‘প্যাকম্যান নেবুলা’- তে ২০০- র বেশি নক্ষত্রের সন্ধান পেয়েছেন ভারতীয় জ্যোতির্বিজ্ঞানীরা

Pacman Nebula- র অফিশিয়াল নাম NGC 281। পৃথিবী থেকে ৯৫০০ আলোকবর্ষ দূরে এর অবস্থান। সেখানেই ২০০-র বেশি নক্ষত্রের খোঁজ পেয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা। যাদের মধ্যে অনেকে নাকি এখনও অ্যাডাল্ট বা প্রাপ্তবয়স্ক হয়নি।

'প্যাকম্যান নেবুলা'- তে ২০০- র বেশি নক্ষত্রের সন্ধান পেয়েছেন ভারতীয় জ্যোতির্বিজ্ঞানীরা
যে ২২৮টি নক্ষত্রের সন্ধান পাওয়া গিয়েছে, তার মধ্যে ৫১টি এখনও অপ্রাপ্তবয়স্ক।
Follow Us:
| Updated on: Apr 14, 2021 | 8:42 PM

পৃথিবী থেকে আকাশে তাকিয়ে কত নক্ষত্রই তো আমরা দেখতে পাই। কিন্তু এর বাইরেও তারাদের একটা দুনিয়া রয়েছে। সেই জগতের নক্ষত্ররা সবসময় পৃথিবীর আকাশে দেখা দেয় না। হয়তো বা কখনও মুহূর্তের জন্য উজ্জ্বল হয়ে ওঠে। তারপর আবার কমে যায় তাদের দীপ্তি। এইসমস্ত নক্ষত্রদের বলা হয় variable stars। সম্প্রতি জ্যোতির্বিজ্ঞানীরা এমনই variable stars খুঁজে পেয়েছেন Pacman Nebula- তে। ২০০- র বেশি তারাদের খোঁজ পেয়েছেন বিজ্ঞানীরা।

Pacman Nebula আসলে কী?

Pacman Nebula- র অফিশিয়াল নাম NGC 281। পৃথিবী থেকে ৯৫০০ আলোকবর্ষ দূরে এর অবস্থান। সেখানেই ২০০-র বেশি নক্ষত্রের খোঁজ পেয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা। যাদের মধ্যে অনেকে নাকি এখনও অ্যাডাল্ট বা প্রাপ্তবয়স্ক হয়নি।

Aryabhatta Research Institute of Observational Science (ARIES)- একদল বিজ্ঞানী এই নক্ষত্রদের খোঁজ পেয়েছেন। তাঁদের মিশনের পুরোধা ছিলেন বিজ্ঞানী স্নেহলতা। কসমিক ক্লাউডের উপর নজর রেখেছিলেন এই বিজ্ঞানীরা। তাঁদের সহযোগিতা করেছিল এশিয়ার সর্ববৃহৎ রিফলেক্টিং টেলিস্কোপ Devasthal Optical Telescope (DOT)। উত্তরাখণ্ডে নৈনিতালের কাছে এই টেলিস্কোপ বসানো হয়েছিল।

দীর্ঘদিন পর্যবেক্ষণের পর জ্যোতির্বিজ্ঞানীরা সন্ধান পেয়েছেন variable stars- দের। তাঁরা জানিয়েছেন, Pacman Nebula- তে মোট ২২৮ টি variable stars খুঁজে পাওয়া গিয়েছে। এদের মধ্যে ৮১টি cluster members। এই নক্ষত্রদের জন্ম বেশিদিন আগে হয়নি বলেই মত বিজ্ঞানীদের। বাকি ১৪৭টি variable stars অবশ্য অনেকদিনের পুরনো পোড়খাওয়া নক্ষত্র বলেই জানিয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা। এই দু’ধরণের নক্ষত্রদের মধ্যে mass- এর ফারাক রয়েছে। পাশাপাশি এদের বিভিন্ন চারিত্রিক বৈশিষ্ট্যও আলাদা। তবে cluster member সঙ্গে একই জায়গায় রয়েছে প্রাপ্তবয়স্ক নক্ষত্ররাও।

আরও পড়ুন- ভাল আছে মার্স হেলিকপ্টার Ingenuity, তবে আগামী সপ্তাহের আগে নতুন উড়ানের দিন নির্ধারণ নয়

বিজ্ঞানীরা জানিয়েছেন, গ্যাস এবং ডাস্ট বা ধুলোর যে কসমিক ক্লাউডের উপর Devasthal Optical Telescope (DOT) দিয়ে তাঁরা নজর রেখেছিলেন, সেটি Milky Way- র উপরের অংশ থেকে এক হাজার আলোকবর্ষ দূরে অবস্থান করছে। নক্ষত্রদের জন্মের প্রণালী এখানে সুস্পষ্ট ভাবে বোঝা যায়, দেখা যায় বলে জানিয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা।

যে ২২৮টি নক্ষত্রের সন্ধান পাওয়া গিয়েছে, তার মধ্যে ৫১টি এখনও অপ্রাপ্তবয়স্ক। বিজ্ঞানীরা জানিয়েছেন, এইসব নক্ষত্ররা এখনও নিজেদের হাইড্রোজেন নিউক্লিয়ার ফিউশনে গ্যাস এবং ধুলো সংগ্রহ করছে।