নারী পাচার রুখতে এবার ‘ওয়েব কমিক’, সৌজন্যে কলকাতার সংস্থা ‘মিসিং লিঙ্ক ট্রাস্ট’

পরিস্থিতি যাই হোক না কেন সমাজ বদলের নেশা রয়েছে 'মিসিং' ক্যাম্পেনের সঙ্গে যুক্ত সকলের চোখে।

নারী পাচার রুখতে এবার 'ওয়েব কমিক', সৌজন্যে কলকাতার সংস্থা 'মিসিং লিঙ্ক ট্রাস্ট'
সাধারণ মানুষের মধ্যে সচেতনতা বাড়াতেই তৈরি করা হয়েছে এই ওয়েব কমিক।
Sohini chakrabarty

| Edited By: amartya mukhopadhaya

Jan 25, 2021 | 3:17 PM

#missinggirls 1098। কলকাতা শহরের বহু দেওয়ালেই এই লেখা চোখে পড়েছে অনেকের। কিছু মানুষ হয়তো বুঝেছেন এই হ্যাশট্যাগ হিউম্যান ট্র্যাফিকিং বা মানব-পাচারের সঙ্গে যুক্ত একটি বিষয়। কেউ বা হয়তো চোখের দেখা দেখে এড়িয়েও গিয়েছে। উল্লেখ্য ২০১৫ সাল থেকে ‘মিসিং লিঙ্ক ট্রাস্ট’ নামে একটি সংস্থা পাচার হওয়া, হারিয়ে যাওয়া মেয়েদের খুঁজে বের করে সমাজের মূল স্রোতে ফেরানোর চেষ্টায় নিরলস পরিশ্রম করে চলেছে। শহর জুড়ে #missinggirls 1098-এই হ্যাশট্যাগও দেওয়া হয়েছে এই সংস্থার তরফেই।

নিজেদের লক্ষ্যে এবার আরও একধাপ এগিয়েছে ‘মিসিং লিঙ্ক ট্রাস্ট’। আজ ‘জাতীয় কন্যা দিবস’-এ দেশের মেয়েদের পাচার রুখতে একটি ডিজিটাল কমিক লঞ্চ করেছে এই সংস্থা। কমিকটির নাম Web of Deceit: A Missing and Trafficking Casefile। মানব-পাচারের খুঁটিনাটি আমজনতা যাতে জানতে পারেন, সেজন্য ইন্টারন্যাশনাল জাস্টিস মিশন নামক এক সংস্থা এবং আরও অনেক মানুষের সহায়তায় এই কমিক প্রকাশ করেছেন সংস্থার প্রতিষ্ঠাতা লীনা কেজরিওয়াল। একুশ শতকে দাঁড়িয়ে প্রযুক্তিরকে কাজে লাগিয়ে এবার পাচার রুখতে তৎপর এই সংস্থা। সমীক্ষা বলছে (বক্তব্য় লাগবে ওয়েবিনারে উপস্থিত কারও), কলকাতা পাচারকারীদের মূল করিডর। এই শহরকে মাধ্য়ম হিসেবে ব্য়বহার করেই নারী-পাচার হয়ে যায় নেপাল কিংবা বাংলাদেশে। উল্টোটাও হয় সমানভাবে।

আন্তর্জাতিক স্তরেও পণ্য হিসেবে চলে মেয়েদের বেচাকেনা। কেউ বিক্রি হয়ে যান পরিচারিকা হিসেবে। কারও কপাল আরও খারাপ। ঠাঁই হয় যৌনপল্লিতে। মধ্য-প্রাচ্য এবং ইউরোপেও পাচার হয়ে যায় প্রচুর মেয়ে। কাজ পাইয়ে দেওয়ার ফাঁদ পেতেও চলে পাচার। পরিবারের কেউ মেয়েকে বিক্রি করে দিয়েছেন, এমনটাও দেখা যায়। যুক্তি হিসেবে সামনে ঢাল হিসেবে রাখা হয় ‘অভাবের তাড়না’।

পরিস্থিতি যাই-ই হোক না কেন, পরিবর্তনের আশা ‘মিসিং’ প্রজেক্টের সঙ্গে যুক্ত সকলের চোখে। গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করা যাচ্ছে এই কমিক। এই কমিকের পরতে-পরতে উঠে এসেছে মানব-পাচারের খুঁটিনাটি। কীভাবে পাচারকারীরা পরিকল্পনা তৈরি করে, কীভাবে, কোন রুটের মাধ্য়মে মেয়েদের নিয়ে পালানো হয়, সাধারণ মানুষ কীভাবে এই বিষয়ে সতর্ক হতে পারবেন, উপযুক্ত কী-কী ব্যবস্থা নেওয়া উচিত, কীভাবে রুখে দেওয়া যায় এই বেআইনি কাজ—-সব কিছুর বিস্তারিত বিবরণ রয়েছে ওই ওয়েব কমিকে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla