৯০ দিনের প্রাথমিক অভিযান শেষ, মঙ্গলের মাটিতে ভাল আছে চিনা রোভার ঝুরং

চিনের ন্যাশনাল স্পেস অ্যাডমিনিস্ট্রেশন তাদের অফিশিয়াল ওয়েবসাইটে বিবৃতি দিয়ে জানিয়েছে, রোভার ঝুরং গত ১৫ অগস্ট মঙ্গল গ্রহে ৯০ দিন পূর্ণ করেছে। বর্তমানে ঝুরং 'এক্সিলেন্ট টেকনিক্যাল কন্ডিশন'- এ রয়েছে। রোভারে পুরো চার্জও রয়েছে।

৯০ দিনের প্রাথমিক অভিযান শেষ, মঙ্গলের মাটিতে ভাল আছে চিনা রোভার ঝুরং
মঙ্গলগ্রহের বুকে অভিযান চালাচ্ছে চিনের মার্স রোভার ঝুরং।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 22, 2021 | 3:44 PM

লাল গ্রহের বুকে ভাল আছে চিনের মার্স রোভার ঝুরং। মঙ্গলগ্রহে ৯০ দিনের একটি অভিযান সফল ভাবেই শেষ করেছে চিনের এই মার্স রোভার। আর বর্তমান এই ঝুরং রোভার ‘এক্সিলেন্ট কন্ডিশন’- এ আছে বলে জানিয়েছে চিনের ন্যাশনাল স্পেস অ্যাডমিনিস্ট্রেশন। শুক্রবার ২০ অগস্ট নিজেদের ওয়েবসাইটে বিবৃতি দিয়ে একথা ঘোষণা করেছে তারা। প্রাথমিক ভাবে মঙ্গলে বুকে জলের সন্ধান করছিল রোভার ঝুরং। বলা ভাল, ফ্রোজেন ওয়াটার বা জমাটবদ্ধ জল অর্থাৎ বরফের সন্ধানে ছিল চিনের এই মার্স রোভার। তার পাশাপাশি সার্বিক ভাবেও লাল গ্রহের উপর চলছিল নজরদারি, পর্যবেক্ষণ। মূলত মঙ্গল গ্রহে প্রাণের সন্ধান করতেই গিয়েছে রোভার ঝুরং। আর কোনও গ্রহে আগে প্রাণের অস্তিত্ব ছিল কি না তা বোঝার জন্য সকলের আগে জলেন সন্ধান পাওয়া প্রয়োজন। সেই জন্যই ফ্রোজেন ওয়াটারের সন্ধান করেছে চিনের মার্স রোভার ঝুরং।

চিনের ন্যাশনাল স্পেস অ্যাডমিনিস্ট্রেশন তাদের অফিশিয়াল ওয়েবসাইটে জানিয়েছে যে, মার্স রোভার ঝুরং গত ১৫ অগস্ট মঙ্গল গ্রহের বুকে ৯০ দিন পূর্ণ করেছে। আর তারপরে ঝুরং ‘এক্সিলেন্ট টেকনিক্যাল কন্ডিশন’- এ রয়েছে। এছাড়াও মার্স রোভার ঝুরং- এ পুরো চার্জও রয়েছে। লাল গ্রহের পৃষ্ঠদেশে Utopia Planitia নামক এলাকা পর্যবেক্ষণ করছিল চিনের মার্স রোভার ঝুরং। এই জায়গাতেই গত ১৪ মে অবতরণ করেছিল রোভার। অবতরণের পর থেকে পর্যবেক্ষণের মাধ্যমে ঝুরং যে যে ছবি এবং তথ্য সংগ্রহ করেছে তার সমস্তটাই Tianwen-1 অরবিটারের সাহায্যে চিনে পাঠিয়েছে। এই প্রসঙ্গে উল্লেখ্য, দিনে একবার মঙ্গল গ্রহের পাশ দিয়ে অতিক্রম করে এই Tianwen-1 অরবিটার।

মার্কিন যুক্ত্রাষ্ট্রের পর চিনই দ্বিতীয় দেশ যারা মঙ্গল গ্রহে স্থিতিশীল ভাবে একটি স্পেসক্র্যাফটের অবতরন করিয়েছে এবং তার পরিচালনাও করেছে। মঙ্গল গ্রহে দিনের দৈর্ঘ পৃথিবীর তুলনায় ৪০ মিনিট বেশি। ১.৮৫ মিটার অর্থাৎ প্রায় ৬ ফুট উচ্চতার চিনের মার্স রোভার ঝুরং কিন্তু আমেরিকার রোভার পারসিভের‍্যান্সের তুলনায় ছোট। এই পারসিভের‍্যান্স রোভার মঙ্গলে পাঠিয়েছে মার্কিন স্পেস এজেন্সি নাসা। এর ভিতরে ছিল হেলিকপ্টার Ingenuity। এই ছোট্ট হেলিকপ্টারের সাহায্যেই লাল গ্রহের পৃষ্ঠদেশে পর্যবেক্ষণ চালাচ্ছে রোভার পারসিভের‍্যান্স এবং নাসা। একই সঙ্গে চলে প্রাণের অস্তিত্ব এবং জলের সন্ধান। ২০৩১ সালের মধ্যে মঙ্গল গ্রহের পৃষ্ঠদেশ থেকে পৃথিবীতে ফেরার পরিকল্পনা রয়েছে নাসার পাঠানো রোভার পারসিভের‍্যান্সের।

চলতি বছর অর্থাৎ ২০২১ সালের ১৫ মে মঙ্গলের মাটি ছুঁয়েছিল চিনের মার্স রোভার ঝুরং। আসলে একটি ল্যান্ডারের ভিতরে ছিল এই রোভার। সেই ল্যান্ডারই লাল গ্রহের বুকে অবতরণ করেছিল ১৫ মে। চিনের অগ্নিদেবতার নামে নামকরণ করা হয়েছে রোভার ঝুরং- এর। মঙ্গল গ্রহে পৌঁছনোর পর প্রথম কয়েকদিন ল্যান্ডারের ভিতরেই ছিল রোভার। তারপর বাইরে বেরিয়ে তিনমাসের প্রাথমিক অভিযান শুরু করেছিল ঝুরং।

আরও পড়ুন- ঘণ্টায় ৯৪,০০০ কিমি বেগে পৃথিবীর দিকে ধেয়ে আসছে ‘বিপজ্জনক’ গ্রহাণু! উদ্বেগে নাসা