Snake Robotic Legs: হাঁটবে ওরাও! সাপদের জন্য রোবট পা তৈরি করে তাক লাগালেন মার্কিন ইঞ্জিনিয়ার, দেখুন ভিডিয়ো

Robot Legs For Snakes: চারপায়ে হাঁটছে সাপেরা? এমন কাণ্ড কখনও দেখেছেন? না, গোসাপের কথা হচ্ছে না, কোবরা বা অজগরের কথাটা ভাবুন। এক ব্যক্তি সম্প্রতি সাপেদের জন্য রোবট পা বানিয়ে ফেলেছেন। আর সেই ভিডিয়ো এখন খুব ভাইরাল হয়েছে, দেখুন একবার।

Snake Robotic Legs: হাঁটবে ওরাও! সাপদের জন্য রোবট পা তৈরি করে তাক লাগালেন মার্কিন ইঞ্জিনিয়ার, দেখুন ভিডিয়ো
সাপেদের যদি পা থাকে, কেমন হল তাহলে, দেখুন।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 18, 2022 | 4:52 PM

বিশ্বে ভয়ঙ্কর সরীসৃপদের মধ্যে একটি হল সাপ (Snake)। দীর্ঘ শরীর, হামাগুড়ি দিয়ে হাঁটা, সাপেদের এই সব বৈশিষ্ট্যই সাধারণ মানুষের মনে ভয় ধরায়। এখন একবার ভাবুন যদি সাপেদেরও ম্যাকালেনিয়ার মতো চারটি পা থাকত? না, মানে গোসাপের কথা হচ্ছে না। ভাবুন, একটা কোবরারই যদি চারটে পা থাকত, কেমন হত তাহলে? আপনার ভয় কি দ্বিগুণ হয়ে যেত? সম্প্রতি এক ইঞ্জিনিয়ার এমনই কাণ্ড ঘটিয়েছেন, অবাক হয়ে যাবেন আপনি দেখলে। একটি রোবট পা (Robotic Legs) বানিয়ে ফেলেছেন তিনি। চারপেয়ে রোবট, যার মধ্যে ঢুকে একটি সাপ হাঁটতে পারবে। সাপের এমন অদ্ভুত পা প্রাপ্তির ধারণাটি বড়ই অদ্ভুত, ভয়ঙ্করও বটে। চার পায়ের রোবটে একটা সাপ চলাফেরা করছে, পিলে চমকে ওঠার মতোই কাণ্ড।

লস অ্যাঞ্জেলসের ইঞ্জিনিয়ার এবং ইউটিউবার অ্যালেন প্যান এমনই অদ্ভুত রোবট লেগস বা রোবট পা তৈরি করেছেন। লম্বা টিউব ব্যবহার করে চারটি প্লাস্টিক পা কন্ট্রোলবোর্ডের সঙ্গে জুড়ে দিয়ে এই রোবট পা তৈরি করেছেন তিনি। ইউটিউবে অ্যালেন যে ভিডিয়োটি শেয়ার করেছেন সেখানে দেখা গিয়েছে, চারপেয়ে রোবটে ভর করে হাঁটাচলা করছে সাপ, আর তার শরীরটা ট্রান্সপারেন্ট টিউবে থাকার কারণে পুরোটাই দৃশ্যমান।

ভিডিয়োতে প্যান ব্যাখ্যা করেছেন যে, তিনি সবসময়ই সাপেদের পা ফিরিয়ে দিতে চেয়েছিলেন। পা হারিয়ে ফেলার বিষয়ে বরাবরাই সাপের প্রতি সহমর্মী বলেও জানিয়েছেন তিনি। তাঁর কথায়, “আমার আসলে সাপেদের জন্য খুব খারাপ লাগে। বিবর্তনের নিয়মে ওরা ওদের পা হারিয়ে ফেলেছে। কিন্তু আমি ছাড়া আজ পর্যন্ত কেউই ওদের পা ফিরিয়ে দেওয়ার চেষ্টা করল না। যখন অন্য কোনও প্রাণীর পা বিকৃত হয়ে যায়, তখন মানবতা একত্রিত হয়ে ঈশ্বরের মুখে থুথু দেয় এবং আমরা সেই প্রাণীটির জন্য অসাধারণ নতুন সাইবার্গ পা তৈরি করি।”

টিকটিকির এক প্রজাতি, যাদের ছোট্ট-ছোট্ট চারটি পা রয়েছে সেই ওয়েস্টার্ন থ্রি-টোড স্কিঙ্কের থেকে সাপদের জন্যও রোবট পা দেওয়ার এই আইডিয়া আসে প্যানের মাথায়। তাঁর কথায়, “সাপের পা প্রদানের প্রক্রিয়াকরণের সবথেকে কাছাকাছি চলে এসেছি আমার এই রোবট পায়ের মাধ্যমে।”

তা যাই হোক না কেন, সাপের এমনতর অদ্ভুত পা দেওয়ার ব্যাপারটি অনেকটাই জ়ুরাসিক যুগের ফ্যান্টাসি! তাই না? আশ্চর্যজনক ভাবে সাপেদের দুটি পা আছে। তার থেকেও বড় কথা হল, 150 মিলিয়ন বছর আগে সাপেরা পৃথিবীতে ঘোরাফেরা করত টিকটিকির মতোই পায়ের সাহায্য নিয়ে। তারপরই শুরু হয় বিবর্তন। সেখান থেকে পা লুপ্ত হতে হতে আজ সাপেদের পা-ই নেই আর।

মজার বিষয়টি হল, রোবটের বডি এমনভাবে ডিজাইন করা হয়েছে যাতে একটি সাপ চার পায়ের গাড়িতে চড়ার জন্য টিউবের মধ্যে ঢুকতে পারে এবং যখন খুশি চলে যেতে পারে। প্যান আরও জানিয়েছেন যে, সাপেরা যাতে কোনও ভাবে এই রোবট পায়ের উপরে চড়ে আঘাতপ্রাপ্ত না হয়, তার জন্য যে কোনও মুহূর্তে তারা নিজেরাই খুলে নিতে পারে।