James Webb Telescope: মহাকাশে ব্যাপক ভাবে ক্ষতিগ্রস্ত জেমস ওয়েব টেলিস্কোপ, অপারেশনের মূল চাবি বন্ধ করা হল

James Webb Space Telescope Damage: জেমস ওয়েব স্পেস টেলিস্কোপের মিড-ইনফ্রারেড ইন্সট্রুমেন্ট (MIRI) এর সঙ্গে একটি সমস্যা পরিলক্ষিত হওয়ার পরে মহাকাশযানটি এখন একটি নতুন প্রযুক্তিগত অসুবিধার মধ্যে পড়েছে।

James Webb Telescope: মহাকাশে ব্যাপক ভাবে ক্ষতিগ্রস্ত জেমস ওয়েব টেলিস্কোপ, অপারেশনের মূল চাবি বন্ধ করা হল
কঠিন সমস্যার সম্মুখীন জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ। প্রতীকী ছবি।
TV9 Bangla Digital

| Edited By: Sayantan Mukherjee

Sep 22, 2022 | 6:14 PM

JWST Technical Glitch: ইঞ্জিনিয়ারিংয়ের মার্ভেল জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ এখন পৃথিবী থেকে 1,50,000 কিলোমিটার দূরে অবস্থিত। সেখানে কঠোর মহাকাশ পরিবেশের জন্য খুব স্বাভাবিক ভাবেই কিছু দুর্বলতা থেকে যায়। তারপরে আবার যেখানে হাবল টেলিস্কোপের থেকেও অত্যাধুনিক এবং আকারেও অনেকটা বড় টেলিস্কোপ সেখানে যায়, ঝুঁকির পরিমাণ খানিকটা বেড়েই যায়। জেমস ওয়েব স্পেস টেলিস্কোপের সঙ্গেও সেই একই কাণ্ড ঘটেছে। এর মিড-ইনফ্রারেড ইন্সট্রুমেন্ট (MIRI) এর সঙ্গে একটি সমস্যা পরিলক্ষিত হওয়ার পরে মহাকাশযানটি এখন একটি নতুন প্রযুক্তিগত অসুবিধার মধ্যে পড়েছে।

নাসা এমন একটি প্রক্রিয়া উল্লেখ করেছে, যা প্রযুক্তিগত ত্রুটিগুলি প্রদর্শন করতে মিডিয়াম-রেজ়োলিউশন স্পেকট্রোস্কোপি (MRS) নামে পরিচিত যন্ত্রের চারটি মোডের একটিকে সাপোর্ট করে। গত 4 অগস্ট মাঝারি-রেজ়োলিউশনের স্পেকট্রোস্কোপির বিজ্ঞান পর্যবেক্ষণের জন্য সেটআপের সময় ঘর্ষিত হয়েছে।

অসামঞ্জস্যতার পরে নাসা প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা এবং ইস্যুতে তদন্ত পরিচালনা করে স্বাভাবিক কাজ পুনরায় শুরু করার পরবর্তী পদক্ষেপের মূল্যায়ন করতে 6 সেপ্টেম্বর একটি অসঙ্গতি পর্যালোচনা বোর্ড গঠন করেছিল। ততক্ষণ পর্যন্ত ওয়েব টিম এই নির্দিষ্ট পর্যবেক্ষণ মোড ব্যবহার করে সময়সূচী পর্যবেক্ষণগুলিকে আপাতত বিরতি দিয়েছে।

যে মেকানিজ়ম এই সমস্যাগুলি তৈরি করেছে, সেটি একটি ঝাঁঝরি চাকা যা বিজ্ঞানীদের এমআরএস মোড ব্যবহার করে পর্যবেক্ষণ করার সময় ছোট, মাঝারি এবং দীর্ঘতর তরঙ্গদৈর্ঘ্যের মধ্যে নির্বাচন করতে দেয়। ওয়েব টিম এখন অবজ়ারভেটরির আচরণ বিশ্লেষণ করছে এবং বর্তমানে যত তাড়াতাড়ি সম্ভব এমআরএস পর্যবেক্ষণ পুনরায় শুরু করার কৌশল তৈরি করছে ওয়েবের ইঞ্জিনিয়াররা।

ইউরোপিয়ান স্পেস এজেন্সি এক বিবৃতিতে বলেছে, “অবজারভেটরিটির স্বাস্থ্য ভাল রয়েছে এবং এমআইআরআই-এর অন্য তিনটি পর্যবেক্ষণ মোড ইমেজিং, লো-রেজোলিউশন স্পেকট্রোস্কোপি এবং করোনাগ্রাফ স্বাভাবিকভাবে কাজ করছে। পাশাপাশি এর বিজ্ঞান পর্যবেক্ষণের জন্য উপলব্ধ রয়েছে।”

ওয়েব টেলিস্কোপে মিড-ইনফ্রারেড যন্ত্র কী?

মিড-ইনফ্রারেড ইন্সট্রুমেন্ট হল যন্ত্রের একটি স্যুট যা মধ্য-ইনফ্রারেড তরঙ্গদৈর্ঘ্য 5 থেকে 28.3 মাইক্রন পর্যন্ত কভার করে এবং টেলিস্কোপকে ইনফ্রারেড দেখার ক্ষমতা দেয়। MIRI তীক্ষ্ণতা এবং সংবেদনশীলতার একটি অভূতপূর্ব সংমিশ্রণ-সহ মধ্য-ইনফ্রারেড চিত্র এবং বর্ণালী তৈরি করতে ব্যবহৃত হয়।

JWST-এর এটিই প্রথম সমস্যা নয়

জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ যে প্রথম এমন সমস্যার সম্মুখীন হয়েছে, তা নয়। 10 বিলিয়ন ডলারের অবজ়ারভেটরিটির বিজ্ঞানের ক্রিয়াকলাপ শুরু করার আগে কমিশনের চূড়ান্ত পর্যায়ে একটি মাইক্রোমেটিওরয়েড প্রভাব বজায় রেখেছিল। নাসা সে সময় জানিয়েছিল যে, 23 থেকে 25 মে-র মধ্যে জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ তার প্রাথমিক মিরর অংশগুলির একটিতে প্রভাব বিস্তার করেছিল।

মহাকাশযানটি এখন সর্বোত্তমভাবে পারফরম্যান্স করে চলেছে। মহাকাশের না-দেখা এমন অনেক ছবি পৃথিবীবাসীর সামনে হাজির করেছে টেলিস্কোপটি, প্রতিটিই বিশ্বকে মুগ্ধ করেছে। ওয়েবের আয়নাটি মহাকাশে চরম বেগে উড়তে থাকা ধুলো আকারের কণাগুলির সঙ্গে বোমাবর্ষণ প্রতিরোধ করার জন্য ইঞ্জিনিয়ার করা হয়েছিল।

এই খবরটিও পড়ুন

কক্ষপথে ক্রিয়াকলাপের জন্য অবজ়ারভেটরিকে কীভাবে শক্তিশালী করা যায়, সে সম্পর্কে একটি পরিষ্কার ধারণা পেতে আয়নাগুলিকে সিমুলেশন ও আয়নার নমুনাগুলিতে প্রকৃত পরীক্ষার প্রভাবের মিশ্রণ দিয়ে ডিজাইন করা হয়েছে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla