হোয়াটসঅ্যাপের অন্য নম্বরে পাঠানো যাবে ‘চ্যাট হিস্ট্রি’, দ্রুত আসছে নতুন ফিচার

এর আগে শোনা গিয়েছিল আইওএস থেকে অ্যানড্রয়েড ডিভাইস এবং অ্যানড্রয়েড থেকে আইওএস ডিভাইসে 'চ্যাট হিস্ট্রি' স্থানান্তর নিয়ে কাজ শুরু করেছেন হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ।

হোয়াটসঅ্যাপের অন্য নম্বরে পাঠানো যাবে 'চ্যাট হিস্ট্রি', দ্রুত আসছে নতুন ফিচার
ছবি প্রতীকী

একদিকে হোয়াটসঅ্যাপের নতুন প্রাইভেসি পলিসি নিয়ে চলছে চরম বাকবিতণ্ডা। অন্যদিকে নিত্য নতুন ফিচার নিয়ে হাজির হচ্ছে ফেসবুক অধিকৃত এই মেসেজিং অ্যাপ। বেশ কিছুদিন আগেই শোনা গিয়েছিল যে, হোয়াটসঅ্যাপ এমন একটি ফিচার আনতে চলেছে যার সাহায্যে, আইওএস এবং অ্যানড্রয়েড ডিভাইসের মধ্যে চ্যাট হিস্ট্রি মাইগ্রেশন বা স্থানাতর সম্ভব। এই নিয়ে কাজ শুরু করেছিলেন হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। বর্তমানে শোনা যাচ্ছে শুধু ভিন্ন ধরনের ডিভাইস নয়, অন্য নম্বরেও পাঠানো যাবে ‘চ্যাট হিস্ট্রি’।

এই খবর প্রকাশ পাওয়ার পরই ইউজাররা জানিয়েছেন, এ যাবৎ হোয়াটসঅ্যাপ যত নতুন ফিচার লঞ্চ করেছে, তার মধ্যে এক ডিভাইস থেকে অন্য ডিভাইসে ভিন্ন নম্বরে ‘চ্যাট হিস্ট্রি’ স্থানান্তরের এই ফিচার অন্যতম গুরুত্বপূর্ণ। কারণ এতদিন কোনও ইউজার নিজের হোয়াটসঅ্যাপ নম্বর পরিবর্তন করলে অনেক সমস্যায় পড়তেন। পুরনো চ্যাট হিস্ট্রি তাঁর কাছে থাকত না। তবে এই নতুন ফিচার চালু হলে সমস্যার সমাধান হবে। তবে কবে নাগাদ এই মুশকিল আসান ফিচার হোয়াটসঅ্যাপে চালু হবে তা এখনও নিশ্চিত ভাবে জানা যায়নি। যদিও হোয়াটসঅ্যাপের ফিচার সংক্রান্ত তথ্যের মূল ট্র্যাকার Wabetainfo- র তরফে জানা গিয়েছে, ‘চ্যাট হিস্ট্রি মাইগ্রেশন’- এর কাজ জোরকদমে শুরু করে দিয়েছেন হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ।

এর মধ্যেই হোয়াটসঅ্যাপের আরও একটি নতুন ফিচার আসছে বলে শোনা গিয়েছে। বিভিন্ন সূত্র মারফৎ জানা গিয়েছে যে, হোয়াটসঅ্যাপ ডেস্কটপে চালাতে হলে আর ফোনের অ্যাকটিভ ইন্টারনেট কানেকশন প্রয়োজন হবে না। বর্তমানে ডেস্কটপ বা ল্যাপটপে হোয়াটসঅ্যাপ খুলতে হলে আগে একটি কিউআর কোড স্ক্যান করতে হয়। আপনার স্মার্টফোনের সাহায্যেই এই স্ক্যান প্রক্রিয়া সম্পন্ন হয়। ফলে ফোনে ঠিকঠাক ইন্টারনেট কানেকশন থাকা খুবই প্রয়োজন। তবে ‘হ্যাকরিড’- এর রিপোর্ট সূত্রে জানা গিয়েছে, এই ফিচারে বদল আসতে চলেছে। তবে কবে এই নতুন ফিচার চালু হবে তা জানা যায়নি।

আরও পড়ুন- ভারতে লঞ্চ হচ্ছে ওয়ানপ্লাসের ৪০ ইঞ্চির স্মার্টটিভি, দাম কত হবে এই টিভির?

প্রসঙ্গত, বর্তমানে করোনা আবহে ওয়ার্ক ফ্রম হোমের জেরে হোয়াটসঅ্যাপের ডেস্কটপ ভার্সানের প্রয়োজনীয়তা আরও বেড়েছে। এই পরিস্থিতিতে অনেকেই খারাপ ইন্টারনেট কানেকশনের কারণে বিভিন্ন সমস্যায় পড়েছেন। তাই ইউজারদের জন্য হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ এই উদ্যোগ নিয়েছেন বলে মনে করছেন বিশেষজ্ঞরা।