Asteroid Spacecraft Lucy: বিশেষ গ্রহাণু পর্যবেক্ষণের জন্য উৎক্ষেপণ করা হচ্ছে Lucy, ১২ বছর ধরে চলবে অভিযান

১২ বছরের অভিযান কালে Asteroid Spacecraft Lucy এমন গ্রহাণুদের পর্যবেক্ষণ করবে যাদের আগে কখনও দেখা যায়নি। নাসার বিজ্ঞানীদের বিশ্বাস এই দীর্ঘ সময়কালে রেকর্ড ব্রেকিং সংখ্যায় গ্রহাণু পর্যবেক্ষণ করবে ওই স্পেসক্র্যাফট।

Asteroid Spacecraft Lucy: বিশেষ গ্রহাণু পর্যবেক্ষণের জন্য উৎক্ষেপণ করা হচ্ছে Lucy, ১২ বছর ধরে চলবে অভিযান
সম্ভবত আগামী ১৬ অক্টোবর লঞ্চ হবে এই স্পেসক্র্যাফট।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 11, 2021 | 4:04 PM

আসন্ন মিশনে মার্কিন স্পেস এজেন্সি নাসার লক্ষ্য হল অ্যাস্টেরয়েড বা গ্রহাণুদের পর্যবেক্ষণ এবং আবিষ্কার করা। মূলত সৌরজগতের একেবারে প্রথমদিকের যুগ কেমন ছিল তা জানার জন্যই এই গ্রহাণু অন্বেষণের পরিকল্পনা করেছে নাসা। ১২ বছর ধরে চলবে এই মিশন বা অভিযান। তার জন্য লঞ্চ হতে চলেছে বিশেষ Asteroid Spacecraft। আর এই Asteroid Spacecraft- এর নাম Lucy। জানা গিয়েছে, চলতি সপ্তাহেই টেক অফ করবে বা উড়বে অর্থাৎ উৎক্ষেপণ হবে এই Asteroid Spacecraft Lucy।

শোনা যাচ্ছে সম্ভবত ১৬ অক্টোবর এই স্পেসক্র্যাফটের লঞ্চ হবে। সৌরজগতের বাইরের অংশে যাবে এই স্পেসক্র্যাফট। যে ১২ বছর ধরে এই Asteroid Spacecraft Lucy অভিযান চালাবে, সেই সময়কাল ধরে সৌরজগতের বাইরে অংশ বা আউটার পার্টে ভ্রমণ করবে এই স্পেসক্র্যাফট। একবার সৌরজগতের এই বহির্ভূত অংশে পৌঁছে গেলে সাতটি প্রাচীন গ্রহাণুকে পর্যবেক্ষণ করবে Lucy। এই গ্রহাণুগুলি Trojan asteroids নামে পরিচিত এবং সূর্যকে বৃত্তাকারে ঘিরে রেখেছে এই সাতটি গ্রহাণু। জানা গিয়েছে, এই সমস্ত Trojan asteroids আর বৃহস্পতি গ্রহ একই কক্ষপথে ভ্রমণ করে। এইসব গ্রহাণু পর্যবেক্ষণ করার ক্ষেত্রে Lucy- ই প্রথম স্পেসক্র্যাফট যা ওই অঞ্চলের গ্রহাণুদের পর্যবেক্ষণ করবে।

এইসব Trojan asteroids পর্যবেক্ষণ করে তথ্য সংগ্রহ করবে Asteroid Spacecraft Lucy। তা পাঠানো হবে নাসার বিজ্ঞানীদের কাছে। সেই সমস্ত তথ্য গবেষণা করা বিজ্ঞানীরা সৌরজগতের প্রাচীনকালের ইতিহাস সম্পর্কে নতুন তথ্য দেবেন। আর এর ফলে ব্রহ্মাণ্ডের সৃষ্টি সম্পর্কেও বিস্ময়কর তথ্য প্রকাশ্যে আসার সম্ভাবনা রয়েছে। কারণ নাসার তরফে ইতিমধ্যেই এই সমস্ত Trojan asteroids- দের বলা হয়েছে টাইম ক্যাপস্যুল, যা সৌরজগতের জন্মের সময় থেকে রয়েছে। অর্থাৎ সৌরজগতের সৃষ্টিকাল থেকে বর্তমান সময় পর্যন্ত সমস্ত ধারাবাহিক পর্যায়ে উপস্থিত ছিল এই সমত Trojan asteroids। এরা ব্রহ্মাণ্ডের সৃষ্টি প্রসঙ্গেও তথ্য দিতে পারবে বলে মনে করছেন বিজ্ঞানীরা। গ্রিক পুরাণ অনুসারে এই গ্রহাণুদের নামকরণ করা হয়েছে Trojan asteroids।

১২ বছরের অভিযান কালে Asteroid Spacecraft Lucy এমন গ্রহাণুদের পর্যবেক্ষণ করবে যাদের আগে কখনও দেখা যায়নি। নাসার বিজ্ঞানীদের বিশ্বাস এই দীর্ঘ সময়কালে রেকর্ড ব্রেকিং সংখ্যায় গ্রহাণু পর্যবেক্ষণ করবে ওই স্পেসক্র্যাফট। মোট ৮টি গ্রহাণু পর্যবেক্ষণ করবে Asteroid Spacecraft Lucy। তার মধ্যে একটি থাকবে সৌরজগতের মেন বেল্টে। আর বাকি সাতটি হল Trojan asteroids। নাসা টিভিতে অনলাইনে দেখা যাবে এই ঐতিহাসিক স্পেসক্র্যাফটের লঞ্চ। আপাতত ১৬ অক্টোবর ভারতীয় সময় বেলা ৩টে ৪মিনিটে উৎক্ষেপণের সময় নির্ধারিত হয়েছে।

আরও পড়ুন- Chang’e-5: চিনের অভিযানে চাঁদ থেকে সংগৃহীত নমুনা বলছে সম্ভাব্য সময়ের তুলনায় অনেক পরে শীতল হয়েছে চন্দ্রপৃষ্ঠ