WhatsApp: বাদানুবাদের সময় পুরনো কথোপকথন খুঁজে পেলেন না? বিশেষ বৈশিষ্ট্য নিয়ে আসরে নামছে হোয়াটসঅ্যাপ

WhatsApp Chat Backup Export From Google Drive: গুগল ড্রাইভ থেকে চ্যাট ব্যাকআপ এক্সপোর্ট করার বিশেষ বৈশিষ্ট্য যোগ করতে চলেছে হোয়াটসঅ্যাপ। এর ফলে আপনাকে পুরনো একটা চ্যাট খুঁজে পেতে আর গুগল ড্রাইভের শরণাপন্ন হতে হবে না।

WhatsApp: বাদানুবাদের সময় পুরনো কথোপকথন খুঁজে পেলেন না? বিশেষ বৈশিষ্ট্য নিয়ে আসরে নামছে হোয়াটসঅ্যাপ
অডিও, ভিডিয়ো, কথোপকথন - ফেরানো যাবে সবই। প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 12, 2022 | 5:34 AM

হোয়াটসঅ্যাপ (WhatsApp) তার ব্যবহারকারীদের গুগল ড্রাইভে (Google Drive) চ্যাট ব্যাক আপ (Chat Backup) করে রাখতে দেয়। সেই ব্যাকআপ রাখা চ্যাটও আপনি এন্ড টু এন্ড এনক্রিপশন দ্বারা সুরক্ষিত রাখতে পারেন। আর এবার চ্যাট ব্যাকআপ নিয়েই আর একটি অত্যন্ত জরুরি ফিচার রোলআউট করতে চলেছে হোয়াটসঅ্যাপ। যে সব চ্যাট ক্লাউডে অর্থাৎ গুগল ড্রাইভে সেভ করে রাখেন, সেগুলি আপনাকে এক্সপোর্ট করার সুযোগও দেবে বিশ্বের সবথেকে জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপটি। অনেক সময় খেয়াল করে দেখবেন, কারও সঙ্গে বাদানুবাদ হলে হোয়াটসঅ্যাপের পুরনো কথোপকথন খুঁজে বের করতে হন্যে হয়ে বেড়াতে হত আমাদের। এই ব্যাকআপ এক্সপোর্ট করার সুবিধাটি যোগ হলে এক লহমায় আপনার পুরনো সমস্ত চ্যাট ফিরিয়ে আনতে পারবেন। আর যাঁর সঙ্গে বাদানুবাদ, তিনি একদা কী বলতেন, তাও তাঁর সামনে তুলে ধরতে পারবেন। খুব দরকার ছিল না এমন একটা ফিচারের?

এই অপশন হোয়াটসঅ্যাপে একবার চলে এলে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা তাঁদের সমস্ত চ্যাট, ছবি, অডিও বা ভিডিয়ো-র মতো মিডিয়া ফাইলসও তাঁদের গুগল ড্রাইভের সঙ্গে লিঙ্ক থাকা হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টে ফিরিয়ে আনতে পারবেন। হোয়াটসঅ্যাপ ফিচার্স ট্র্যাকার ডব্লুএবিটাইনফো এ বিষয়ে বলছে, অ্যাপের মধ্যে চ্যাট ব্যাকআপ সেকশনে সেটিংস অপশন থেকে এই বৈশিষ্ট্যটি পেয়ে যাবেন ব্যবহারকারীরা।

এদিকে গুগল ড্রাইভ তার গ্রাহকদের 15GB স্টোরেজ সম্পূর্ণ বিনামূল্যে ব্যবহার করতে দেয়। যার মধ্যে থাকে অজস্র ইমেল, ছবি-সহ আরও অনেক কিছু। আর সেখানে যদি অসংখ্য হোয়াটসঅ্যাপ চ্যাট, মিডিয়া ফাইলস ঢুকে যায়, স্বাভাবিক ভাবেই গুগল ড্রাইভে জায়গার সংকট দেখা দেয় এবং গ্রাহককেও কিছুটা বাধ্য হয়ে গুগল ওয়ান সাবস্ক্রিপশন কিনতে হয়। এখন এই এক্সপোর্ট অপশনের মধ্যে দিয়ে হোয়াটসঅ্যাপ আখেরে তার ইউজারদের গুগল ড্রাইভের জন্য অনেকখানিই জায়গা বাঁচাতে সাহায্য করবে। মনে করা হচ্ছে, চ্যাট ব্যাকআপ এক্সপোর্ট করার ফিচারটি মূলত অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্যই নিয়ে আসছে হোয়াটসঅ্যাপ।

এক্ষেত্রে জেনে রাখা ভাল যে, হোয়াটসঅ্যাপ কিছু মাস আগেই তার ইউজারদের গুগল ড্রাইভ স্টোরেজ ব্যবহার বাড়ানোর বিষয়ে চিন্তাভাবনা করতে বলেছিল। সেই মর্মে গ্রাহকদের অতিরিক্ত স্টোরেজ খুঁজে নিতে গুগল ওয়ান সাবস্ক্রাইব করার কথাও বলা হয়েছিল। এখন এই চ্যাট ব্যাকআপ এক্সপোর্ট করার ফিচারটি থেকে মনে হচ্ছে, হোয়াটসঅ্যাপ যেন তার মন বদলেছে। আর তাতে আখেরে গ্রাহকের সব দিক থেকেই লাভ। পাশাপাশি এর মধ্যে দিয়ে ব্যবহারকারীর কাছেও একটা বিকল্প উপায় রাখা গেল, যাতে তাঁদের অপ্রয়োজনীয় চ্যাট বা ছবি তাঁরা ড্রাইভ থেকে উড়িয়ে দিতে পারেন।

বিভিন্ন দিক থেকে গ্রাহকের প্রয়োজনীয় করে তুলতে নানাবিধ বৈশিষ্ট্য নিজেদের প্ল্যাটফর্মে যোগ করে হোয়াটসঅ্যাপ। একটা নতুন ডিভাইস কেনার পর যাবতীয় পুরনো চ্যাট ও ফাইল ব্যাক আপ ডেটা হিসেবে গুগল ড্রাইভে সেভ করার ফিচারটিও ছিল অনবদ্য। পরবর্তীতে মাল্টি-ডিভাইস সাপোর্ট নিয়ে এসেছে হোয়াটসঅ্যাপ। যার মাধ্যমে ফোন স্ক্যান না করেও একাধিক ডিভাইস বা একটা ওয়েব ভার্সনেও হোয়াটসঅ্যাপ ব্যবহার করা যায়। এছাড়াও একটি আনরিড চ্যাট ফিল্টার পরীক্ষা করে দেখছে হোয়াটসঅ্যাপ, যেখানে আপনার স্ক্রিনের ঠিক উপরে সবথেকে জরুরি চ্যাটগুলি তালিকাভুক্ত করে রাখা যায়।