Whatsapp Voice Message: হোয়াটসঅ্যাপের ভয়েস মেসেজে চালু হচ্ছে ৬টি নতুন ফিচার, সেগুলো কী কী?

Whatsapp Voice Message Features; ইউজাররা যাতে সাবলীল পরিষেবা পান এবং তাঁদের অভিজ্ঞতা ভাল হয়, সেইজন্যই ভয়েস মেসেজ এইসব নতুন ফিচার যুক্ত করেছে হোয়াটসঅ্যাপ সংস্থা।

Whatsapp Voice Message: হোয়াটসঅ্যাপের ভয়েস মেসেজে চালু হচ্ছে ৬টি নতুন ফিচার, সেগুলো কী কী?
ছবি প্রতীকী।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 31, 2022 | 6:59 PM

হোয়াটসঅ্যাপের ভয়েস মেসেজ (Whatsapp Voice Message) ইউজারদের জন্য খুবই প্রয়োজনীয় একটি ফিচার (Whatsapp Features)। ধরা যাক একজন ইউজার এমন জায়গায় রয়েছেন, যেখানে হয়তো তিনি মেসেজ টাইপ করতে পারছেন না। সেক্ষেত্রে অডিয়ো মেসেজ বা ভয়েস মেসেজ রেকর্ড করে পাঠিয়ে দেওয়া হয়তো অনেক সহজ হবে। তখন হোয়াটসঅ্যাপের ভয়েস মেসেজ ফিচারের সাহায্যে বার্তা পাঠাতে পারেন ওই ইউজার। সম্প্রতি এই ভয়েস মেসেজের ক্ষেত্রে বেশ কয়েকটি নতুন আপডেট যুক্ত করেছেন হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। মূলত ইউজারদের কাছে ভয়েস মেসেজকে আরও ব্যবহারযোগ্য করে তোলার জন্যই এইসব আপডেটেড ফিচার যুক্ত হয়েছে হোয়াটসঅ্যাপের ভয়েস মেসেজে। অ্যানড্রয়েড এবং আইওএস, দুই ডিভাইস ব্যবহারকারীরাই হোয়াটসঅ্যাপ ভয়েস মেসেজের এইসব নতুন ফিচার ব্যবহার করতে পারবেন। আগামী কয়েক সপ্তাহের মধ্যে সমস্ত অ্যানড্রয়েড এবং আইওএস ডিভাইসের জন্য হোয়াটসঅ্যাপ ভয়েস মেসেজের এইসব নতুন ফিচারের রোলআউট শুরু হবে জানিয়েছেন হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। ইউজাররা যাতে সাবলীল পরিষেবা পান এবং তাঁদের অভিজ্ঞতা ভাল হয়, সেইজন্যই ভয়েস মেসেজ এইসব নতুন ফিচার যুক্ত করেছে হোয়াটসঅ্যাপ সংস্থা।

হোয়াটসঅ্যাপের ভয়েস মেসেজের নতুন কিছু ফিচার, একনজরে দেখে নিন

১। আগে হোয়াটসঅ্যাপে কেই আপনাকে ভয়েস মেসেজ পাঠালে সেই ইউজারের চ্যাটবক্সে থেকে তবেই আপনাকে ওই ভয়েস মেসেজ শুনতে হত। এখন সেই ব্যাপার নেই। ওই নির্দিষ্ট ইউজারের চ্যাটবক্সের বাইরেও তাঁর পাঠানো ভয়েস মেসেজ আপনি শুনতে পারবেন।

২। ভয়েস মেসেজ রেকর্ডিং করার সময় ইউজার পছন্দমতো সময়ে তা থামিয়ে পজ করে পুনরায় চালু করতে পারবেন। আগে হোয়াটসঅ্যাপের ভয়েস মেসেজে এই ফিচার ছিল না।

৩। ভয়েস মেসেজ রেকর্ড করা হলে ইউজারের কণ্ঠস্বর শব্দতরঙ্গের মাধ্যমে বোঝার জন্য একটি ভিজ্যুয়াল রিপ্রেজেন্টেশনও এবার থেকে পাওয়া যাবে। ভয়েস রেকর্ডিং করার সময় এই ওয়েভফর্ম ভিজ্যুয়ালাইজেশন ফিচার উপলব্ধি করতে পারবেন ইউজাররা।

৪। ভয়েস মেসেজ কাউকে পাঠানোর আগে নিজে শুনে নিতে পারবেন ইউজাররা। এর ফলে ভয়েস মেসেজ পাঠানোর আগে একবার শুনে নেওয়া যাবে যে সেখানে কোনও ভুলভ্রান্তি রয়েছে কিনা।

৫। কোনও ভয়েস মেসেজ শোনার সময় যদি আপনি সেটা মাঝপথে বন্ধ করে অর্থাৎ পজ করেন, তাহলে যেখানে থামিয়েছিলেন সেখান থেকেই আবার শোনা শুরু করতে পারবেন। প্রথম থেকে আবার শোনার প্রয়োজন নেই।

৬। ভয়েস মেসেজ শোনার ক্ষেত্রে ইউজার তার স্পিড বাড়াতে পারবেন। ১.৫ এক্স বা ২ এক্স স্পিড বাড়ানো সম্ভব। রেগুলার মেসেজ হোক ফরওয়ার্ডেড মেসেজ, যেকোনও ভয়েস মেসেজের ক্ষেত্রেই ‘ফাস্ট প্লেব্যাক’ ফিচার ব্যবহার করা যাবে।

শোনা যাচ্ছে, হোয়াটসঅ্যাপ ভয়েস মেসেজের এইসব নতুন ফিচারগুলির বেশিরভাগই বিটা ভার্সানে রয়েছে। ফাইনাল পরিবর্তনগুলো করছেন হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। এরপর সব হোয়াটসঅ্যাপ ইউজারদের জন্যই স্ট্যান্ডার্ড ভার্সানে এই ফিচারগুলি চালু হবে অর্থাৎ রোলআউট শুরু হএ।

আরও পড়ুন- AC And Ceiling Fan: এসি-র ঠান্ডা ছড়িয়ে দিয়ে ইলেকট্রিক বিল কমাতে পারে একমাত্র পুরনো ভাল সিলিং ফ্যান, দাবি গবেষণায়