William Shatner: পিছিয়ে গেল অভিনেতা উইলিয়াম শাটনারের মহাকাশযাত্রা, জানিয়েছে ব্লু অরিজিন সংস্থা

জানা গিয়েছে, ব্লু অরিজিন সংস্থার একটি সাব অরবিটাল রকেটে চড়ে মহাকাশে যাওয়ার কথা ছিল উইলিয়াম শাটনারের।

William Shatner: পিছিয়ে গেল অভিনেতা উইলিয়াম শাটনারের মহাকাশযাত্রা, জানিয়েছে ব্লু অরিজিন সংস্থা
কানাডার অভিনেতা উইলিয়াম শাটনার।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 12, 2021 | 3:57 PM

পিছিয়ে গেল উইলিয়াম শাটনারের মহাকাশযাত্রা। কানাডার এই অভিনেতা বিখ্যাত আমেরিকান টিভি সিরিজ স্টার ট্রেকে অভিনয় করেছিলেন ক্যাপ্টেন জেমসের চরিত্রে। টিভির পর্দায় বহুবার ওই ক্লাসিক শোয়ের মাধ্যমে মহাকাশে গিয়েছিলেন ক্যাপ্টেন জেমস। কিন্তু বাস্তবে এই প্রথমবার স্পেস জার্নি করার সুযোগ হয়েছিল তাঁর। কিন্তু সেটাও পিছিয়ে গিয়েছে। জেফ বেজোসের ব্লু অরিজিন সংস্থার রকেটে চড়ে মহাকাশে যাওয়ার কথা ছিল উইলিয়াম শাটনারের। কিন্তু সদ্যই ব্লু অরিজিন কর্তৃপক্ষ জানিয়েছেন, ১২ অক্টোবরের নির্ধারিত উড়ান পিছিয়ে দেওয়া হয়েছে।

জানা গিয়েছে, ব্লু অরিজিন সংস্থার একটি সাব অরবিটাল রকেটে চড়ে মহাকাশে যাওয়ার কথা ছিল উইলিয়াম শাটনারের। কিন্তু আবহাওয়ার পূর্বাভাস আশানুরূপ না থাকায় এবং হাওয়া সংক্রান্ত পূর্বাভাস থাকায় এই মিশন পিছিয়ে দিয়েছে সংশ্লিষ্ট সংস্থা। একটি এনএস-১৮ রকেটে চড়ে Karman line পেরিয়ে যাওয়ার লক্ষ্য ছিল এই মিশনে থাকা সকলের। জানা গিয়েছে, পরবর্তী উড়ান হবে ১৩ অক্টোবর ভারতীয় সময় সন্ধে ৭টা ৩০মিনিটে। প্রসঙ্গত উল্লেখ্য, এখনও পর্যন্ত উইলিয়াম শাটনারই সবচেয়ে বয়স্ক ব্যক্তি, যিনি মহাকাশে পাড়ি দিতে চলেছেন। তাঁর বয়স হয়েছে ৯০ বছর।

জনপ্রিয় টেলিভিশন সায়েন্স ফিকশন সিরিজ Star Trek- এ ক্যাপ্টেন জেমস টি কিরকের চরিত্রে অভিনয় করেছিলেন এই উইলিয়াম শাটনার। আমেরিকান ওই সিরিজে দেখা গিয়েছিল একটি স্পেসশিপ ছিল ক্যাপ্টেন জেমসের। সঙ্গীসাথীদের নিয়ে তাতে চড়েই মহাকাশ অভিযানে যেতেন ক্যাপ্টেন। ঘুরে বেড়াতেন বিভিন্ন গ্যালাক্সির মধ্যে। সায়েন্স ফিকশনের ওই গল্পে বিভিন্ন অশুভ শক্তির সঙ্গে লড়াই করে মহাকাশের নিত্যনতুন তথ্য আবিষ্কারের নেশাতেই মত্ত থাকতেন ক্যাপ্টেন জেমস।

জানা গিয়েছে, ব্লু অরিজিন সংস্থা এনএস-১৮ রকেট উইলিয়াম শাটনারকে Karman line পার করে ৬২ মাইল উঁচুতে নিয়ে যাওয়ার কথা ছিল। কথা ছিল ওই এলাকায় সেখানে উইলিয়াম এবং অন্যান্য ক্রু মেম্বাররা চার মিনিট ওজনহীনতা অনুভব করবেন এবং গ্রহের বক্রতার দিকে নজর রাখবেন। কিন্তু আপাতত সেই সমস্ত পরিকল্পনাই পিছিয়ে দেওয়া হয়েছে।

অ্যামাজন কোম্পানির প্রতিষ্ঠাতা এবং প্রাক্তন সিইও জেফ বেজোসের সংস্থা ব্লু অরিজিন ইতিমধ্যেই স্পেস ট্যুরিজমের ব্যবসায় কোমর বেঁধে নেমে পড়েছে। রিচার্ড ব্র্যানসনের ভার্জিন গ্যালাকটিক এবং ইলন মাস্কের টেসলা, এই দুই সংস্থা জেফ বেজোসের কোম্পানির অন্যতম প্রতিদ্বন্দী। এই তালিকায় রয়েছেন আরও একজন। সম্প্রতিই এই প্রাইভেট স্পেস মিশনে নাম লিখিয়েছেন অ্যাপেলের সহ-প্রতিষ্ঠাতা Steve Wozniak। স্টিভ তৈরি করছেন প্রাইভেট স্পেস সংস্থা Privateer।

আরও পড়ুন- Asteroid Spacecraft Lucy: বিশেষ গ্রহাণু পর্যবেক্ষণের জন্য উৎক্ষেপণ করা হচ্ছে Lucy, ১২ বছর ধরে চলবে অভিযান