eSIM কী? iPhone 14 সিরিজ়ের এই ভার্চুয়াল সিম ব্যবস্থা সম্পর্কে যে বিষয়গুলি না জানলেই নয়

ESIM Explained: iPhone 14 সিরিজ়ের মার্কিন যুক্তরাষ্ট্রের ভ্যারিয়েন্টগুলিতে ESIM দেওয়া হয়েছে। কী এই eSIM, এর কী-কী সুবিধা রয়েছে, সেগুলিই একনজরে দেখে নেওয়া যাক।

eSIM কী? iPhone 14 সিরিজ়ের এই ভার্চুয়াল সিম ব্যবস্থা সম্পর্কে যে বিষয়গুলি না জানলেই নয়
আপনি চাইলে ভারতেও ব্যবহার করতে পারেন। প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 19, 2022 | 2:44 PM

স্মার্টফোন দুনিয়াকে একপ্রকার তাক লাগিয়ে iPhone 14 সিরিজ়ের মার্কিন মডেলগুলি থেকে সিম কার্ড স্লট বাদ দিয়েছে Apple। তার পরিবর্তে নিয়ে আসা হয়েছে eSIM। যদিও ভারত-সহ বিশ্বের অন্যান্য দেশগুলিতে iPhone 14 সিরিজ়ে এখনও পর্যন্ত eSIM দেয়নি কুপার্টিনোর টেক জায়ান্টটি। প্রসঙ্গত, 2018 সালেই Apple Watch 3 LTE লঞ্চের সময় eSIM-এর সঙ্গে দুনিয়াবাসীর পরিচয় করিয়েছিল অ্যাপল। তারপরেই আইফোনের ক্ষেত্রেও ইসিম দিতে শুরু করে সংস্থাটি। যদিও তখন ডুয়াল সিমের ফোনে একটি ফিজ়িক্যাল সিম কার্ড স্লটের পাশাপাশিই আর একটি eSIM-এর বিকল্পও দেওয়া হয়েছিল।

ভারতও eSIM নিয়ে বেশ কিছুদিন ধরে আলোচনা চলছে। Jio, Airtel এবং Vodafone Idea ইতিমধ্যেই iPhone-এর জন্য eSIM পরিষেবা অফার করতে শুরু করেছে। কিন্তু ভারতে স্মার্টফোন ব্যবহারকারীদের অধিকাংশই eSIM ব্যবহার সম্পর্কে সচেতন নয়। এ দেশে সমস্ত আইফোন ব্যবহারকারী eSIM সক্রিয় করেন না। এখন, Apple তার iPhone 14 সিরিজ়ের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে একটি eSIM মডেল অফার করার সঙ্গে সঙ্গেই তা নিয়ে ফের চর্চা শুরু হয়েছে।

ESIM কী?

eSIM-এর পুরো অর্থ হল এমবেডেড-সাবস্ক্রাইবার আইডেন্টিটি মডিউল। এটি মূলত একটি ভার্চুয়াল সিম কার্ড, যা ডিভাইসে এম্বেড করা হয়। আর সেই সব ফোনেই eSIM ব্যবহার করা যেতে পারে, যেগুলিতে এটির সাপোর্ট দেওয়া থাকে। এবং এটি মূলত একটি ভার্চুয়াল সিম কার্ড যা একটি সমর্থিত ডিভাইসে সক্রিয় করা হয়।

eSIM এর ধারণাটি আপনার স্মার্টফোনের অভ্যন্তরীণ মেমরির মতো। আপনি যেমন ইন্টারনেট মেমরি বের করতে বা প্রসারিত করতে পারবেন না ঠিকই, তবে আপনি অবশ্যই এতে ডেটা সংরক্ষণ করতে পারেন। eSIM-এর জন্য সাবস্ক্রাইবার আইডেন্টিটি মডিউল বা সিম কার্ড ডেটা ডিজিটালভাবে স্থানান্তরিত বা সক্রিয় করা হয় Jio, Airtel বা Vi-এর মতো অপারেটরদের দ্বারা।

মনে রাখবেন যে, ইন্টারনেটের দ্রুত গতির সঙ্গে eSIM-এর কোনও সম্পর্ক নেই। এটি কেবল আপনার সিম কার্ডের একটি ডিজিটাল কপি। এছাড়াও, একই মোবাইল নম্বরের জন্য আপনার কাছে একটি eSIM এবং একটি ফিজিক্যাল সিম উভয়ই থাকতে পারে না। eSIM সক্রিয় হওয়ার পরে আপনার ফিজ়িক্যাল সিম কার্ড কাজ করা বন্ধ করে দেয়।

প্রথাগত সিমের মতো eSIM ফিজ়িক্যালি প্রতিস্থাপন করা অসম্ভব। তার মানে আপনি যদি একটি eSIM অদলবদল করতে চান, তাহলে আপনাকে আপনার টেলিকম অপারেটরের সঙ্গে যোগাযোগ করতে হবে। যদিও আপনি অন্য ফোনের সঙ্গে একটি ইসিম শেয়ার করতে পারবেন না, অর্থাৎ দুটি ফোনে একটাই ইসিম সম্ভব নয়। তবে আপনি অবশ্যই একটি স্মার্টফোন এবং একটি জোড়া স্মার্টওয়াচের সঙ্গে একই eSIM শেয়ার করতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি আপনার iPhone এবং Apple Watch LTE মডেলে একই ফোন নম্বর দিয়ে eSIM সক্রিয় করতে পারেন।

ESIM ব্যবহারের সুবিধা বা অসুবিধা কোথায়?

eSIM-এর মাধ্যমে আপনার সিম কার্ডের ফিজ়িক্যাল কন্ট্রোল মিস করবেন! একবার ইসিম ব্যবহার করলে সেটিকে আপনি আর বের করতে পারবেন না। তার থেকেও বড় কথা হল, যদি আপনার ফোন নষ্ট হয়ে যায় বা ডিসপ্লে কাজ করা বন্ধ করে দেয়, আপনি eSIM বের করে অন্য ফোনে ব্যবহার করতে পারবেন না।

একটি সিম কার্ড স্লট ছাড়া আপনি যদি বিভিন্ন দেশে ভ্রমণ করেন, তাহলে একটি বিদেশের বিমানবন্দরে পৌঁছতেই স্থানীয় সিম কার্ডের সঙ্গে অদলবদল করতে পারবেন না। সিম কার্ড সম্পর্কিত ছোটখাটো জিনিসগুলির জন্য, আপনাকে আপনার টেলিকম অপারেটরের গ্রাহক সহায়তা দফতরের সঙ্গে যোগাযোগ করতে হবে। খুব সহজ ভাবে বলতে গেলে আপনার ফোনটি সিম দিয়ে কিছুটা লক করা আছে।

তবে এর সবথেকে বড় সুবিধা হল, আপনার ফোন চুরি হয়ে গেলে অন্য কেউ তাদের সিম কার্ড ঢোকাতে এবং আপনার ডিভাইসের মালিক হতে পারবে না।