WhatsApp Account Ban: ডিসেম্বরে 36.77 লাখ ভারতীয়র অ্যাকাউন্ট ব্যান করেছে WhatsApp

WhatsApp Account Ban News: বুধবার WhatsApp জানিয়েছে, ডিসেম্বরে তারা দেশে 37.16 লাখ অ্যাকাউন্ট ব্যান করেছে, যার মধ্যে 9.9 লাখ অ্যাকাউন্ট প্ল্যাটফর্মের শর্তাবলী লঙ্ঘনের কারণে ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি সক্রিয় হয়ে নিজে থেকেই ব্যান করেছে।

WhatsApp Account Ban: ডিসেম্বরে 36.77 লাখ ভারতীয়র অ্যাকাউন্ট ব্যান করেছে WhatsApp
ফের গুচ্ছের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ব্যান ভারতে। প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 02, 2023 | 1:12 PM

WhatsApp Account Ban December: গ্রাহককুলের অভিযোগ এবং নিজেদের প্ল্যাটফর্মের শর্তাবলী লঙ্ঘিত হলেই অ্যাকাউন্ট ব্যান করে WhatsApp। প্রতি মাসেই ভারতে সেই অ্যাকাউন্ট ব্যানের তালিকাও প্রকাশ করে ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি। WhatsApp জানিয়েছে, গত বছর নভেম্বরে তারা 36.77 লাখ ভারতীয়ের অ্যাকাউন্ট ব্যান করেছে, যা তার আগের মাস অর্থাৎ অক্টোবরের থেকে কিছুটা কম। এই 36.77 লাখ অ্যাকাউন্টের মধ্যে 13.89 অ্যাকাউন্ট হোয়াটসঅ্যাপ তার গ্রাহকদের অভিযোগের ভিত্তিতে ব্যান করেছে।

বুধবার WhatsApp জানিয়েছে, ডিসেম্বরে তারা দেশে 37.16 লাখ অ্যাকাউন্ট ব্যান করেছে, যার মধ্যে 9.9 লাখ অ্যাকাউন্ট প্ল্যাটফর্মের শর্তাবলী লঙ্ঘনের কারণে ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি সক্রিয় হয়ে নিজে থেকেই ব্যান করেছে।

2021 সালের তথ্য ও প্রযুক্তি আইনের আওতায় ডিসেম্বর, 2022-এর জন্য প্রকাশিত মাসিক রিপোর্টে WhatsApp লিখছে, ‘1 ডিসেম্বর 2022 এবং 31 ডিসেম্বর 2022-এর মধ্যে 3,677,000 হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ব্যান করা হয়েছে, যার মধ্যে 1,389,000 অ্যাকাউন্ট কোনও গ্রাহকের অভিযোগ পাওয়ার আগেই সক্রিয় ভাবে নিষিদ্ধ করা হয়েছে।’

দেশেরে এই কঠোর আইটি নিয়ম কার্যকর করা হয় গত বছর। এই আইন, বড় ডিজিটাল প্ল্যাটফর্মগুলিকে (যাদের 50 লক্ষেরও বেশি ব্যবহারকারীর আছে) প্রাপ্ত অভিযোগের বিবরণ এবং গৃহীত পদক্ষেপগুলি উল্লেখ করে প্রতি মাসে কমপ্লায়েন্স রিপোর্ট প্রকাশ করতে বাধ্যতামূলক করে ।

বড় বড় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলির বিরুদ্ধে অতীতে তাদের প্ল্যাটফর্মে ঘৃণাত্মক মন্তব্য, ভুল তথ্য এবং ভুয়ো খবর প্রচারের জন্য প্রশ্ন উঠেছিল। কিছু কিছু সময় ডিজিটাল প্ল্যাটফর্মগুলিকে সেইসব বিতর্কিত কন্টেন্ট তুলে নিতেও বাধ্য করা হয়েছে এবং ব্যবহারকারীদের ‘ডি-প্ল্যাটফর্মিং’-এর জন্য নির্বিচারে কাজ করা নিয়ে বারবার উদ্বেগও প্রকাশ করেছে প্ল্যাটফর্মগুলি।সরকার গত সপ্তাহে তিনটি অভিযোগের আপিল কমিটি ঘোষণা করেছে, যা 1 মার্চ থেকে বৃহৎ সোশ্যাল মিডিয়া কোম্পানিগুলির বিরুদ্ধে ব্যবহারকারীদের অভিযোগগুলি পরিচালনা করবে।

এদিকে নভেম্বরে 946টি অভিযোগের তুলনায় ডিসেম্বরে WhatsApp ব্যবহারকারীদের 1,459টি অ্যাকাউন্ট নিষিদ্ধ করার আবেদন সহ প্রায় 70 শতাংশ বেড়ে 1607-এ পৌঁছেছে। তার মধ্যে ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি শুধুমাত্র 166টি আপিলের উপর ব্যবস্থা নিয়েছে।

হোয়াটসঅ্যাপ বলেছে যে, তারা প্রাপ্ত সমস্ত অভিযোগের উত্তর দেয়। কিন্তু কিছু ক্ষেত্রে অভিযোগটি আগের টিকিটের সদৃশ মনে হলে তা এড়িয়ে যায়। রিপোর্টে বলা হয়েছে, অভিযোগের ফলে একটি অ্যাকাউন্ট নিষিদ্ধ বা পূর্বে নিষিদ্ধ অ্যাকাউন্ট পুনরুদ্ধার করা হলে ‘অ্যাকশন’ নেওয়া হয়।

অভিযোগ চ্যানেলের মাধ্যমে ব্যবহারকারীর অভিযোগের প্রতিক্রিয়া জানানো এবং পদক্ষেপ নেওয়ার পাশাপাশি, WhatsApp তাদের প্ল্যাটফর্মে ক্ষতিকারক আচরণ প্রতিরোধ করতে বিভিন্ন টুলস ও রিসোর্সের সাহায্য নেওয়া হয় বলে উল্লেখ করেছে WhatsApp।