How To Charge Phone Without Charger: চার্জার ছাড়া স্মার্টফোন চার্জ করার ৬ উপায়, জরুরি সময়ে খুব কাজে লাগবে, এখনই জেনে নিন

Phone Charging Tips: খুব জরুরি সময়ে ফোনের চার্জ শেষ হয়ে গেল। আর সেই সময় আপনার কাছে চার্জারও নেই। কীভাবে ফোনটা চার্জ দেবেন? ছয়টি পদ্ধতি এখনই জেনে নিন, যেগুলির সাহায্যে চার্জার ছাড়াই ফোন চার্জ করতে পারবেন।

How To Charge Phone Without Charger: চার্জার ছাড়া স্মার্টফোন চার্জ করার ৬ উপায়, জরুরি সময়ে খুব কাজে লাগবে, এখনই জেনে নিন
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: May 06, 2022 | 5:16 PM

খুব জরুরি একটা কাজে বেরিয়েছেন। ফোনে অনর্গল কথা বলছেন, হোয়াটসঅ্যাপে চ্যাট করছেন, জরুরি আপডেট দেখে নিচ্ছেন, ফেসবুকটাও একবার চেক করে নিলেন। আর এমনই সময় ফোনের চার্জটা (Phone Charging) শেষ হয়ে গেল। চার্জার নিয়ে বেরোননি। আবার এমন একটা জায়গায় রয়েছেন যে, অন্য কারও কাছ থেকে একটা চার্জার (Charger) জোগাড় করে ফোনটা চার্জ করবেন, সেই উপায়ও নেই। এমন সংকটজনক পরিস্থিতিতে কী করবেন? হাজার একটা উপায় রয়েছে, যখন চার্জার ছাড়াও আপনি ফোনটা ১০০ শতাংশই চার্জ করে ফেলতে পারেন। ব্যবহার করতে পারেন একটা হ্যান্ড-ক্র্যাঙ্ক চার্জার বা সোলার চার্জার। তবে চার্জার ছাড়া যে উপায়েই আপনি ফোন চার্জার করুন না কেন, আপনার দরকার হতে পারে একটি চার্জিং কেবেল যা আপনার আইফোন বা অ্যান্ড্রয়েড ফোনের সঙ্গে কম্প্যাটিবল বা ওয়্যারলেস চার্জিং প্যাড। চার্জার ছাড়া ফোন চার্জিংয়ের এমনই কয়েকটি কার্যকর পদ্ধতি সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নেওয়া যাক।

১) ইউএসবি পোর্টের মাধ্যমে ফোন চার্জিং

এই প্রক্রিয়াটির জন্য আপনার প্রয়োজন হতে পারে একটি চার্জিং কেবেল, যা ফোনের সঙ্গে কম্প্যাটিবল। আপনার ফোনটি দ্রুত চার্জিংয়ের জন্য একটি ল্যাপটপের সঙ্গে প্লাগ করুন বা বিকল্প একটি ইউএসবি পোর্টের মাধ্যমেও কাজটি আপনি করে নিতে পারেন। কীভাবে?

* এয়ারপোর্ট বা কফি শপ বা অন্য কোথাও দেখবেন যে, স্মার্টফোন চার্জ করার জন্য ইউএসবি পোর্ট ব্যবহৃত হয়। কিছু হোটেলেও আবার ল্যাম্প বা অন্য কোনও জিনিসের সঙ্গে বিল্ট ইন ইউএসবি পোর্টও থাকে।

* চার্জিং কেবেলের ইউএসবি প্রান্তটি ইউএসবি পোর্টে প্লাগ করুন।

* আর একটি প্রান্ত আপনার ফোনের সঙ্গে প্লাগ করুন।

২) ব্যাটারি প্যাকের মাধ্যমে ফোন চার্জ করুন

* অত্যাধুনিক ব্যাটারি প্যাকগুলি আপনার স্মার্টফোন চার্জ করতে অতিরিক্ত পাওয়ার সাপ্লাই করে থাকে। তবে তাদের মধ্যে সবাই যে ফাস্ট চার্জিং সাপোর্ট করবে এমনটা নয়।

* আপনার ব্যাটারি প্যাকটি আগেভাগে চার্জ করে রাখুন। বিপদের সময় যখন আপনার কাছে নিয়মিত ফোন চার্জারের অ্যাক্সেস থাকবে না, তখন সেটিকে সঙ্গে নিয়ে যেতে ভুলবেন না।

* প্রতিটি ব্যাটারি প্যাকই সামান্য আলাদা হয়। তবে আপনাকে যা করতে হবে, তা হল ওই ব্যাটারি প্যাকে এবং আপনার ফোনে কেবেলটি প্লাগ করা এবং সেটি চালু করা।

৩) ইমার্জেন্সি ফোন চার্জের জন্য হ্যান্ড-ক্র্যাঙ্ক চার্জার

হ্যান্ড-ক্র্যাঙ্ক চার্জারের জন্য আপনার কোনও ইলেকট্রিক পাওয়ারের দরকার হবে না। জরুরি সময়ে বা বাইরে কোথাও বেড়াতে গেলে এই ধরনের চার্জার খুব কাজে লাগে। একটা হ্যান্ড-ক্র্যাঙ্ক চার্জার ব্যবহার করতে গেলে চার্জিং কেবেলটি চার্জার এবং আপনার ফোনের সঙ্গে প্লাগ করুন। যতক্ষণ না পর্যন্ত ব্যবহারযোগ্য হচ্ছে, ততক্ষণ ক্র্যাঙ্ক করতে থাকুন।

৪) সোলার-পাওয়ার্ড চার্জার

বাইরে বেড়াতে গেলে বা অন্য কোনও জরুরি কাজের সময় ফোনের চার্জ ফুরিয়ে গেলে আপনার জন্য ভাল হতে পারে একটি সোলার-পাওয়ার্ড চার্জার, যার দরকার কেবল মাত্র সূর্যের আলো। সোলার চার্জার দুই ভাবে কাজ করে। প্রথমে সূর্যের আলো ইউনিটের ব্যাটারিকে চার্জ করে এবং তারপরে সেটিকে ফোন চার্জ করা বা সোলার চার্জার চার্জ করার কাজে ব্যবহার করা।

* সানলাইট কালেক্ট করার জন্য চার্জারটি সেটআপ করুন। অথবা সেটিকে আপনার ব্যাকপ্যাকে রেখে চার্জ করুন যখন আপনি পাহাড়ে উঠছেন বা অন্য কোনও জরুরি কাজ করছেন।

* চার্জার এবং আপনার ফোনে চার্জিং কেবেলটি প্লাগ করুন।

৫) গাড়ির চার্জার দিয়ে ফোন চার্জ করুন

আজকাল বেশির ভাগ গাড়িতেই ফোন চার্জ করার জন্য থাকে ইউএসবি পোর্ট। আর তা যদি একান্তই না থাকে, তাহলে আপনি একটি অ্যাডাপ্টার কিনে গাড়িতে লাগাতে পারেন।

* গাড়িতে স্টার্ট দিন।

* চার্জিং তারের এক প্রান্ত গাড়ির ইউএসবি পোর্ট বা অ্যাডাপ্টারে এবং অন্য প্রান্তটি আপনার ফোনে প্লাগ করুন।

৬) সহজে চার্জিংয়ের জন্য ওয়্যারলেস চার্জার ব্যবহার করুন

এখন আপনার স্মার্টফোন যদি ওয়্যারলেস চার্জিং সাপোর্ট করে, তাহলে চার্জিং প্যাডে আপনার ফোনটি রেখে দেওয়া ছাড়া আর কিছু করতে হবে না। খুব সহজে চার্জার ছাড়াই আপনার ফোনটি চার্জ করতে পারেন।