোবট। এই রোবটরা লোকের বাড়ি বাড়ি গিয়ে পৌঁছে দিয়ে আসবে তাঁদের প্রয়োজনীয় গ্রসারি আইটেম। জানা গিয়েছে, এই রোবটদের নাম ‘ক্যামেলো’। OTSAW Digital  নামের সিঙ্গাপুরের একটি সংস্থা এই দু’টি রোবট তৈরি করেছে।

গোটা কাজটাই সম্পন্ন হবে একটি অ্যাপের মাধ্যমে। মূলত দুধ, ডিম এইসব দোরগোড়ায় পৌঁছে দেবে এই দুই রোবট। ইউজাররা নিজেদের পছন্দসই স্লট বুক করে নিতে পারবেন আগে থেকেই। আর অ্যাপের মাধ্যমে নোটিফিকেশন দিয়ে ইউজারদের জানিয়ে দেওয়া হবে যে কখন আপনার বাড়িতে হাজির হবে ‘ক্যামেলো’। মূলত, ইউজারদের আবাসনের লবি বা বাড়ির কাছাকাছি কোনও একটি জায়গায় ‘পিক আপ পয়েন্ট’ রাখা হবে। সেখানে রোবট এসে দুধ, ডিম পৌঁছে দেবে। আর নির্দিষ্ট ইউজার সেটা নিয়ে যাবেন।

এই রোবটের মধ্যে রয়েছে ৩ডি সেনসরের একটি ক্যামেরা এবং দুটো কম্পার্মেন্ট। সেখানে মোট ৪০ কিলোগ্রাম ওজনের জিনিসপত্র দেওয়া যায়। অর্থাৎ এই পরিমাণ ওজন বহনের ক্ষমতা রয়েছে ওই রোবটদের। সপ্তাহের কাজের পাঁচদিন ৪ থেকে ৫টি ডেলিভারি করে এই রোবটরা। আর উইকেন্ডে শনিবার ওরাই হাফ ছুটি পায়। বাকি হাফ বেলা কাজ করে। প্রতিটি ট্রিপের পর আলট্রা ভায়োলেট রে- এর সাহায্যে নিজেদের স্যানিটাইজ এবং ডিসইনফেক্ট করার কাজ সেরে নেয় এই রোবটরা। এমনটাই জানিয়েছেন, OTSAW Digital সংস্থার চিফ এক্সিকিউটিভ Ling Ting Ming।

আরও পড়ুন- ফ্লিপকার্ট ফ্ল্যাগশিপ ফেস্ট সেল: আইফোন-রিয়েলমি-ভিভোর ফোনে রয়েছে আকর্ষণীয় ছাড়

মূলত এই করোনা পরিস্থিতিতে সকলেই কনট্যাক্টলেস ডেলিভারি পেতে পছন্দ করছেন। তাই কনট্যাক্টলেসের পাশাপাশি হিউম্যানলেস ডেলিভারি ব্যবস্থা চালু করেছে সিঙ্গাপুরের এই সংস্থা। ইতিমধ্যেই অনেকে পরিষেবা নিয়েওছেন। রোবটদের কাজে বেশ খুশি তাঁরা।