Neptune Pictures: 30 বছর পর নেপচুনের স্পষ্ট ছবি তুলতে সক্ষম হল ওয়েব টেলিস্কোপ, ধরা পড়ল বলয়ও

Neptune Pictures Dropped By JWST: 30 বছর নেপচুনের স্বচ্ছ এবং পরিষ্কার ছবি তুলল নাসার জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ। ছবিটি এতটাই স্পষ্ট যে, নেপচুনের বলয়ও ধরা পড়েছে।

Neptune Pictures: 30 বছর পর নেপচুনের স্পষ্ট ছবি তুলতে সক্ষম হল ওয়েব টেলিস্কোপ, ধরা পড়ল বলয়ও
ওয়েব থেকে ঠিক এতটাই স্বচ্ছ উঠেছে নেপচুনের ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 21, 2022 | 7:52 PM

30 বছরেরও বেশি সময় ধরে আমাদের সৌরজগতের শেষ গ্রহ নেপচুনের সবচেয়ে পরিষ্কার ছবি তুলেছে জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ। একটি নতুন আলোতে বরফের দৈত্যটিকে প্রকাশ করেছে ওয়েব, যা পৃথিবী থেকে 4.3 বিলিয়ন কিলোমিটার দূরে সৌরজগতের প্রান্তে ঝুলছে।

টেলিস্কোপটি নেপচুনের বলয়গুলির একটি চটকদার দৃশ্য তুলেছে, যা শেষবার দেখা গিয়েছিল শুধুমাত্র ভয়েজার 2 মহাকাশযানের তোলা ছবিগুলিতে। 1989 সালে ফ্লাইবাই নামক স্পেসফ্লাইট সেই পথটি পরিচালনা করেছিল। তখন থেকেই ভয়েজার মহাকাশযানটি আন্তঃনাক্ষত্রিক মহাকাশে উড়ছে, নেপচুন থেকে লক্ষ লক্ষ কিলোমিটার দূরে যেখানে সূর্যের প্রভাব শেষ হয়।

“তিন দশক হয়ে গেল আমরা শেষবার এই অস্পষ্ট, ধূলিময় রিংগুলি শেষ বারের মতো দেখেছিলাম। এই প্রথম আমরা তাদের ইনফ্রারেডে দেখেছি। ওয়েবের অত্যন্ত স্থিতিশীল এবং সুনির্দিষ্ট চিত্রের গুণমান এই অতি ক্ষীণ রিংগুলিকে নেপচুনের এত কাছাকাছি শনাক্ত করার অনুমতি দেয়,” নেপচুন সিস্টেম বিশেষজ্ঞ হেইডি হ্যামেল ছবিগুলি সম্পর্কে বলেছেন।

Neptune Images

বিভিন্ন সময়ে বিভিন্ন টেলিস্কোপ থেকে তোলা নেপচুনের ছবি।

পৃথিবীর চেয়ে সূর্য থেকে 30 গুণ দূরে অবস্থিত নেপচুন বাইরের সৌরজগতের দূরবর্তী, অন্ধকার অঞ্চলে প্রদক্ষিণ করে। সূর্য থেকে এতটাই দূরে এর অবস্থান যে, নাসা বলছে, নেপচুনের ভরদুপুর পৃথিবীর আবছা গোধূলির মতো। হাইড্রোজেন এবং হিলিয়ামের চেয়ে ভারী উপাদানে অনেক বেশি সমৃদ্ধ নেপচুন এবং এর অভ্যন্তরের রাসায়নিক মেকআপের কারণে এটি একটি বরফের দৈত্য হিসেবে চিহ্নিত।

নেপচুনকে দেখার জন্য নিয়ার-ইনফ্রারেড ক্যামেরা (NIRCam) ব্যবহার করেছে ওয়েব টেলিস্কোপ এবং চিত্রগুলি গ্রহটিকে তার অস্পষ্ট নীল আভার পরিবর্তে বেগুনি দেখায়। নাসার তরফে বলা হচ্ছে, “মিথেন গ্যাস এতই জোরাল ভাবে লাল এবং ইনফ্রারেড আলোকে শোষণ করে যে, গ্রহটির কাছাকাছি ইনফ্রারেড তরঙ্গদৈর্ঘ্যে বেশ অন্ধকার এবং সেখানে উচ্চ-উচ্চতার মেঘ উপস্থিত থাকে।”

নেপচুন ছাড়াও ওয়েব টেলিস্কোপ নেপচুনের 14টি পরিচিত চাঁদও ধরেছিল, যা অন্ধকার আকাশে ফ্রেমে আধিপত্য বিস্তার করেছিল। এই পর্যবেক্ষণে ট্রাইটন স্পষ্টভাবে দৃশ্যমান ছিল, যা ঘনীভূত নাইট্রোজেনের হিমায়িত চকচকে আবৃত এবং এটিকে আঘাতকারী সূর্যালোকের গড় 70 শতাংশ প্রতিফলিত করে।

প্রকৌশলীরা মহাকাশযানের সঙ্গে একটি প্রযুক্তিগত ত্রুটি ঘোষণা করার কয়েক ঘণ্টা পরেই নতুন চিত্রগুলি ছাড়া হয়েছে। নাসা একটি মেক্যানিজ়ম নোট করেছে, যা মিডিয়াম-রেজ়োলিউশন স্পেকট্রোস্কোপি (MRS) নামে পরিচিত মিড-ইনফ্রারেড যন্ত্রের চারটি মোডের একটিকে সাপোর্ট করে যা, প্রযুক্তিগত ত্রুটিগুলি প্রদর্শন করছে। অসঙ্গতি ঠিক না হওয়া পর্যন্ত যন্ত্রটি ব্যবহার করে বিজ্ঞান-ভিত্তিক পর্যবেক্ষণগুলি থামানো হয়েছে।