WhatsApp Multi Device: পাবলিক বিটা টেস্টিংয়ের জন্য দ্রুত রোল-আউট হতে চলেছে এই ফিচার

হোয়াটসঅ্যাপের এই গুরুত্বপূর্ণ ফিচার পাবলিক বিটা টেস্টিংয়য়ের জন্য আগামী এক-দু'মাসের মধ্যেই রোল-আউট করা হতে পারে বলে শোনা গিয়েছে।

WhatsApp Multi Device: পাবলিক বিটা টেস্টিংয়ের জন্য দ্রুত রোল-আউট হতে চলেছে এই ফিচার
এই ফিচারের সাহায্যে একসঙ্গে চারটি ডিভাইসে লগ-ইন থাকা সম্ভব।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 07, 2021 | 7:46 AM

খুব তাড়াতাড়িই হয়তো শুরু হতে চলেছে হোয়াটসঅ্যাপের মাল্টি ডিভাইস ফিচারের পাবলিক বিটা টেস্টিং। অর্থাৎ হোয়াটসঅ্যাপের এই নতুন ফিচার চালু হতে আর বেশি দেরি নেই। এই মাল্টি ডিভাইস ফিচারের সাহায্যে একটাই হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট থেকে বিভিন্ন ডিভাইসে লগ-ইন করার সুবিধা দেওয়া হবে ইউজারদের। একই সঙ্গে একাধিক ডিভাইসের লগ-ইন থাকতে পারবেন ইউজাররা। একটি ডিভাইসে লগ-আউট করে পরবর্তী ডিভাইসে লগ-ইন করার প্রয়োজনীয়তা থাকবে না। মাল্টি ডিভাইস ফিচারের সাহায্যে একটাই হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টের মাধ্যমে একই সঙ্গে চারটি ডিভাইসে লগ-ইন থাকতে পারবেন ইউজাররা।

হোয়াটসঅ্যাপের এই গুরুত্বপূর্ণ ফিচার পাবলিক বিটা টেস্টিংয়য়ের জন্য আগামী এক-দু’মাসের মধ্যেই রোল-আউট করা হতে পারে বলে আভাস দিয়েছেন ফেসবুক সিইও মার্ক জুকারবার্গ এবং ফেসবুক অধিকৃত মেসেজিং অ্যাপ সংস্থা হোয়াটসঅ্যাপ চিফ উইল ক্যাথকার্ট। অন্যদিকে, হোয়াটসঅ্যাপের বিভিন্ন ফিচার ট্র্যাকার WABetaInfo- ও ৬ জুলাই একটি টুইট করে জানিয়েছে, হোয়াটসঅ্যাপের মাল্টি ডিভাইস সাপোর্ট টেস্টিংয়ের জন্য দ্রুত রোল-আউট করা শুরু হবে। বিভিন্ন আইওএস ডিভাসের জন্যও এই ‘মাল্টিপল ডিভাইস’ ফিচার চালু করার কথা ভাবছেন হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ।

অন্যদিকে, কিছুদিন আগেই হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ জানিয়েছিলেন যে, তাঁদের নতুন ফিচার ‘মাল্টিপল ডিভাইস সাপোর্ট’- এর ক্ষেত্রে এন্ড-টু-এন্ড এনক্রিপশন পদ্ধতিতে ইউজারদের যাবতীয় তথ্য সুরক্ষিত হবে। কোথাও কোনওভাবেই তথ্য ফাঁস হওয়ার সম্ভাবনা নেই। প্রসঙ্গত উল্লেখ্য, হোয়াটসঅ্যাপের নতুন প্রাইভেসি পলিসি এবং সেই সংক্রান্ত আলোচনায় বারবার ইউজারদের ব্যক্তিগত তথ্যের সুরক্ষা নিয়ে প্রশ্ন উঠেছে। আর তাই সম্ভবত এবার নতুন ফিচার লঞ্চের আগেই কর্তৃপক্ষ জানিয়ে দিয়েছেন যে এন্ড-টু-এন্ড এনক্রিপশন পদ্ধতিতেই ইউজারদের তথ্য সুরক্ষিত থাকবে।

আরও পড়ুন- Android Smart TV: প্যানাসোনিকের JX এবং JS সিরিজের মোট ১১টি মডেল লঞ্চ হয়েছে ভারতে