Pakistani YouTube Channels Banned List: ভারত-বিরোধী ভুয়ো খবর ছড়িয়ে নিষিদ্ধ এই ৩৫ পাকিস্তানি ইউটিউব চ্যানেল, সম্পূর্ণ তালিকা দেখে নিন

Pakistani YouTube Channels Banned List: ভারত-বিরোধী ভুয়ো খবর ছড়িয়ে নিষিদ্ধ এই ৩৫ পাকিস্তানি ইউটিউব চ্যানেল, সম্পূর্ণ তালিকা দেখে নিন
প্রতীকী ছবি

তথ্য ও সম্প্রচার মন্ত্রকের প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যে ৩৫টি অ্যাকাউন্ট ব্লক করা হয়েছে, সেগুলি পাকিস্তান থেকে অপারেট করা হচ্ছিল এবং সেই অ্যাকাউন্টগুলি কোঅর্ডিনেটেড ছিল ভুয়ো নেটওয়ার্কের সঙ্গে।

TV9 Bangla Digital

| Edited By: Sayantan Mukherjee

Jan 22, 2022 | 6:35 PM

ভুয়ো খবর ছড়ানোর অপরাধে ভারতে এক ধাক্কায় একাধিক ওয়েবসাইট ও ইউটিউব চ্যানেল নিষিদ্ধ (YouTube Channel Banned) করা হল। দেশের তথ্য ও সম্প্রচার মন্ত্রকের তরফে একটি প্রেস বিজ্ঞপ্তি জারি করে বলা হয়েছে, ৩৫টি ইউটিউব-নির্ভর চ্যানেল, ২টি ওয়েবসাইট, দিনের পর দিন ভারত-বিরোধী ভুয়ো খবর (Anti-India Fake News) তৈরি করে যাচ্ছিল। সেই বিজ্ঞপ্তিতে পরিসংখ্যান তুলে ধরে দাবি করা হয়েছে, যে সব ইউটিউব চ্যানেলগুলি নিষিদ্ধ করা হয়েছে, তাদের সামগ্রিক সাবস্ক্রাইবার বেস ১.২ কোটি এবং তাদের ভিডিয়ো ভিউ প্রায় ১৩০ কোটিরও বেশি। এই ইউটিউব চ্যানেলগুলি পাকিস্তান থেকে অপারেট করা হত বলে বিজ্ঞপ্তিতে পরিষ্কার করা হয়েছে। শুধু তাই নয়। পাকিস্তানের (Pakistan) বেশ কিছু সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট এবং ওয়েবসাইটও এই ধরনের কাজে জড়িয়ে রয়েছে এবং ভারতের তথ্য সম্প্রচার মন্ত্রকের তরফ থেকে সেগুলিকেও যত দ্রুত সম্ভব ব্লক করার নির্দেশ দেওয়া হয়েছে।

তথ্য় ও সম্প্রচার মন্ত্রকের সেই প্রেস বিজ্ঞপ্তিটি সর্বপ্রথম তুলে ধরা হয় প্রেস ইনফর্মেশন ব্যুরো-র তরফে। সেই প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ভারতের ইন্টেলিজেন্স সংস্থাগুলি পাকিস্তান-ভিত্তিক সেই সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট, ওয়েবসাইটগুলিকে দীর্ঘ দিন ধরে মনিটর করার পরই তথ্য ও সম্প্রচার মন্ত্রকের কাছে দ্রুত অ্যাকশন নেওয়ার কথা জানায়। এর পরেও সেই তালিকায় রয়েছে দুটি ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট, দুটি ট্যুইটার অ্যাকাউন্ট এবং একটি ফেসবুক অ্যাকাউন্ট, যেখান থেকে বারংবার ভারত-বিরোধী ভুয়ো খবর ছড়ানো হয়েছে।

কেন এই চ্যানেলগুলি নিষিদ্ধ করা হল

তথ্য ও সম্প্রচার মন্ত্রকের সেই প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যে ৩৫টি অ্যাকাউন্ট ব্লক করা হয়েছে, সেগুলি পাকিস্তান থেকে অপারেট করা হচ্ছিল এবং সেই অ্যাকাউন্টগুলি কোঅর্ডিনেটেড ছিল ভুয়ো নেটওয়ার্কের সঙ্গে। সেই তালিকায় রয়েছে আপনি দুনিয়া, যারা ১৪টি ইউটিউব চ্যানেল অপারেট করছিল। তার ঠিক পরেই রয়েছে তালহা ফিল্মস নেটওয়ার্ক, যারা ১৩টি ইউটিউব চ্যানেল অপারেট করছিল। এছাড়াও চারটি চ্যানেলের আর একটি সেট এবং দুটি চ্যানেলের আরও একটি সেট, কোনও না কোনও ভাবে এই ভুয়ো নেটওয়ার্কগুলির সঙ্গে সিঙ্ক্রোনাইজড ছিল বলে বিজ্ঞপ্তিতে পরিষ্কার ভাবে উল্লেখ করা হয়েছে।

ভুয়ো খবর যে ছড়াচ্ছে, কী ভাবে চিহ্নিত করা গেল

চ্যানেলগুলির একটাই লক্ষ্য ছিল, ভারতের দর্শকদের কাছে ভুয়ো খবর পৌঁছে দেওয়া, বিজ্ঞপ্তিতে তথ্য ও সম্প্রচার মন্ত্রকের তরফ থেকে বলা হয়েছে। কী ভাবে এদের চিহ্নিত করা গেল, সেই বিষয়টিও পরিষ্কার করা হয়েছে প্রেস রিলিজ়টিতে। সেখানে বলা হচ্ছে, এরা যে নেটওয়ার্কের অঙ্গ, সেই নেটওয়ার্কের সব চ্যানেলের হ্যাশট্যাগ এক, এডিটিংয়ের স্টাইলও এক, একই ব্যক্তি এগুলি অপারেট করছিল এবং প্রত্যেকে প্রত্যেকের খবর শেয়ার করার মধ্যে দিয়ে ক্রস প্রোমোটিংয়ের কাজও করে গিয়েছে। এমনকি এদের মধ্যে আবার কয়েকটি চ্যানেল অপারেট করছিল পাকিস্তানি টিভি চ্যানেলের নিউজ় সঞ্চালকরা।

কোন কোন বিষয়ে ভুয়ো খবর তৈরি হত

প্রেস রিলিজ়ে বলা হয়েছে, ভারতের একাধিক স্পর্শকাতর বিষয় নিয়ে ভারত-বিরোধী ভুয়ো খবর তৈরি করে তা অতি সন্তর্পণে ছড়িয়ে দেওয়ার কাজ করেছে এই চ্যানেল ও ওয়েবসাইটগুলি। মূলত যে সব টপিক এই চ্যানেলগুলি কভার করত, সেই তালিকায় রয়েছে, ভারতীয় সেনাবাহিনী, জম্মু ও কাশ্মীর, অন্যান্য দেশের সঙ্গে ভারতের সম্পর্ক ইত্যাদি বিষয়। প্রসঙ্গত, ২০২১ সালের ডিসেম্বর মাসেও এই একই কাজের জন্য় ভারতে ২০টি ইউটিউব চ্যানেল এবং ২টি ওয়েবসাইট ব্যান করা হয়েছিল।

যে ৩৫টি ইউটিউব চ্যানেল ব্যান করা হল

খবর উইথ ফ্যাক্টস, খবর তাইজ়, গ্লোবাল ট্রুথ, নিউ গ্লোবাল ফ্যাক্টস, ইনফর্মেশন হাব, ফ্ল্যাশ নাও, ফয়জ়ল তারার স্পিকস, আপনি দুনিয়া টিভি, হকিকত কী দুনিয়া, শাহজ়াদ আব্বাস, মেরা পাকিস্তান উইথ শাহাব, খবর উইথ আহমেদ, এইচআর টিভি, সাবী কাজ়মি, সাচ টিভি নেটওয়ার্ক, সাকিব স্পিকস, সালমান হায়দার অফিসিয়াল, সাজিদ গোন্দাল স্পিকস, মালিহা হাশমে, উমর দরাজ় গোন্দাল, খোজি টিভি, খোজি টিভি ২.০, কভার পয়েন্ট, জ়ুনেইদ ফিক্স, ন্যাশনাল স্টুডিও, ইনফর্মেটিভ ওয়ার্লড, দুনিয়াঅফিসিয়াল, স্টুডিও থ্রিসিক্সটি, হাকিকাত টিভি নিউজ়, হাকিকাত টিভি ৭৮৬, বোল মিডিয়া টিভি, উর্দু স্টুডিও, জ়াকি আব্বাস, হোয়াইট নিউজ় এবং ডিনাও।

আরও পড়ুন: জিমেল অ্যাকাউন্ট হ্যাক হলে কী ভাবে বুঝবেন? ইমেল সুরক্ষিত রাখার টিপস জেনে নিন

আরও পড়ুন: প্রথাগত সিম কার্ডের ধারণা বদলাতে আসছে আইসিম প্রযুক্তি, কী সুবিধা? স্মার্টফোনেরই বা কী পরিবর্তন করবে?

আরও পড়ুন: ইনস্টাগ্রাম থেকে অর্থ উপার্জনের সুযোগ, এক্সক্লুসিভ কনটেন্টের জন্য টাকা চাইতে পারবেন ক্রিয়েটররা!

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA