Blue Moon: কেন দেখা যায় এই বিরল ‘নীল চাঁদ’? জানুন এই চাঁদের খুঁটিনাটি বিবরণ

আমেরিকান অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটি জানিয়েছে যে ২২ অগস্ট এই রেয়ার ব্লু মুন দেখা গিয়েছিল।

Blue Moon: কেন দেখা যায় এই বিরল 'নীল চাঁদ'? জানুন এই চাঁদের খুঁটিনাটি বিবরণ
ছবি প্রতীকী।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 23, 2021 | 5:44 PM

পৃথিবীর উপগ্রহ চাঁদ নিয়ে বিশ্ববাসীর কৌতূহল অসীম। এর আগে লালচে আভা যুক্ত চাঁদ অনেকবারই দেখা গিয়েছে রাতের আকাশে। কখনও বা দেখা দিয়েছে সুপারমুন। এবার রাতে আকাশে দেখা গিয়েছে বিরল ‘নীল চাঁদ’ বা ‘ব্লু মুন’। আমেরিকান অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটি জানিয়েছে যে ২২ অগস্ট এই রেয়ার ব্লু মুন দেখা গিয়েছিল। কিন্তু কখন দেখা যায় এই বিরল নীল চাঁদ? জানা গিয়েছে যখন একই মাসে দুটো ফুল মুন বা পূর্ণিমা থাকে, তখন দ্বিতীয় পূর্ণিমার দিন যে উজ্জ্বল চাঁদ রাতের আকাশকে আলোকিত করে রাখে, তাকে বলে ব্লু মুন বা নীল চাঁদ। তবে এই ঘটনা বড়ই বিরল। সচরাচর এই ব্লু মুন বা নীল চাঁদ দেখা যায় না।

সাধারণত প্রতি মাসেই একটি ফুল মুন এবং একটি নিউ মুন থাকে। কিন্তু কখনও কখনও একই মাসে দু’টি ফুল মুন হলে, এখন একটিকে (দ্বিতীয়টিকে) বলে ব্লু মুন। এর আগে ২০১৮ সালে পরপর দু’বার এই বিরল নীল চাঁদ দেখা গিয়েছিল। প্রথমবার দেখা গিয়েছিল ৩১ জানুয়ারি। আর দ্বিতীয়বার দেখা গিয়েছিল ৩১ মার্চ। তারও আগে ২০০৭ সালে একই মাসের ৩০ দিনের মধ্যে নীল চাঁদের দেখা পাওয়া গিয়েছিল। সেই বছর ৩০ জুন দেখা গিয়েছিল এই রেয়ার ব্লু মুন বা বিরল নীল চাঁদ। এরকম একই মাসে ৩০ দিনের মধ্যে আবার নীল চাঁদ দেখা যাবে ২০৫০ সালের ৩০ সেপ্টেম্বর। আর এমনি ব্লু মুন দেখা যেতে পারে ২০২৩ সালের ৩১ অগস্ট, এমনটাই জানিয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা।

বিজ্ঞানীরা জানিয়েছেন, সাধারণত এমন ঘটনা অর্থাৎ বিরল নীল চাঁদ দেখা দেওয়ার ঘটনা গড়ে ২.৭ বছরে একবার হয়ে থাকে। সত্যিকারের ‘নীল চাঁদ’ কিন্তু আক্ষরিক অর্থেই বিরল। মূলত যখন চাঁদের বিভিন্ন পর্যায়ের চক্রগুলোর মাধ্যমে একটি ইকুইনক্স বা solstice- এর কয়েক দিনের মধ্যেই পূর্ণ চন্দ্র বা পূর্ণিমা বা ফুল মুন আসে, তখনই এই বিরল ঘটনা ঘটে। উল্লেখ্য ২০১৯ সালের ফেব্রুয়ারি মাসে একবার এই পরিস্থিতি তৈরি হয়েছিল। আগামী ২০২৪ সালের অগস্ট মাসেও এই অবস্থা তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। জানা গিয়েছে, চলতি বছর ব্লু মুন বা নীল চাঁদ দেখা গিয়েছিল বৃহস্পতি এবং শনি গ্রহ সংলগ্ন এলাকায়। সাধারণত আগ্নেয়গিরি থেকে লাভা উদগীরণ হলে অর্থাৎ অগ্ন্যুৎপাত হলে কিংবা দাবানলের ফলে প্রচুর পরিমাণে ধোঁয়া, ছাই এইসব বাতাসে মিশলে চাঁদের রঙ নীলচে আভা যুক্ত হয়।

আরও পড়ুন- ৯০ দিনের প্রাথমিক অভিযান শেষ, মঙ্গলের মাটিতে ভাল আছে চিনা রোভার ঝুরং