Globular Cluster: হাজার হাজার তারার ক্লাস্টারের ছবি তুলে বুড়ো বয়সে ভেলকি দেখাল হাবল স্পেস টেলিস্কোপ

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: Sayantan Mukherjee

Updated on: Oct 24, 2022 | 10:38 PM

Hubble Space Telescope: পৃথিবী থেকে প্রায় 22,000 আলোকবর্ষ দূরে অবস্থিত একটি গ্লোবুলার ক্লাস্টার দেখা গিয়েছে হাবলের তোলা ছবিটিতে। কী এমন বিশেষত্ব রয়েছে এই ছবিতে? ওই ছবিতে আশ্চর্যজনক স্বচ্ছতার সঙ্গে হাজার হাজার তারা দেখা গিয়েছে।

Globular Cluster: হাজার হাজার তারার ক্লাস্টারের ছবি তুলে বুড়ো বয়সে ভেলকি দেখাল হাবল স্পেস টেলিস্কোপ
হাবল স্পেস টেলিস্কোপ থেকে তোলা তারাদের ক্লাস্টারের সেই ছবি।

Hubble Space Telescope: জেমস ওয়েব টেলিস্কোপ থেকে চিত্তাকর্ষক কিছু ছবি দেখার পর এখন অনেকেই কিংবদন্তি হাবল স্পেস টেলিস্কোপের কথা ভুলে গিয়েছেন। আর তা অস্বাভাবিকও কিছু নয়। তবে জেনে রাখা দরকার যে, হাবল স্পেস টেলিস্কোপও কিন্তু কম শক্তিশালী নয়।

হতে পারে হাবল তার জীবনচক্রের এক্কেবারে শেষ পর্যায়ে চলে এসেছে। তবুও সে মহাবিশ্বের অত্যাশ্চর্য দৃশ্যগুলি আমাদের কাছে পৌঁছে দিচ্ছে। সম্প্রতি হাবলের একটি নতুন ছবি অনেককে মুগ্ধ করেছে। সেই ছবিটি টেরজ়ান 1 ক্লাস্টারের এক ঝলক দেখিয়েছে।

গত 10 অক্টোবর ছবিটি নাসা এবং ইউরোপিয়ান স্পেস এজেন্সি দ্বারা প্রকাশ করা হয়েছিল। পৃথিবী থেকে প্রায় 22,000 আলোকবর্ষ দূরে অবস্থিত একটি গ্লোবুলার ক্লাস্টার দেখা গিয়েছিল ছবিটিতে। কী এমন বিশেষত্ব রয়েছে এই ছবিতে? ওই ছবিতে আশ্চর্যজনক স্বচ্ছতার সঙ্গে হাজার হাজার তারা দেখা গিয়েছে।

এর আগে 2015 সালে হাবল টেরজান 1-এর ছবি তুলে এনেছিল। কিন্তু সেই ছবিটি হাবলের ওয়াইড ফিল্ড প্ল্যানেটারি ক্যামেরা 2 দ্বারা ক্লিক করা হয়েছিল, যা 2009 সাল পর্যন্ত চালু ছিল।

হাবলের বর্তমান ক্যামেরা, ওয়াইড ফিল্ড ক্যামেরা 3 থেকে এটির রেজোলিউশন কম ছিল, যা হাবলের শেষ সার্ভিসিং মিশনের সময় ইনস্টল করা হয়েছিল।

নতুন ছবিটি আগের মতোই বিশদ বিবরণের সঙ্গে গ্লোবুলার ক্লাস্টার দেখাতে সক্ষম হয়েছে। গ্লোবুলার ক্লাস্টারগুলি সাধারণত আঁটোসাঁটো, প্রায় গোলাকার আকৃতিতে ঘনিষ্ঠভাবে প্যাক করা কয়েক হাজার তারার সমষ্টি। প্রকৃতপক্ষে, এই নক্ষত্রগুলি এত শক্তভাবে প্যাক করে রয়েছে যে, তাদের প্রতিটির মধ্যে দূরত্ব প্রায় এক আলোকবর্ষ।

এই খবরটিও পড়ুন

এই ছবির লাল নক্ষত্রগুলি আমাদের ছায়াপথের প্রাচীনতম নক্ষত্র। এদিকে ছবির নীল নক্ষত্রগুলি হল ছোট তারা, যেগুলি অগ্রভাগে রয়েছে এবং কোনও ভাবেই তারা ক্লাস্টারের অংশ নয়।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla