NASA Artemis 1: নাসার আর্টেমিস 1 মিশনের সামনে ফের প্রতিবন্ধকতা, এবার ট্রপিক্যাল ঝড় বাড়াচ্ছে চিন্তা

NASA Moon Mission: মঙ্গলবার, 27 সেপ্টেম্বর তৃতীয় বারের চেষ্টায় আর্টেমিস 1 মিশন সফল করতে মরিয়া নাসা। কিন্তু সেখানেও একাধিক চ্যালেঞ্জ এসে উপস্থিত। দাবি করা হচ্ছে, মঙ্গলবার সম্ভাব্য সবথেকে শক্তিশালী শত্রুর মুখোমুখি হতে চলেছে আর্টেমিস 1।

NASA Artemis 1: নাসার আর্টেমিস 1 মিশনের সামনে ফের প্রতিবন্ধকতা, এবার ট্রপিক্যাল ঝড় বাড়াচ্ছে চিন্তা
নাসার আর্টেমিস 1 লঞ্চে ফের প্রতিবন্ধকতা।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 24, 2022 | 9:29 PM

NASA Artemis 1 Launch: দু’বার চেষ্টার পর ব্যর্থ হয়েছে নাসার আর্টেমিস 1 মিশন। মঙ্গলবার, 27 সেপ্টেম্বর তৃতীয় বারের চেষ্টায় আর্টেমিস 1 মিশন সফল করতে মরিয়া নাসা। কিন্তু সেখানেও একাধিক চ্যালেঞ্জ এসে উপস্থিত। দাবি করা হচ্ছে, মঙ্গলবার সম্ভাব্য সবথেকে শক্তিশালী শত্রুর মুখোমুখি হতে চলেছে আর্টেমিস 1। ক্যারিবিয় অঞ্চয়ে একটি বিরাট ঝড়ের সম্ভাবনা দেখা দিয়েছে, যাকে ট্রপিক্যাল ডিপ্রেশন নাইন বলা হচ্ছে। কিন্তু ক্যারিবিয় অঞ্চলের ঝড়ের সঙ্গে ফ্লোরিয়া থেকে উৎক্ষেপিত হতে চলা আর্টেমিস 1-এর কীসের সম্পর্ক? জানা গিয়েছে, এই ঝড়টি ফ্লোরিডার দিকেই আছড়ে পড়তে চলেছে, ঠিক যেখানে নাসার স্পেস লঞ্চ সিস্টেম রকেটটি রয়েছে।

তিন ভাগের আর্টেমিস প্রোগ্রামের সঙ্গে নাসা চাঁদে একটি অবিচ্ছিন্ন মানব উপস্থিতি তৈরি করার পরিকল্পনা করেছে। আর্টেমিস 1 মিশনটি অবশ্য অনেকটাই দেরিতে নিয়ে আসা হচ্ছে এবং তার জন্য ইতিমধ্যেই একটা বিরাট অঙ্কের টাকাও খরচ করে ফেলেছে নাসা। এখন যে কোনও পরিস্থিতিতেই আর্টেমিস 1 মিশন সফল হলে তা নাসার জন্য স্বস্তির বিষয় হবে।

মঙ্গলবার খারাপ আবহাওয়ার পূর্বাভাস

ডমিনিকান রিপাবলিকের দক্ষিণে অবস্থিত গ্রীষ্মমন্ডলীয় ঝড় ফ্লোরিডার পথে যাওয়ার সম্ভাবনা রয়েছে বলে আবহাওয়া সূত্রে খবর। সেখানেই কেনেডি স্পেস সেন্টার, যেখান থেকে রকেটটি উৎক্ষেপণের জন্য সেট করা হয়েছে। ইউএস স্পেস ফোর্সের 45তম ওয়েদার স্কোয়াড্রনের আবহাওয়ার পূর্বাভাস অনুসারে মঙ্গলবার আবহাওয়ার সহযোগিতা করার সম্ভাবনা মাত্র 20% আছে।

মিশন সফল করতে দুটি চ্যালেঞ্জের সম্মুখীন হওয়ার সম্ভাবনা

আর্টেমিস 1 সফলভাবে দুটি চ্যালেঞ্জ মোকাবিলা করেছে, যা সেপ্টেম্বরে লঞ্চের সম্ভাবনাকে ফের আঘাত করতে পারে। চলতি সপ্তাহেই আর্টেমিস ইঞ্জিনিয়াররা শীঘ্রই একটি লঞ্চের আশা প্রদান করে শুধুমাত্র ‘ম্যানেজেবল লিক’-সহ একটি জ্বালানি প্রদর্শন পরীক্ষা সম্পন্ন করেছেন। নাসা রকেটের ফ্লাইট টার্মিনেশন সিস্টেম (FTS)-এর জন্য স্পেস ফোর্সের কাছ থেকে একটি এক্সটেনশন পেতেও সক্ষম হয়েছে, যা 27 সেপ্টেম্বর বা 2 অক্টোবরের উৎক্ষেপণের পথ প্রশস্ত করেছে।

প্ল্যান বি-ও ছকে ফেলেছে নাসা

আর্টেমিস 1-এর যাত্রা সফল করতে নাসার সামনে একের পর এক চ্যালেঞ্জ এসেই যাচ্ছে। যদিও নাসা অন্যান্য সমস্যার সমাধান করলেও ট্রপিক্যাল স্টর্ম বা গ্রীষ্মমন্ডলীয় ঝড় এমন কিছু যা সমাধানযোগ্য নয় বলেই পরিষ্কার করে দিয়েছে এবং তা খুব স্বাভাবিকও। কারণ, প্রকৃতির উপরে মানুষের নিয়ন্ত্রণ আজও অসম্ভব। নাসার অনুসন্ধান দলের গ্রাউন্ড সিস্টেম ম্যানেজার মাইক বোলগার বলছেন, “আমাদের পরিকল্পনা A হল অবশ্যই লঞ্চ সিস্টেমের মধ্যে থাকা এবং 27 সেপ্টেম্বর লঞ্চ সম্পন্ন করার চেষ্টা চালিয়ে যাওয়া।” তবে তিনি স্বীকার করে নিয়েছেন যে, কঠিন পরিস্থিতিতে আমাদের প্ল্যান বি-ও কাজে লাগতে পারে।

আর্টেমিস 1-এর জন্য নাসার প্ল্যান বি কী?

বোলগার বলেন, “যদি আমরা প্ল্যান বি-এ যেতে চাই, তাহলে আমাদের বর্তমান ট্যাঙ্কিং পরীক্ষা বা লঞ্চ কনফিগারেশন থেকে রোলব্যাক চালানোর জন্য এবং ভেহিকল অ্যাসেম্বলি বিল্ডিংয়ে ফিরে যেতে কয়েকদিন সময় লাগবে।”