Strawberry Moon: কবে দেখা যাবে এই বিশেষ চাঁদ? কেনই বা এমন অদ্ভুত নাম

আগামী ২৪ জুন যে ফুল মুন দেখা যাবে তাকে বলা হবে Strawberry Moon। তবে এবারের ফুল মুনকে কিন্তু সুপারমুন বলা হবে না। যদিও সাধারণ দিনে চাঁদের যে আয়তন থাকে, ২৪ জুন তার থেকে কিছুটা বড়ই লাগবে চাঁদকে।

Strawberry Moon: কবে দেখা যাবে এই বিশেষ চাঁদ? কেনই বা এমন অদ্ভুত নাম
২০২১ সালে কবে দেখা যাবে স্ট্রবেরি মুন?
Follow Us:
| Edited By: | Updated on: Jun 22, 2021 | 1:58 PM

সারা বছরই চাঁদের বিভিন্ন অপরূপ সৌন্দর্য দেখার সুযোগ হয় পৃথিবীবাসীর। ইতিমধ্যেই ২০২১ সালের সুপার মুন, ব্লাড মুন, পূর্ণ চন্দ্র গ্রহণ এবং সূর্যগ্রহণের ফলে তৈরি হওয়া রঙ অফ ফায়ার দেখে ফেলেছেন ধরিত্রীর বাসিন্দারা। এবার Strawberry Moon- এর সৌন্দর্য চাক্ষুষ করার পালা। আগামী ২৪ জুন, এই ‘স্ট্রবেরি মুন’ দেখা যাবে। Summer solstice- এর পর ২৪ তারিখই প্রথম ‘ফুল মুন’ বা পূর্ণিমা। আর এই দিনই পূর্ণ আকার-আয়তনে পৌঁছবে চাঁদ। তবে এবারের ফুল মুনকে কিন্তু সুপারমুন বলা হবে না। যদিও সাধারণ দিনে চাঁদের যে আয়তন থাকে, ২৪ জুন তার থেকে কিছুটা বড়ই লাগবে চাঁদকে।

স্প্রিং সিজন বা বসন্তের শেষ ফুল মুন কিংবা পূর্ণিমা এবং সামার সিজনের প্রথম পূর্ণিমায় এই ‘স্ট্রবেরি মুন’ দেখা যায়। গত ২১ জুন থেকে উত্তর গোলার্ধে সামার সিজন শুরু হয়েছে। এই বিশেষ দিনে সবচেয়ে বড় দিন দেখা যায় উত্তর গোলার্ধে। summer solstice- এর সঙ্গে Strawberry Moon সংযোগ ঘটে ২০ বছরে একবার।

কেন এই চাঁদের নাম ‘স্ট্রবেরি মুন’?

স্বর্গীয় এই বিষয় প্রথম আবিষ্কার করেছিলেন প্রাচীন আমেরিকান উপজাতির মানুষরা। স্ট্রবেরি চাষের মরশুমের শুরুতে প্রথমবার এই চাঁদ দেখেছিলেন আমেরিকার ওই প্রাচীন উপজাতির মানুষরা। তার পর থেকেই এই চাঁদকে বলা হয় স্ট্রবেরি মুন। অন্যান্য অনেক দেশে জুন মাসের এই ফুল মুনের বিভিন্ন নাম রয়েছে। যেমন- ইউরোপে এই চাঁদকে বলা হয় Rose Moon। কারণ এই সময় থেকে ইউরোপে গোলাপের চাষ শুরু হয়। অন্যদিকে উত্তর গোলার্ধে এই চাঁদের নাম ‘হট মুন’। কারণ এই সময় থেকে সামার সিজন শুরু হয় উত্তর গোলার্ধে।

২০২১ সালের আসন্ন বিভিন্ন Full Moon

২৪ জুন যে ফুল মুন দেখা যাবে তাকে বলা হবে Strawberry Moon। এরপর ২৪ জুলাই পরবর্তী ফুল মুন লক্ষ্য করা যাবে। তাকে বলা হয় Buck Moon। এরপর অগস্ট মাসের ২২ তারিখ দেখা যাবে এই সিজনের শেষ ফুল মুন। একে বলা হয় Sturgeon Moon। আগামী ২০ সেপ্টেম্বর দেখা যাবে Harvest Moon।

আরও পড়ুন- Summer Solstice 2021: কেন ২১ জুন উত্তর গোলার্ধে বছরের সবচেয়ে বড় দিন দেখা যায়?