Earth and Moon: এক সরলরেখায় পৃথিবী আর চাঁদ, মঙ্গলগ্রহ থেকে অপরূপ দৃশ্য ধরা পড়ল নাসার মার্স অরবিটারে

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: Sohini chakrabarty

Updated on: May 01, 2022 | 9:17 PM

Earth and Moon: এই ছবি তোলা হয়েছে নাসার Mars Reconnaissance Orbiter (MRO)- এর সাহায্যে। যে সময় এই ছবি তোলা হয়েছিল তখন মঙ্গলগ্রহ থেকে ১৪২ মিলিয়ন কিলোমিটার দূরে ছিল পৃথিবী।

Earth and Moon: এক সরলরেখায় পৃথিবী আর চাঁদ, মঙ্গলগ্রহ থেকে অপরূপ দৃশ্য ধরা পড়ল নাসার মার্স অরবিটারে
মঙ্গলগ্রহ থেকে পৃথিবী এবং চাঁদ, একই সরলরেখায়।

পৃথিবীর বাইরে অন্য গ্রহে প্রাণের অস্তিত্ব ছিল কিনা তাঁর খোঁজে অনেকদিন ধরেই পরীক্ষা নিরীক্ষা চালাচ্ছেন জ্যোতির্বিজ্ঞানীরা। এক্ষেত্রে বিজ্ঞানীদের প্রথম পছন্দ মঙ্গলগ্রহ (Mars)। এই লালগ্রহ (Red Planet) থেকে সূর্যোদয় হলে কেমন দেখতে লাগে তার ছবি কয়েকদিন আগেই ভাইরাল হয়েছিল। এবার আরও এক বিস্ময়কর ছবি প্রকাশ্যে এসেছে যা দেখলে তাক লেগে যাবে আপনার। মঙ্গলগ্রহ থেকে পৃথিবী এবং চাঁদ (Earth and Moon) দেখতে কেমন লাগে, বিশেষ করে তারা যখন এক সরলরেখায় থাকে তখন তাদের দেখতে কতটা মায়াবী লাগে সেই ছবিই এবার প্রকাশ্যে এসেছে। এই ছবি তোলা হয়েছে নাসার Mars Reconnaissance Orbiter (MRO)- এর সাহায্যে। যে সময় এই ছবি তোলা হয়েছিল তখন মঙ্গলগ্রহ থেকে ১৪২ মিলিয়ন কিলোমিটার দূরে ছিল পৃথিবী। নাসার শেয়ার করা ছবিতে পৃথিবী এবং চাঁদের দৃশ্যমান অংশই কেবলমাত্র দেখা গিয়েছে। ছবির ব্যাকগ্রাউন্ডের রঙ নিকষ কালো অন্ধকার, যেন বলে হচ্ছে কালো ক্যানভাস। তার মধ্যে নীলাভ পৃথিবী এবং সাদা রঙের চাঁদ দেখা গিয়েছে। Mars Reconnaissance Orbiter- এর হাই রেজোলিউশনের Imaging Science Experiment (HiRISE) ক্যামেরা দিয়ে এই ছবি তোলা হয়েছে বলে জানিয়েছে নাসা।

জানা গিয়েছে ২০০৭ সালের অক্টোবর মাসে এই ছবি তোলা হয়েছিল। তবে সম্প্রতি মার্কিন স্পেস এজেন্সি নাসার তরফে এই ছবি প্রকাশ করা হয়েছে। নাসা জানিয়েছে, বর্তমানের তাদের সাতটি অভিযানের প্রতিটির মাধ্যমেই মঙ্গলগ্রহে অন্বেষণ চালানো হচ্ছে। এই তালিকাতেই রয়েছে নাসার পাঠানো মার্স রোভার পারসিভের‍্যান্স এবং কিউরিওসিটি। এই দুই রোভার আক্ষরিক অর্থেই বিজ্ঞানীদের চোখ হয়ে মঙ্গলগ্রহের বুকে পর্যবেক্ষণ চালাচ্ছে। এমনকি লালগ্রহ থেকে নমুনা সংগ্রহ করে পৃথিবীতে ফিরিয়ে আনার পরিকল্পনাও রয়েছে পারসিভের‍্যান্স রোভারের। এর সঙ্গে একটি হেলিকপ্টার (ইনজেনুইটি)- ও রয়েছে মঙ্গলগ্রহে। এই প্রথম পৃথিবীর বাইরে অন্য কোনও গ্রহে কোনও হেলিকপ্টার উড়েছে।

মঙ্গলগ্রহ থেকে পৃথিবী এবং চাঁদকে একই সরলরেখায় দেখতে কেমন লাগে, সেই যে ছবি প্রকাশ করা হয়েছে সেখানে পৃথিবী এবং চাঁদের পুরো ছবি কিন্তু দেখা যায়নি। পৃথিবীর মধ্যে মেঘের আধিক্য দেখা গিয়েছে। এখানে দক্ষিণ আমেরিকার পশ্চিম উপকূলের আউটলাইন দেখা গিয়েছে। পৃথিবীর ছবির ডানদিকের নীচে এই ফিচার লক্ষ্য করা গিয়েছে। নাসা জানিয়েছে ৯৮ ডিগ্রি অ্যাঙ্গেল করে অর্থাৎ ৯৮ ডিগ্রি কোণে এই ছবি তোলা হয়েছে। অর্থাৎ পৃথিবী এবং চাঁদের অর্ধেক অংশেরও কম অংশ দেখা গিয়েছে এই ছবিতে। নাসা জানিয়েছে MRO পৃথিবী এবং চাঁদের পুরো অংশের ছবিও তুলতে পারত তবে সেক্ষেত্রে মঙ্গলগ্রহ থেকে সূর্যের বিপরীত দিকে থাকতে হত পৃথিবী এবং সূর্যকে। Mars Reconnaissance Orbiter লঞ্চ হয়েছিল ২০০৫ সালের অগস্ট মাসে। আর তা মঙ্গলগ্রহের কক্ষপথে প্রকাশ করেছিল ২০০৬ সালের মার্চ মাসে।

আরও পড়ুন- Planetary Collision: একই সরলরেখায় অবস্থান করবে চারটি গ্রহ, ‘সংঘর্ষ’ হবে শুক্র এবং বৃহস্পতি গ্রহের!

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla