Space Junk: ভয়ঙ্কর বিপদ! এই সপ্তাহেই 25 টনের চিনা রকেটের ধ্বংসাবশেষ পৃথিবীর উপরে আছড়ে পড়বে

Long March 5B: কিছু দিন আগেই চিন থেকে মহাকাশে উড়ে গিয়েছিল একটি রকেট। এখন সেই রকেটের ধ্বংসাবশেষই পৃথিবীর উপরে আছড়ে পড়তে চলেছে, যা সম্ভবত 31 জুলাই হতে পারে বলে গবেষকদের আশঙ্কা।

Space Junk: ভয়ঙ্কর বিপদ! এই সপ্তাহেই 25 টনের চিনা রকেটের ধ্বংসাবশেষ পৃথিবীর উপরে আছড়ে পড়বে
চিন থেকে মহাকাশে উড়ে গিয়েছিল এই রকেট।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 28, 2022 | 7:26 PM

সুবিশাল মহাকাশ আবর্জনা (Space Junk) পৃথিবীর বুকে আছড়ে পড়তে চলেছে। একটি রিপোর্ট থেকে জানা গিয়েছে, খুব সম্প্রতি লঞ্চ হওয়া চাইনিজ রকেট (Chinese Rocket) যাতে প্রায় 25 টনের স্পেস জাঙ্ক বা মহাকাশ আবর্জনা রয়েছে, তাই পৃথিবীতে আছড়ে পড়তে চলেছে আগামী 31 জুলাই।

মার্কিন অ্যারোস্পেস কর্পোরেশনের বিশেষজ্ঞরা সেন্টার ফর অরবিটাল অ্যান্ড রিনট্রি ডার্বিস স্টাডিজ় থেকে জানিয়েছেন, স্পেস জাঙ্কটি উচ্চতায় প্রায় 53.6 মিটার। গত 24 জুলাই লং মার্চ 5G লঞ্চের সময়ই এই বিরাট পরিমাণ মহাকাশ আবর্জনার সৃষ্টি হয়েছে বলে তারা আরও দাবি করেছেন। চিনের তিয়াংগং স্পেস স্টেশন থেকে ওই রকেটটি উৎক্ষেপণ করা হয়েছিল।

জানা গিয়েছে, 31 জুলাই ওই বিরাট পরিমাণ স্পেস জাঙ্ক খুবই অনিয়ন্ত্রিত ভাবে পৃথিবীর উপরে আছড়ে পড়তে চলেছে। এই ধ্বংসাবশেষ মূলত যে যে জায়গায় পড়তে চলেছে তার মধ্যে রয়েছে ভারত, মার্কিন যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, ব্রাজ়িল এবং দক্ষিণপূর্ব এশিয়া। অ্যারোস্পেস ঠিক এই দেশগুলির কথাই জানিয়েছে।

লঞ্চের সময় লং মার্চ 5B-র প্রথম পর্যায়টি ডাউনরেঞ্জে পড়ার পরিবর্তে অর্বিটাল ভেলোসিটিতে পৌঁছে গিয়েছিল। গবেষকরা দাবি করছেন, এটাই আসলে কমন প্র্যাকটিস। এর ফলে ফাঁকা রকেট বডি পৃথিবীর চারপাশে একটি উপবৃত্তাকার কক্ষপথে চলে আসে। সেটিই পরবর্তীতে অনিয়ন্ত্রতি ধ্বংসাবশেষ হিসেবে পৃথিবীর উপরে আছড়ে পড়তে চলেছে। কর্ডস বিশেষজ্ঞদের তরফে জানানো হয়েছে যে, তাঁরা এই স্পেস জাঙ্ক আছড়ে পড়ার বিষয়টি ট্র্যাক করছেন।

এই ধরনের স্পেস জাঙ্ক আছড়ে পড়ার ঘটনা ঘটেছিল 2020 এবং 2021 পরপর দুই বছরই।

এখন প্রশ্ন হচ্ছে, এই মহাকাশ আবর্জনার যে আছড়ে পড়তে চলেছে, তা নিয়ে কি পৃথিবীর মানুষজনের কোনও চিন্তার কারণ রয়েছে? গবেষকরা বলছেন, না, এতে চিন্তার কোনও কারণ নেই। কারণ, এটি আকারে খুবই ছোট। তবে এর ডিজ়াইনটি কেমন হয়েছে, তার উপরেও অনেক কিছু নির্ভর করছে।