সামনে এল ভারতের ‘লুনা ক্রেটার’-এর রহস্য, 4000 বছর আগে কী হয়েছিল এখানে?

Luna Crater: 4 হাজার বছর আগে পৃথিবীতে ঠিক কী ঘটেছিল? এই প্রশ্নের উত্তর খুঁজে পেয়েছেন বিজ্ঞানীরা। গুজরাটের ভুজে অবস্থিত 1.8 কিলোমিটার প্রশস্ত জ্বালামুখ 'লুনা ক্রেটার'-এর রহস্য উন্মোচিত হয়েছে। আজ সেটাই জেনে নিন।

সামনে এল ভারতের 'লুনা ক্রেটার'-এর রহস্য, 4000 বছর আগে কী হয়েছিল এখানে?
Follow Us:
| Updated on: Apr 01, 2024 | 9:12 AM

4 হাজার বছর আগে পৃথিবীতে ঠিক কী ঘটেছিল? এই প্রশ্নের উত্তর খুঁজে পেয়েছেন বিজ্ঞানীরা। গুজরাটের ভুজে অবস্থিত 1.8 কিলোমিটার প্রশস্ত জ্বালামুখ ‘লুনা ক্রেটার’-এর রহস্য উন্মোচিত হয়েছে। বিজ্ঞানীরা গবেষণার মাধ্যমে দেখেছেন, পৃথিবীতে উল্কাপাতের কারণে এই গর্তটি তৈরি হয়েছে। অনুমান করা হয় যে, গত 50 হাজার বছর আগে পৃথিবীর বৃহত্তম উল্কাটি লুনা ক্রেটারে আচড়ে পড়েছিল। উল্কাপিণ্ডের আঘাতে সৃষ্টি হওয়া ধাক্কা এবং বনে আগুন ছড়িয়ে পড়ায় ওই গর্তের সৃষ্টি হতে পারে।

একটি প্রতিবেদন অনুসারে, হাজার হাজার বছর আগে সিন্ধু সভ্যতার লোকেরা এই স্থানে বসবাস করতো। নিউসায়েন্টিস্ট রিপোর্ট অনুসারে , কানাডার ওয়েস্টার্ন ইউনিভার্সিটিতে কর্মরত গর্ডন ওসিনস্কি জানান, জ্বালামুখটি পারমাণবিক বোমার সমতুল্য।

লুনা ক্রেটারের ভূ-রাসায়নিক বিশ্লেষণে দেখা গিয়েছে সেখানকার মাটিতে প্রচুর পরিমাণে ইরিডিয়াম রয়েছে। এর মানে হল, এই লুনা ক্রেটার উল্কাপাতের ফলেই সৃষ্টি হয়েছে। আর এমন এক ধরনের উল্কা সেখানে আচড়ে পড়েছে, যাতে প্রচুর লোহা ছিল। লুনা ক্রেটার এখনও একটি গর্ত হিসাবে প্রমাণিত হয়নি। এ কারণে গবেষণা এখনও পর্যন্ত চলছে।