Red Glow In Night Sky: ভার্জিনিয়ার রাতের আকাশে হঠাৎই লাল আলো জ্বলে উঠল, কারণ জেনে সকলে অবাক

SpaceX Rocket: সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিতে ছবি শেয়ার করতে না করতেই হইচই কাণ্ড ঘটে যায়। তারপরই জানা যায়, স্পেসএক্স রকেটের কারণে আকাশের রং এমনতর লাল হয়েছে, যা ছবিগুলি তোলার কয়েক মিনিট আগেই ফ্লোরিডায় উৎক্ষেপণ করা হয়েছিল।

Red Glow In Night Sky: ভার্জিনিয়ার রাতের আকাশে হঠাৎই লাল আলো জ্বলে উঠল, কারণ জেনে সকলে অবাক
ঠিক এই ছবিই ধরা পড়েছে ভার্জিনিয়ার আকাশে।
TV9 Bangla Digital

| Edited By: Sayantan Mukherjee

Jun 26, 2022 | 10:10 PM

ভার্জিনিয়ার আকাশে অদ্ভুত একটি দৃশ্য ধরা পড়েছে, যা ফ্রেমবন্দি করেছেন সেখানকার নাইট ফটোগ্রাফাররা। ছবিগুলি দেখে মনে হচ্ছে, আকাশটা যেন গ্রাস করেছে বিরাট লাল আভা (Red Glow)। কিন্তু কী কারণে হঠাৎ করে আকাশের রং লাল হয়ে গেল, তা নিয়ে সকলের মনে প্রশ্ন জাগতে শুরু করে। সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিতে ছবি শেয়ার করতে না করতেই হইচই কাণ্ড ঘটে যায়। তারপরই জানা যায়, স্পেসএক্স রকেটের (SpaceX Rocket) কারণে আকাশের রং এমনতর লাল হয়েছে, যা ছবিগুলি তোলার কয়েক মিনিট আগেই ফ্লোরিডায় উৎক্ষেপণ করা হয়েছিল।

গত 19 জুন ফটোগ্রাফার ডেভিড এস জনস্টন ওয়েস্ট ভার্জিনিয়ার বিয়ার রকসে 12টা 30 নাগাদ এই ছবি তোলেন। আকাশের অদ্ভুত একটা অবস্থা চাক্ষুষ করার পরই তিনি ভাবেন, এই দুর্লভ মুহূর্ত আর হয়তো কখনও আসবে না, ফ্রেমবন্দি করে রাখাই ভাল। তবে প্রাথমিক ভাবে কিন্তু আকাশে এই লাল রং দেখতে পাননি জনস্টন। ছবি তোলার পর যখন তিনি সেটি দেখেন, তখনই তাঁর নজরে বিষয়টা।

আকাশের এমন লাল রং দেখার পরই তিনি ছবিগুলি কয়েকজনকে দেখান। তখন কেউ বলেছিলেন যে, এটি কিছু রকেট উৎক্ষেপণের কারণে হতে পারে। তারপর তাঁরা অনুসন্ধান করেন এবং জানতে পারেন যে, স্পেসএক্স ফ্লোরিডা থেকে 12:27 টায় গ্লোবালস্টার স্যাটেলাইট পেলোড-সহ একটি ফ্যালকন 9 রকেট উৎক্ষেপণ করেছে। দৃশ্যটি শুধু জনস্টনের ক্যামেরাতেই ধরা পরেনি। মেরিল্যান্ড, নর্থ ক্যারোলিনা এবং অন্য জায়গা থেকেও অনুরূপ ছবি উঠে এসেছে। বিজ্ঞানীরাও একমত যে, এর কারণ হতে পারে স্পেসএক্স রকেট।

SpaceX Rocket Effect

রকেটের কারণেই আকাশের এমন পরিস্থিতি, দাবি বিজ্ঞানীদের

বোস্টন ইউনিভার্সিটি সেন্টার ফর স্পেস ফিজিক্সের কার্লোস মার্টিনিস বলছেন, এই লাল আভা ফ্যালকন 9 রকেটের দ্বিতীয় পর্যায়ের ইঞ্জিন পোড়ার সঙ্গে সম্পর্কিত হতে পারে। এটি সাধারণত লিফট-অফের প্রায় 3 মিনিট পরে শুরু হয়, যেখানে বায়ুমণ্ডলে ইতিবাচক অক্সিজেন আয়ন থাকে। রকেট ইঞ্জিন পুড়ে যাওয়ার সঙ্গে অক্সিজেন আয়নগুলি অন্যান্য অণুর সঙ্গে একত্রিত হয়ে আণবিক O2+, N2+ এবং NO+ আয়ন তৈরি করে। এই আয়নগুলো ইলেকট্রনের সঙ্গে বিক্রিয়া করে এবং আভা তৈরি হয়।

কারণ ব্যাখ্যা করেছেন মহাকাশ আবহাওয়াবিদ

এই খবরটিও পড়ুন

মহাকাশ আবহাওয়া বিশেষজ্ঞ তমিথা স্কোভ বলেছেন, এই ছবিটি ‘সাব-ভিজ়ুয়াল অরোরা’ থেকে হতে পারে। উত্তর গোলার্ধে সূর্যের করোনা থেকে আধানযুক্ত কণা পৃথিবীর চুম্বকমণ্ডলে আঘাত করে অরোরা বোরিয়ালিস গঠিত হয়। সংঘর্ষের ফলে শক্তি নির্গত হয়, যা আমাদের উপরের বায়ুমণ্ডলের গ্যাসকে উত্তেজিত করে। এছাড়াও, বায়ুমণ্ডলীয় অণুগুলির আয়নকরণ ঘটায়। অক্সিজেন আয়নগুলি সবুজ এবং হলুদ আলো তৈরি করে এবং নাইট্রোজেন লাল বা নীল আলো তৈরি করে বিক্রিয়াটিকে আলোকিত করে তোলে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla