Life On Mars: মঙ্গলে প্রাণের সন্ধান পেল নাসার পারসিভারেন্স রোভার? বড় রহস্যের উন্মোচন করলেন বিজ্ঞানীরা

নাসার পারসিভারেন্স রোভারটি শেষমেশ জ্যাকপটের সন্ধান পেয়েছেন বলে দাবি করছেন বিজ্ঞানীরা। মঙ্গলের ওই গর্ত থেকে জৈব উপাদানের খোঁজ মিলেছে। আর সেখান থেকেই জ্যোতির্বিজ্ঞানীরা বোঝার চেষ্টা করছেন, মঙ্গলে আসলে কী ধরনের প্রাণ ছিল।

Life On Mars: মঙ্গলে প্রাণের সন্ধান পেল নাসার পারসিভারেন্স রোভার? বড় রহস্যের উন্মোচন করলেন বিজ্ঞানীরা
মঙ্গলে ঠিক কী খুঁজে পেল নাসার পারসিভারেন্স রোভার? প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 17, 2022 | 8:53 PM

NASA Perseverance Rover: প্রাচীন অতীতে মঙ্গলে যে একটি হ্রদ ও আগ্নেয়গিরির সন্ধান মিলেছিল, তা আগেই জানিয়েছেন বিজ্ঞানীরা। সেই আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের ফলে মঙ্গলে বেশ বড় বড় কিছু গর্তেরও সৃষ্টি হয়েছিল। এক বছরেরও বেশি সময় ধরে সেই গর্তে অনুসন্ধান চালানোর পর নাসার পারসিভারেন্স রোভারটি শেষমেশ জ্যাকপটের সন্ধান পেয়েছেন বলে দাবি করছেন বিজ্ঞানীরা। মঙ্গলের ওই গর্ত থেকে জৈব উপাদানের খোঁজ মিলেছে। আর সেখান থেকেই জ্যোতির্বিজ্ঞানীরা বোঝার চেষ্টা করছেন, মঙ্গলে আসলে কী ধরনের প্রাণ ছিল।

নাসার ওই এসইউভি সাইজ়ের রোভারটি পৃথিবীতে যে সব নুমনা পাঠিয়েছে, তাতে এমনই কিছু উপাদানের সন্ধান মিলেছে, যা থেকে প্রাণের রহস্যের কিনারা করা যেতে পারে বলে দাবি করছেন বিজ্ঞানীরা। খুব সম্প্রতি এই পারসিভারেন্স রোভারটি আরও কিছু অনন্য আবিষ্কার করেছে। লাল গ্রহের নদী ও বদ্বীপ থেকে মোট চারটি নমুনা সংগৃহীত হয়েছে, যেখানে জীবনের সন্ধান মেলার প্রভূত সম্ভাবনা রয়েছে বলে জানাচ্ছেন বিজ্ঞানীরা।

পারসিভারেন্স প্রজেক্ট সায়েন্টিস্ট কেন ফার্লে বলছেন, “বদ্বীপ, তার বিভিন্ন পাললিক শিলা-সহ, গর্তের মেঝেতে আবিষ্কৃত ম্যাগমার স্ফটিককরণ থেকে গঠিত আগ্নেয় শিলাগুলির সঙ্গে সুন্দরভাবে বৈপরীত্য লক্ষ্য করা গিয়েছে। এই সংমিশ্রণটি আমাদেরকে ভূতাত্ত্বিক ইতিহাসের একটি সমৃদ্ধ উপলব্ধি প্রদান করে। উদাহরণস্বরূপ, আমরা একটি বেলেপাথর পেয়েছি যা জেজেরো ক্রেটার থেকে অনেক দূরে তৈরি শস্য এবং পাথরের টুকরো বহন করে। এছাড়াও আমরা একটি কাদাপাথরও পেয়েছি, যার মধ্যে আকর্ষণীয় জৈব যৌগ রয়েছে।”

পারসিভারেন্স রোভার ঠিক কী খুঁজে পেল

জানা গিয়েছে, জৈব অণুতে বিভিন্ন ধরণের যৌগ থাকে যা মূলত কার্বন দিয়ে তৈরি এবং সাধারণত হাইড্রোজেন এবং অক্সিজেন পরমাণু অন্তর্ভুক্ত করে। এই অণুগুলিতে নাইট্রোজেন, ফসফরাস এবং সালফারও রয়েছে। এই নির্দিষ্ট অণুগুলির উপস্থিতি একটি সম্ভাব্য বায়োসিগনেচার হিসেবে বিবেচিত হয়, যা একটি পদার্থ বা তার গঠন যা মঙ্গল গ্রহে অতীতে জীবনের প্রমাণ হিসেবে ধরা দিতে পারে।

জুলাই মাসে রোভারটি বিলিয়ন বছর ধরে মঙ্গল গ্রহে থাকা একটি অনন্য শিলায় ড্রিল করেছে। ওয়াইল্ডক্যাট রিজ় নামে পরিচিত, কোটি কোটি বছর আগে কাদা এবং সূক্ষ্ম বালি একটি বাষ্পীভূত নোনা জলের হ্রদে বসতি স্থাপনের ফলে শিলাটি তৈরি হয়েছিল। রোভারটি জৈব ও রাসায়নিকের জন্য রামন এবং লুমিনেসেন্স (SHERLOC) এর সঙ্গে স্ক্যানিংয়ের মাধ্যমে বাসযোগ্য পরিবেশের সঙ্গে বিশ্লেষণ করার জন্য ওয়াইল্ডক্যাট রিজ়ের কিছু পৃষ্ঠতলকে বিচ্ছিন্ন করেছে।

মঙ্গলে যা পাওয়া গিয়েছে, তা হল এক শ্রেণীর জৈব অণু যা স্থানিকভাবে সালফেট খনিজগুলির সঙ্গে সম্পর্কযুক্ত। নাসা বলেছে যে, পাললিক শিলার স্তরগুলিতে পাওয়া সালফেট খনিজগুলি জলীয় পরিবেশ সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য দিতে পারে যেখানে তারা গঠিত হয়েছিল।

“দূর অতীতে, বালি, কাদা এবং লবণ, যা এখন ওয়াইল্ডক্যাট রিজের নমুনা তৈরি করে এমন পরিস্থিতিতে জমা করা হয়েছিল যেখানে জীবন সম্ভাব্যভাবে সমৃদ্ধ হতে পারে। এখানে পৃথিবীতে প্রাচীন জীবনের জীবাশ্ম সংরক্ষণের জন্য পরিচিত এমন একটি পাললিক শিলায় জৈব পদার্থ পাওয়া গিয়েছে তা গুরুত্বপূর্ণ। পারসিভারেন্স রোভারে থাকা আমাদের যন্ত্রগুলি যতটা সক্ষম, ওয়াইল্ডক্যাট রিজ়ের নমুনায় কী রয়েছে, তা সম্পর্কে আরও সিদ্ধান্তে উপনীত হতে এজেন্সির মঙ্গল নমুনা প্রত্যাবর্তন অভিযানের অংশ হিসেবে গভীরভাবে অধ্যয়নের জন্য পৃথিবীতে ফিরে না আসা পর্যন্ত অপেক্ষা করতে হবে,” ফার্লে যোগ করেছেন।

এই দশকের শেষে পৃথিবীতে আসার সময় এই শিলা নমুনাগুলি বিশ্লেষণ করতে বিজ্ঞানীরা উত্তেজিত। কারণ, এই নমুনাগুলি পুনরুদ্ধার করার জন্য লাল গ্রহে মিশন চালু করতে একটি গ্লোবাল প্রোগ্রাম স্থাপন করা হয়েছে।