Aurora Lights: লাল-সবুজের মিশেলে উজ্জ্বল আলোকরশ্মি, দেখুন মনোমুগ্ধকর অরোরা লাইটের ছবি

আন্তর্জাতিক স্পেস স্টেশন থেকে ছবি তুলেছেন এক ফরাসি নভশ্চর। সেইসব ছবি ইনস্টাগ্রামে শেয়ার করেছে ইউরোপীয় স্পেস এজেন্সি।

Aurora Lights: লাল-সবুজের মিশেলে উজ্জ্বল আলোকরশ্মি, দেখুন মনোমুগ্ধকর অরোরা লাইটের ছবি
ছবি প্রতীকী।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 24, 2021 | 7:33 PM

ছোটবেলায় ভূগোল বইতে পড়েছিলেন অরোরা অস্ট্রালিস আর অরোরা বোরিয়ালিস। সেই অরোরা লাইটের ছবিই ইনস্টাগ্রামে শেয়ার করেছে ইউরোপীয় স্পেস এজেন্সি (ইএসএ)। জানা গিয়েছে, এইসব ছবি আন্তর্জাতিক স্পেস স্টেশন থেকে তোলা হয়েছে। লাল এবং সবুজ আলোর ছটা প্রতিফলিত হয়েছে এইসব ছবিতে। একঝলক দেখলে মনে হবে আকাশে যেন লাইট অ্যান্ড সাউন্ড শোয়ের প্রতিফলন হচ্ছে। পৃথিবীর বায়ুমণ্ডলে ম্যাগনেটোস্ফিয়ার স্তরে যখন আলোড়ন সৃষ্টি হয়, তখনই এমন আলোর ছটা দেখা যায় বলে জানিয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা। মূলত সোলার উইন্ডের কারণে ম্যাগনেটোস্ফিয়ারে এই আলোড়ন তৈরি হয়। আর তার ফলে উজ্জ্বল এই আলোকচ্ছটা দেখা যায় সীমারেখা বরাবর।

শুরুতেই উল্লেখ করা হয়েছে যে অরোরা লাইট দু’ধরনের। একটি অরোরা অস্ট্রালিস যা মূলত দক্ষিণ মেরু বা কুমেরু অঞ্চলে লক্ষ্য করা যায়। অন্যটি অরোরা বোরিয়ালিস। এই আলোকচ্ছটা উত্তর মেরু বা সুমেরু অঞ্চলে লক্ষ্য করা যায়। রোমান দেবতার নাম অনুসারে এই উজ্জ্বল আলোর রশ্মির নামকরণ করা হয়েছে। অরোরা অস্ট্রালিসের তুলনায় বেশি জনপ্রিয় হল অরোরা বোরিয়ালিস। ইউরোপীয়ান স্পেস এজেন্সির শেয়ার করা এই ছবি আন্তর্জাতিক স্পেস স্টেশন থেকে ক্যামেরা বন্দি করেছেন ফরাসি নভশ্চর Thomas Pesquet। ইনস্টাগ্রামে একগুচ্ছ ছবি শেয়ার করা হয়েছে ইউরোপীয়ান স্পেস এজেন্সির তরফে। সেখানে বলা হয়েছে ‘আর্থ অরোরা’- র এইসব ছবিই মনোমুগ্ধকর। তাই কোনটা সেরা বা সবচেয়ে পছন্দের তা বেছে নেওয়া বেশ মুশকিল।

দেখুন ইউরোপীয় স্পেস এজেন্সির ইনস্টাগ্রামে শেয়ার করা অরোরা লাইটসের ছবি

যে ফরাসি নভশ্চর Thomas Pesquet এই ছবি তুলেছেন তিনি জানিয়েছেন, মহাকাশের আবহাওয়া সমসময়ই বাস্তব বিষয়। অন্যান্য স্পেস এজেন্সির মতো ইউরোপীয় স্পেস এজেন্সিও অনুমান করা পারে যে কোন সময় পৃথিবীর এই আরোরা লাইট বেশি পরিমাণে দেখা যাবে। Thomas Pesquet আরও জানিয়েছেন যে, স্পেস ওয়েদার বা মহাকাশের আবহাওয়া সবসময়ই খুব গুরুত্বপূর্ণ বিষয়। কারণ এর সাহায্যে বিভিন্ন সোলার ইভেন্ট কখন হতে পারে তা আগাম অনুমান করা সম্ভব। এর পাশাপাশি ওইসব সোলার ইভেন্ট স্যাটেলাইট অরবিট এবং স্পেস অপারেশনে কীভাবে প্রভাব ফেলবে তারও ধারণা করা সম্ভব। সাধারণ আবহাওয়ার মতোই স্পেস ওয়েদারের পরিবর্তনও কারও হাতে নেই। তবে আগাম অনুমান করা যায় বলে উপযুক্ত ব্যবস্থা নেওয়া সম্ভব হয়।

অরোরা অস্ট্রালিস- দক্ষিণ মেরুর অ্যান্টার্কটিকা থেকে সবচেয়ে ভালভাবে দেখা যায় এই আলোকচ্ছটা। এর পাশাপাশি দক্ষিণ গোলার্ধের অন্যান্য দেশ যেমন অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, চিলি এবং আর্জেন্টিনার কিছু অংশ থেকেও অরোরা অস্ট্রালিস বা কুমেরু প্রভা দেখা যায়।

অরোরা বোরিয়ালিস- উত্তর গোলার্ধের আলাস্কা, কানাডা, ফিনল্যান্ড, গ্রিনল্যান্ড, আইসল্যান্ড, নরওয়ে এবং সুইডেন থেকে সুমেরু প্রভা বা অরোরা বোরিয়ালিস দেখা যায়।

আরও পড়ুন- Blue Moon: কেন দেখা যায় এই বিরল ‘নীল চাঁদ’? জানুন এই চাঁদের খুঁটিনাটি বিবরণ