Planetary Collision: একই সরলরেখায় অবস্থান করবে চারটি গ্রহ, ‘সংঘর্ষ’ হবে শুক্র এবং বৃহস্পতি গ্রহের!

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: Sohini chakrabarty

Updated on: Apr 30, 2022 | 4:53 PM

Planetary Collision: কনজাংশন বা সংযোগ তখনই ঘটে থাকে যখন একটি গ্রহ এবং চাঁদ, অথবা একটি গ্রহ এবং একটি নক্ষত্র কাছাকাছি অবস্থান করে, আর ভূপৃষ্ঠ থেকে সেটা লক্ষ্য করা যায়।

Planetary Collision: একই সরলরেখায় অবস্থান করবে চারটি গ্রহ, 'সংঘর্ষ' হবে শুক্র এবং বৃহস্পতি গ্রহের!
Photo Credit: NASA

গ্রহ, নক্ষত্ররা অনেকসময়েই এক সরলরেখায় অবস্থান করে (Planetary Conjunction)। তবে চলতি বছরের এপ্রিল মাসে একদম অন্য ধরনের বিষয় চাক্ষুষ করা সম্ভব। সৌর মণ্ডলে (Solar System) পৃথিবীর সবচেয়ে কাছে থাকা চার প্রতিবেশী গ্রহ শুক্র, মঙ্গল, বৃহস্পতি এবং শনি প্রায় নিখুঁতভাবে সারিবদ্দ হবে। জ্যোতির্বিজ্ঞানীরা বলছেন, প্রায় এক সরলরেখায় অবস্থান করবে এই চারটি গ্রহ। টেলিস্কোপ ছাড়াই সাদা চোখে দেখা যাবে এই অ্যালাইনমেন্ট অর্থাৎ চারটি গ্রহের সারিবদ্ধ অবস্থান। ৩০ এপ্রিল থেকে ১ মে- র মধ্যে সকালবেলায় এই দৃশ্য লক্ষ্য করা যাবে। তবে এই অবস্থানের সবচেয়ে চমৎকার জিনিস হল যখন শুক্র এবং বৃহস্পতি গ্রহ একই সরলরেখায় অবস্থান করবে তখন এই দুই গ্রহের একে অন্যের সঙ্গে সংঘর্ষ হবে। একে বলা হয় একটি আলট্রাক্লোজ কনজাংশন। তবে এর মধ্যেও রয়েছে একটি চমক।

বিজ্ঞানীরা জানিয়েছেন আক্ষরিক ভাবে অর্থাৎ বাস্তবে এই দুই গ্রহের মধ্যে সংঘর্ষ হবে না। তবে তাদের অবস্থান দেখে মনে হবে যেন বৃহস্পতি এবং শুক্র গ্রহ একে অন্যের সঙ্গে ধাক্কা খেয়েছে বা সংঘর্ষ হয়েছে। সৌরমণ্ডলের এবং আকাশের সবচেয়ে উজ্জ্বল গ্রহ হল শুক্র এবং বৃহস্পতি এই দুই গ্রহ। বাস্তবে এই দুই গ্রহের একটি অন্যটির থেকে অনেক দূরে অবস্থিত। কিন্তু পৃথিবীতে আপনার অবস্থান কোথায় তার উপর নির্ভর করবে যে ৩০ এপ্রিল চারটি গ্রহের অ্যালাইনমেন্টে আপনি শুক্র এবং বৃহস্পতি গ্রহকে কীভাবে দেখবেন। এর ফলে কখনও আপনার মনে হতে পারে যে শুক্র গ্রহ বৃহস্পতিকে ঢেকে রেখেছে। আবার কখনও মনে হতে পারে যে বৃহস্পতি গ্রহকে ধাক্কা মারছে বা পুশ করছে শুক্র গ্রহ।

তবে এর আগে ২০২০ সালের ডিসেম্বর মাসে বৃহস্পতি এবং শনি- এই দুই গ্রহের গ্র্যান্ড কনজাংশন বা মহা সংযোগ দেখা গিয়েছিল। তবে চলতি মাসের শেষে যে অবস্থান লক্ষ্য করা যাবে সেটা অত বড় মহা সংযোগ নয়। কিন্তু তা সত্ত্বেও জ্যোতির্বিজ্ঞানীরা এবং নাসার স্কাই ওয়াচাররা বলছেন যে মহাজাগতিক ঘটনা এবার লক্ষ্য করা যাবে অর্থাৎ যেভাবে শুক্র এবং বৃহস্পতি গ্রহ অবস্থান করবে সেটাও যথেষ্ট আকর্ষণীয়। এপ্রিল মাসের শুরুতে অনেকটা এই ধরনের কনজাংশন দেখা গিয়েছিল। তবে সেক্ষেত্রে সংযোগ হয়েছিল মঙ্গলগ্রহ এবং শনি গ্রহর মধ্যে।

কনজাংশন বা সংযোগ কাকে বলে?

একটি কনজাংশন বা সংযোগ তখনই ঘটে থাকে যখন একটি গ্রহ এবং চাঁদ, অথবা একটি গ্রহ এবং একটি নক্ষত্র কাছাকাছি অবস্থান করে, আর ভূপৃষ্ঠ থেকে সেটা লক্ষ্য করা যায়। সেই অবস্থানকেই বলা হয় কনজাংশন বা সংযোগ। আমাদের সৌরমণ্ডলে প্ল্যানেটরি কনজাংশনের ঘটনা হামেশাই ঘটে থাকে। কারণ সূর্যের চারপাশে এই গ্রহগুলির প্রায় একই রকমের উপবৃত্তাকার কক্ষপথ রয়েছে। তবে এই কনজাংশন নির্ভর করে ওই সমস্ত গ্রহ কতটা দ্রুত বা ধীরে সূর্যের চারপাশে প্রদক্ষিণ করছে তার উপর।

আরও পড়ুন- Global Warming: দুয়ারে গ্লোবাল ওয়ার্মিং! আলুর ‘দোষে’ও জলবায়ু পরিবর্তনের ছায়া

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla