Mattress For Faster Sleep: ঘুমপাড়ানি গদি তৈরি করলেন বিজ্ঞানীরা, শরীরটাই এমন করে দেবে, 10 সেকেন্ডে ঘুম চলে আসবে

টেক্সাস বিশ্ববিদ্যালয়ের একদল বিজ্ঞানী একটি চমৎকার ম্যাট্রেস ডেভেলপ করেছেন, যা হিটিং এবং কুলিং ব্যবহার করে মানুষের ঘুমানোর সঠিক পরিস্থিতি তৈরি করে দেয়। এই গদির সঙ্গে একটি বালিশ অফার করা হচ্ছে, যা ব্যবহারকারীদের জন্য ব্যাপক সহায়ক হতে পারে।

Mattress For Faster Sleep: ঘুমপাড়ানি গদি তৈরি করলেন বিজ্ঞানীরা, শরীরটাই এমন করে দেবে, 10 সেকেন্ডে ঘুম চলে আসবে
একটা গদি যখন আপনার ঘুম পাড়ায়।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 25, 2022 | 6:59 PM

ঢুলু ঢুলু চোখ! এদিকে যখন শুতে যাচ্ছেন, তখন আর ঘুম আসছে না। জলদি আপনার ঘুম পাড়াতে একটি নতুন ম্যাট্রেস তৈরি করেছেন বিজ্ঞানীরা। টেক্সাস বিশ্ববিদ্যালয়ের একদল বিজ্ঞানী একটি চমৎকার ম্যাট্রেস ডেভেলপ করেছেন, যা হিটিং এবং কুলিং ব্যবহার করে মানুষের ঘুমানোর সঠিক পরিস্থিতি তৈরি করে দেয়। এই গদির সঙ্গে একটি বালিশ অফার করা হচ্ছে, যা ব্যবহারকারীদের জন্য ব্যাপক সহায়ক হতে পারে। যাঁরা মূলত স্মার্টফোনের কারণে অনেক রাত পর্যন্ত জেগে থাকেন, তাঁদের জন্যই এটি সেরা হতে পারে বলে দাবি করেছেন বিজ্ঞানীরা। কিন্তু কীভাবে একটা ম্যাট্রেস এমন চমক দেখাতে পারে, অবাক হচ্ছেন তাই তো? এটি মানুষের ঘাড়, হাত এবং পা গরম করে শরীরে ঘুমের অনুভূতি জাগায়।

ইউটি অস্টিনে এই গদিটি যিনি ডেভেলপ করেছেন সেই শাহাব হাঘায়েঘ বলছেন, “আমরা শরীরের অভ্যন্তরীণ তাপমাত্রা-সংবেদনশীল সেন্সরগুলিকে সংক্ষিপ্ত ভাবে শরীরের থার্মোস্ট্যাটকে সামঞ্জস্য করার জন্য ম্যানিপুলেট করে ঘুমিয়ে পড়ার প্রস্তুতিকে সহজতর করে তুলি, যাতে ম্যাট্রেসটি বুঝতে পারে যে তাপমাত্রা প্রকৃতপক্ষের চেয়ে বেশি।”

কীভাবে এই গদির পরীক্ষা করা হল

জার্নাল অফ স্লিপ রিসার্চে প্রকাশিত একটি নতুন পেপারে গবেষকরা এই ম্যাট্রেসের সঙ্গে মোট 11টি বিষয় পরীক্ষা করে দেখেছেন। উদ্দেশ্যটি কার্যকর করতে লোকজনকে শুয়ে পড়ার স্বাভাবিক সময়ের থেকে দুই ঘণ্টা আগে ঘুমোতে বলা হয়েছিল। বেশ কিছু রাতে তাঁদের গদির শীতল এবং উষ্ণতা ফাংশন ব্যবহার করতে বলা হয়েছিল। বাকি অন্যান্য রাতগুলিতে তাঁদের এই কাজ করতে বারণ করা হয়েছিল।

পরীক্ষার ফলাফলে দেখা যায়, যে রাতে তাঁরা গদি ব্যবহার করেছিলেন, অনেক দ্রুত ঘুমিয়ে পড়েছিলেন। যে রাতগুলিতে সাধারণ অবস্থায় অর্থাৎ এই ম্যাট্রেস ব্যবহার না করে তাঁরা ঘুমোতেন, তার থেকে অন্তত 58% শতাংশ দ্রুত তাঁদের ঘুম এসে গিয়েছিল। গদিটি মূলত ঘাড়ের ত্বককে লক্ষ্য করে। গবেষকরা দাবি করছেন, “ঘাড়ের ত্বক হল মানুষের জন্য একটি গুরুত্বপূর্ণ শারীরিক থার্মোস্ট্যাট।”

একটি প্রেস বিজ্ঞপ্তিতে বলা হচ্ছে, “ঘাড়, হাত এবং পা গরম করার সময় একই সঙ্গে শরীরের কেন্দ্রীয় অংশগুলিকে ঠান্ডা করার জন্য ডিজাইন করা হয়েছে এই ঘড়িটি, যার ফলে শরীরের তাপ ক্ষয় করার জন্য রক্তের প্রবাহ বৃদ্ধি পায়।”

ইউটি-র এক ইঞ্জিনিয়ারিং প্রফেসর কেন্নেথ ডিলার বলছেন, “লক্ষণীয় বিষয়টি হল, সার্ভিকাল মেরুদণ্ড বরাবর মৃদু উষ্ণতা শরীরে একটি সংকেত পাঠানোর জন্য এবং হাত ও পায়ে রক্ত ​​​​প্রবাহ বাড়ানোর জন্য মূল তাপমাত্রা এবং ঘুমের সূচনা কমাতে কতটা কার্যকর।”