Facebook ও Instagram থেকে ডিলিট হল প্রায় 2 কোটিরও বেশি পোস্ট, আপনার অ্যাকাউন্ট চেক করেছেন?

Social media Post: ব্যবহারকারীরা নগ্নতা এবং যৌন ক্রিয়াকলাপ সম্পর্কিত প্রচুর অভিযোগ করেছেন। আর তার ভিত্তিতেই সেইসব পোস্টের বিরুদ্ধে এমন ব্যবস্থা নেওয়া হয়েছে। 

Facebook ও Instagram থেকে ডিলিট হল প্রায় 2 কোটিরও বেশি পোস্ট, আপনার অ্যাকাউন্ট চেক করেছেন?
Follow Us:
| Edited By: | Updated on: Dec 24, 2022 | 1:05 PM

চলতি বছরের নভেম্বরে সোশ্যাল মিডিয়া জায়ান্ট Meta তাদের Facebook ও Instagram প্ল্যাটফর্ম থেকে প্রায় 2 কোটি 29 লক্ষেরও বেশি পোস্ট ডিলিট করেছে। ব্যবহারকারীরা নগ্নতা এবং যৌন ক্রিয়াকলাপ সম্পর্কিত প্রচুর অভিযোগ করেছেন। আর তার ভিত্তিতেই সেইসব পোস্টের বিরুদ্ধে এমন ব্যবস্থা নেওয়া হয়েছে। সম্প্রতি এই প্রসঙ্গে Meta একটি রিপোর্ট প্রকাশ করেছে। সেই রিপোর্টে Meta জানিয়েছে, 18 লাখ এবং 12 লাখ হিংসাত্মক পোস্টের বিরুদ্ধেও অভিযোগ করা হয়েছে বলে জানা গিয়েছে। অভিযোগের ভিত্তিতে ফেসবুক থেকে 1.49 কোটির বেশি স্প্যাম কনটেন্ট (ফেসবুকের নিয়ম অনুসারে যা কিছু নিষিদ্ধ) ডিলিট করা হয়েছে।

কেন Meta এই বিপুল সংখ্যক পোস্ট ডিলিট করল?

এত সংখ্যক পোস্ট Facebook ও Instagram-এর বিভিন্ন নিয়ম নীতি মেনে করা হয়নি। তাই সেগুলিকে ডিলিট করা হয়েছে। Meta মালিকানাধীন বিশ্বের সর্বাধিক জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম Facebook থেকে জানানো হয়েছে, বিগত প্রায় এক বছরেরও বেশি সময় ধরে একাধিকবার এমন কঠিন পদক্ষেপ নেওয়া সত্ত্বেও অসৎ কাজ করা থেকে কিছু ইউজারদেরকে কোনও মতেই বিরত রাখা যাচ্ছে না। ফলে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

মেটা আরও জানিয়েছে, তাদের কাছে 555টি ভুয়ো (fake) অ্যাকাউন্ট সম্পর্কিত অভিযোগ এসেছে। তার সঙ্গে 253টি অ্যাকাউন্ট হ্যাক হয়েছে বলেও অভিযোগ এসেছে। অ্যাকাউন্ট হ্যাক হওয়ারও অভিযোগ উঠেছিল। উভয় সংস্থার তরফেই জানানো হয়েছে যে, এই দুই প্ল্যাটফর্মে ভারতীয় ইউজারদের 23 মিলিয়নের বেশি পোস্টের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে‌। রিপোর্টে বলা হয়েছে, Meta, Facebook থেকে 1.95 কোটির বেশি এবং ইনস্টাগ্রাম থেকে প্রায় 33.9 লাখ পোস্ট ডিলিট করতে বাধ্য হয়েছে।

অন্য়দিকে, 37 লক্ষেরও বেশি ভারতীয় অ্যাকাউন্ট নিষিদ্ধ করেছে হোয়াটসঅ্যাপ ( WhatsApp)। হোয়াটসঅ্যাপের তরফে নভেম্বর মাসের একটি রিপোর্ট পেশ করা হয়েছে। যাতে দেখা গেছে শুধুমাত্র এই এক মাসেই এই বিপুল সংখ্যক হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট (Whatsapp Account) নিষিদ্ধ হয়েছে ভারতে। তথ্য প্রযুক্তি বিধিমালা অনুসারে, 2021-এর বিধি 4 (1) (D)-এর অধীনে এই অ্যাকাউন্টগুলিকে নিষিদ্ধ করা হয়েছে। মেটার ( Meta) তরফে জানানো হয়েছে, হোয়াটসঅ্যাপ 1 নভেম্বর থেকে 30 নভেম্বরের মধ্যে 37 লক্ষেরও বেশি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট নিষিদ্ধ করেছে, যার মধ্যে 9,90,000টি অ্যাকাউন্ট ব্লক করা হয়েছে। ইউজারদের তরফে এইসব অ্যাকাউন্টের বিরুদ্ধে অভিযোগ জমা পড়েছিল। তার ভিত্তিতেই এই বিপুল সংখ্যক হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট বাতিল করা হয়েছে।