SharkBot Malware: প্লে স্টোরে একাধিক অ্যাপে ভয়ঙ্কর ম্যালওয়্যার, আপনার ফোনে থাকলে টাকা উধাও হতে পারে

Latest Malicious Apps: সাইবার সিকিওরিটি এক্সপার্টরা একাধিক Android অ্যাপে SharkBot ম্যালওয়্যারের সন্ধান পেয়েছেন। এদের মধ্যে কিছু এমন অ্যাপ রয়েছে, যেগুলি কয়েক হাজার বার ব্যবহারকারীরা ডাউনলোড করেছেন।

SharkBot Malware: প্লে স্টোরে একাধিক অ্যাপে ভয়ঙ্কর ম্যালওয়্যার, আপনার ফোনে থাকলে টাকা উধাও হতে পারে
আপনার ফোনে এই অ্যাপগুলি থাকলে, এখনই ডিলিট করে দিন। প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 28, 2022 | 12:51 PM

Google Play Store-এ তো সুরক্ষিত অ্যাপ থাকার কথা। অ্যান্ড্রয়েডে একাধিক অ্যাপে যাতে কোনও ম্যালওয়্যার না থাকে, সেই নিশ্ছিদ্র নিরাপত্তার দিকটি নিশ্চিত করতে একাধিক সুরক্ষা স্তরও রয়েছে প্লে স্টোরে। কিন্তু তারপরেও সেই সব সুরক্ষা স্তরকে বুড়ো আঙুল দেখিয়ে গুগল প্লে স্টোরে একাধিক এমন অ্যাপ হাজির হয়, যেগুলি ভরপুর ম্যালওয়্যার থাকে। আর ব্যবহারকারীরা সেই ম্যালওয়্যার-যুক্ত অ্যাপ ডাউনলোড করে ফেললেই ভয়ের একাধিক কারণ তৈরি হতে পারে। হতে পারে ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা উধাও, আবার একাধিক গোপনীয় তথ্য ফাঁসের সম্ভাবনাও থেকে যায়। সম্প্রতি সাইবার সিকিওরিটি এক্সপার্টরা একাধিক Android অ্যাপে SharkBot ম্যালওয়্যারের সন্ধান পেয়েছেন। এদের মধ্যে কিছু এমন অ্যাপ রয়েছে, যেগুলি কয়েক হাজার বার ব্যবহারকারীরা ডাউনলোড করেছেন। ভয়ঙ্কর বিষয়টি হল, এখন সেই সব ব্যবহারকারীদের ফোন SharkBot ম্যালওয়্যার সংক্রামিত।

Bitdefender নামক এক সাইবার সিকিওরিটি এক্সপার্টের তরফে একটি ব্লগ পোস্টে লেখা হয়েছে, “Bitdefender যেসব অ্যাপগুলি সনাক্ত করেছে, তার মধ্যে বেশিরভাগই ফাইল ম্যানেজার। সেখান থেকে বোঝা গিয়েছে, কেন ব্যবহারকারীদের কাছে এক্সটার্নাল প্যাকেজ ইনস্টল করার অনুমতি চায় অ্যাপগুলি।” হ্যাঁ, এই অনুমতি চেয়েই আসলে ব্যবহারকারীদের জন্য ম্যালওয়্যার ডাউনলোডের মরণফাঁদ পাতা হয়। তার থেকেও বড় কথা হল, এই অ্যাপগুলি এতটাই ভয়ঙ্কর এবং তাদের ডিটেক্ট করাটাও এতটা চ্যালেঞ্জিং। কারণ, তাদের মধ্যে ফাইল ম্যানেজারের মতো বৈশিষ্ট্য থাকে এবং এর মাধ্যমে আর একটি অ্যাপ ইনস্টল করিয়ে তার ম্যালিশিয়াস চরিত্রগুলি সক্রিয় করে দেওয়া হয়।

Android ব্যবহারকারীদের ভয়ের কোনও কারণ আছে

Google তার PlayStore থেকে ইতিমধ্যেই অ্যাপগুলিকে সরিয়ে দিয়েছে। কিন্তু তার মানেই কি খতরা শেষ? একদমই না। কারণ, এখনও বিভিন্ন থার্ড-পার্টি ওয়েবসাইট থেকে অ্যাপগুলি ডাউনলোডের জন্য উপলব্ধ। তাই যে কোনও তৃতীয় পক্ষের ওয়েবসাইট বা অ্যাপ স্টোর থেকে এই ধরনের অ্যাপগুলি ডাউনলোড করার আগে সজাগ হওয়া দরকার। যাঁরা এর মধ্যেই ভয়ঙ্কর অ্যাপগুলি ডাউনলোড করে ফেলেছেন, তাঁদের এখনই ফোন থেকে সেগুলিকে ডিলিট করা উচিত। কীভাবে এই অ্যাপগুলিকে খুঁজে পাবেন?

প্রথম যে অ্যাপে ম্যালওয়্যারটি সনাক্ত করা হয় তার নাম ‘X-File Manager’, যা ডেভেলপ করেছে ‘Viktor Soft ICe LLC’। জানা গিয়েছে, প্লে স্টোর থেকে সরানোর আগে অ্যাপটি 10000 এরও বেশি বার ইনস্টল করা হয়েছে। এছাড়া অন্য আর যে সব অ্যাপে এই একই ম্যালওয়্যারের সন্ধান মিলেছে সেগুলি হল— ‘FileVoyager’, ‘Phone AID, Cleaner, Booster’ এবং ‘LiteCleaner M’। যে সব ব্যবহারকারী এই সব অ্যাপগুলি ইতিমধ্যেই ডাউনলোড করে ফেলেছেন, তাঁদের বেশিরভাগই ব্রিটেন এবং ইতালির।

ম্যালওয়্যার অ্যাপের ক্ষতি এড়াবেন কীভাবে

1) এই ধরনের ম্যালওয়্যার অ্যাপের শিকার যাতে না হতে হয়, তার জন্য আপনাকে নিশ্চিত করতে হবে যেন, অ্যান্ড্রয়েড সফটওয়্যার আপ-টু-ডেট থাকে।

2) এখন গুগল প্লে স্টোর থেকেও কোনও অ্যাপ ডাউনলোড করার আগে দু’বার ভাবতে হবে। তার কারণ হল, এই ধরনের ম্যালওয়্যারগুলির উপরে কড়া নজর রাখার পরেও ম্যালিশিয়াস অ্যাপগুলি প্লে স্টোর জায়গা করে নিচ্ছে।

3) যে সব ফাইল ডাউনলোড করছেন, সেগুলি খোলার আগে একবার ম্যানুয়াল ভাইরাস স্ক্যান করে নিন।

4) যে কোনও অ্যাপ ডাউনলোড করার আগে অ্যাপ ডেভেলপাররা কী বলছেন, ভাল করে পড়ে নিন।