WhatsApp Chat Transfer: গুগল পিক্সেল স্মার্টফোনেও চালু এই পরিষেবা, আসছে অ্যানড্রয়েড ১২- তেও

হোয়াটসঅ্যাপের এই চ্যাট হিস্ট্রি স্থানান্তরের জন্য ইউজারদের প্রয়োজন একটি টাইপ- সি ইউএসবি কেবল।

WhatsApp Chat Transfer: গুগল পিক্সেল স্মার্টফোনেও চালু এই পরিষেবা, আসছে অ্যানড্রয়েড ১২- তেও
ছবি প্রতীকী।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 28, 2021 | 7:49 AM

আইওএস ডিভাইসের হোয়াটসঅ্যাপ ইউজাররা এখন তাঁদের চ্যাট হিস্ট্রি আরও বেশি সংখ্যক অ্যানড্রয়েড ডিভাইসে স্থানান্তর করতে পারবেন। প্রাথমিক ভাবে এই পরিষেবা কেবলমাত্র স্যামসাং গ্যালাক্সি স্মার্টফোনের ক্ষেত্রে প্রযোজ্য ছিল। অন্যদিকে উল্লেখ্য, শুধু ফোল্ডেবল ফোন নয়, স্যামসাংয়ের অন্যান্য অনেক স্মার্টফোনেও এই ফিচার চালু হয়েছিল। তবে বর্তমানে গুগল পিক্সেল স্মার্টফোনেও এই পরিষেবা যুক্ত হয়েছে। অন্যদিকে গুগল কর্তৃপক্ষ একথাও জানিয়েছেন যে, যেসমস্ত ফোন অ্যানড্রয়েড ১২ আউট অফ দ্য বক্সের ফিচার নিয়ে লঞ্চ হবে, সেখানেও এই হোয়াটসঅ্যাপ চ্যাট হিস্ট্রি স্থানান্তরের পরিষেবা যুক্ত হবে।

হোয়াটসঅ্যাপের এই চ্যাট হিস্ট্রি স্থানান্তরের জন্য ইউজারদের প্রয়োজন একটি টাইপ- সি ইউএসবি কেবল। প্রসঙ্গত উল্লেখ্য, সবার প্রথমে স্যামসাং গ্যালাক্সি জেড ফোল্ডেবল স্মার্টফোনে গত অগস্ট মাসে এই হোয়াটসঅ্যাপ চ্যাট হিস্ট্রি স্থানান্তরের পরিষেবা চালু হয়েছিল। সম্প্রতি একটি ব্লগ পোস্টের মাধ্যমে গুগলের তরফে জানানো হয়েছে যে আরও বেশি সংখ্যক অ্যানড্রয়েড ডিভাইস এবার হোয়াটসঅ্যাপ চ্যাট হিস্ট্রি স্থানান্তরের পরিষেবা পেতে চলেছে। গুগল কর্তৃপক্ষ জানিয়েছেন যে, চ্যাট হিস্ট্রি স্থানান্তরের জন্য প্রথম আইওএস এবং অ্যানড্রয়েড ডিভাইসকে সংযুক্ত করতে হবে। তারপর আইফোনে একটি QR code স্ক্যান করে যাবতীয় হোয়াটসঅ্যাপ চ্যাট হিস্ট্রি (কনভারসেশন, মিডিয়া এবং আরও অনেক কিছু) অ্যানড্রয়েড ডিভাইসে স্থানান্তর করা সম্ভব হবে।

ফলে আপনি যদি আইফোন ইউজার হন এবং হালফিলে অ্যানড্রয়েড ডিভাইসে মাইগ্রেশন বা স্থানান্তর হওয়ার কথা ভাবেন, তাহলে আর চিন্তা নেই। এতদিন বাধা ছিল যে, আইফোনে থাকা হোয়াটসঅ্যাপের সমস্ত ডেটার কী হবে? এবার তার সমাধান এসেছে। আইফোন থেকে হোয়াটসঅ্যাপের তথ্য বা বলা ভাল হোয়াটসআপ চ্যাট হিস্ট্রি এবার স্যামসাং গ্যালাক্সি জেড ফোল্ডেবল ফোনের পাশাপাশি গুগল পিক্সেল ফোনেও স্থানান্তর সম্ভব। আগামী দিনে অন্যান্য অ্যানড্রয়েড ফোনেও বিশেষ করে যেখানে অ্যানড্রয়েড ১২ আউট অফ দ্য বক্স ফিচার যুক্ত, সেখানেও হোয়াটসঅ্যাপ চ্যাট হিস্ট্রি স্থানান্তর করা সম্ভব হবে।

হোয়াটসঅ্যাপের ‘চ্যাট হিস্ট্রি মাইগ্রেশন’ ফিচার কাজ করানোর জন্য আইফোনে WhatsApp iOS 2.21.160.17  বা তার থেকে বেশি ভার্সান থাকতে হবে। হোয়াটসঅ্যাপের এই নতুন ফিচারের সাহায্যে একজন ইউজার একটি আইফোন থেকে তাঁর হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টের সমস্ত তথ্য, প্রোফাইল ফটো, পার্সোনাল চ্যাট, গ্রুপ চ্যাট, মিডিয়া ফাইল (ছবি, ভিডিয়ো, অডিয়ো), আগের করা চ্যাট এবং সেটিংসের খুঁটিনাটি স্থানান্তর করতে পারবেন স্যামসাংয়ের ফোনে। শুধুমাত্র ইউজাররা নিজেদের কল লগ অথবা ভিজিবেল নেম— এই দুই তথ্য স্থানান্তর করতে পারবেন না। এছাড়াও টাইপ সি ইউএসবি কেবল থাকার ফলে যে তথ্য ইউজার স্থানান্তর করছেন সেই ডেটা মাইগ্রেট হয়ে ক্লাউড স্টোরেজে সঞ্চয় হবে না। এর পাশাপাশি হোয়াটসঅ্যাপ সংস্থাও দেখতে পাবে না যে কী তথ্য স্থানান্তর করা হচ্ছে।

আরও পড়ুন- Huawei FreeBuds 4i: ভারতে লঞ্চ হয়েছে এই ট্রু ওয়্যারলেস ইয়ারফোন, রয়েছে অ্যাক্টিভ নয়েজ ক্যানসেলেশন ফিচার