Cow Dung Rocket: গরুর গোবর দিয়ে উড়ল রকেট! জাপানের অবিশ্বাস্য প্রযুক্তি

ইন্টারস্টেলার টেকনোলজিস দ্বারা নির্মিত রকেটটি জ্বালানি হিসেবে গোবর থেকে প্রাপ্ত মিথেন গ্যাস ব্যবহার করেছে। এই প্রথম এমনতর কোনও উপাদান দিয়ে রকেট চলল এবং বিশ্বের প্রথম অরবিটাল রকেট, যা গোবরের দ্বারা সফল ভাবে উৎক্ষেপিত হল। এই পরীক্ষা সফলভাবে ইঞ্জিনটিকে 10 সেকেন্ডের জন্য প্রজ্বলিত করেছে এবং একটি শক্তিশালী নীল শিখা তৈরি করেছে।

Cow Dung Rocket: গরুর গোবর দিয়ে উড়ল রকেট! জাপানের অবিশ্বাস্য প্রযুক্তি
রকেটটি জ্বালানি হিসেবে গোবর থেকে প্রাপ্ত মিথেন গ্যাস ব্যবহার করেছে।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 20, 2023 | 4:09 PM

মহাকাশ প্রেমীদের জন্য একটি আশ্চর্যজনক খবর নিয়ে এসেছে জাপান। সে দেশে ইন্টারস্টেলার টেকনোলজিস নামে একটি স্টার্টআপ ভবিষ্যতের মহাকাশ ভ্রমণের জন্য যুগান্তকারী পদক্ষেপ নিয়েছে। গোবর (জৈব সার) থেকে প্রাপ্ত মিথেন গ্যাস ব্যবহার করে হক্কাইডো স্পেসপোর্টে 10 সেকেন্ডের জন্য সফলভাবে একটি রকেট ইঞ্জিন নিক্ষেপ করেছে। ঐতিহাসিক এই পরীক্ষার একটি ভিডিয়োও প্রকাশ করেছে। সেই ভিডিয়ো বিশ্ববাসীর দৃষ্টি আকর্ষণ করেছে। গোবর দিয়েও যে রকেট ওড়ানো যায়, সেই খবর ছড়িয়ে পড়তেই ভারতবর্ষের মানুষজনের মধ্যেও তীব্র উন্মাদনা দেখা গিয়েছে।

এই আকর্ষণীয় এবং সফল পরীক্ষাটি কেবলই একটি মজার বিজ্ঞান পরীক্ষা নয়। বরং, ভবিষ্যতের মহাকাশ অনুসন্ধানের দিকে এটিকে একটি বিশাল পদক্ষেপ হিসেবে গণ্য করা যেতে পারে। ইন্টারস্টেলার টেকনোলজিস দ্বারা নির্মিত রকেটটি জ্বালানি হিসেবে গোবর থেকে প্রাপ্ত মিথেন গ্যাস ব্যবহার করেছে। এই প্রথম এমনতর কোনও উপাদান দিয়ে রকেট চলল এবং বিশ্বের প্রথম অরবিটাল রকেট, যা গোবরের দ্বারা সফল ভাবে উৎক্ষেপিত হল। এই পরীক্ষা সফলভাবে ইঞ্জিনটিকে 10 সেকেন্ডের জন্য প্রজ্বলিত করেছে এবং একটি শক্তিশালী নীল শিখা তৈরি করেছে। এর আগে ইউরোপীয় স্পেস এজেন্সির একটি গোবর-জ্বালানিযুক্ত রকেট ইঞ্জিনও সফল ভাবে উৎক্ষেপিত হয়েছিল। তবে ইন্টারস্টেলার টেকনোলজিস প্রথম বেসরকারি সংস্থা হিসেবে এই কাজ করে দেখেছে।

প্রচলিত রকেট জ্বালানি প্রচুর পরিমাণে গ্রিনহাউস গ্যাস নির্গত করে। কিন্তু গোবর জ্বালানি এক্কেবারেই পরিবেশের জন্য ক্ষতিকারক নয়, এমনকি মহাকাশ ভ্রমণের পরিবেশগত প্রভাবকেও কমিয়ে দেবে। তার থেকেও বড় কথা হল গরুর গোবর ঐতিহ্যবাহী জ্বালানি বিকল্পগুলির তুলনায় সস্তা এবং আরও সহজলভ্য জ্বালানির উৎস। এই প্রযুক্তি একটি বর্জ্য পণ্যকে একটি মূল্যবান সম্পদে পরিণত করে।

যেমনটা আমরা আগেই বললাম, গোবর দ্বারা চালিত রকেটগুলিতে ইন্টারস্টেলারই প্রথম আগ্রহ প্রকাশ করেনি। ইউরোপিয়ান স্পেস এজেন্সিও এই বিকল্প জ্বালানির সন্ধান করছে। কিন্তু প্রথম প্রাইভেট কোম্পানি হিসেবে ইন্টারস্টেলার টেকনোলজিসের এই কৃতিত্ব ইতিহাসের পাতায় যে নাম লিখিয়ে নেবে, সে কথা বলার অপেক্ষা রাখে না।