Jio, Airtel, Vi কি সত্যিই কলিং রিচার্জ বন্ধ করবে? পুরোদমে 5G এলে WhatsApp-ই চিন্তার কারণ?

Recharge Plans: ডেটা প্যাকের সাহায্যে আপনি খুব সহজে, ভাল নেটওয়ার্কের উপস্থিতিতে WhatsApp কল করতে পারেন। টেলিকম সংস্থাগুলি তাদের বিভিন্ন রিচার্জ প্যাকে যে পরিমাণ কলিং অফার করে, তা কি আদৌ দরকার হয় আপনার?

Jio, Airtel, Vi কি সত্যিই কলিং রিচার্জ বন্ধ করবে? পুরোদমে 5G এলে WhatsApp-ই চিন্তার কারণ?
হোয়াটসঅ্যাপ কলের জন্য কলিং রিচার্জ বন্ধ করতে পারে টেলিকম সংস্থাগুলি?
Follow Us:
| Edited By: | Updated on: Feb 07, 2023 | 12:58 PM

Jio এবং Airtel ভারতে তাদের 5G পরিষেবা চালু করেছে। সমগ্র দেশে Reliance Jio যেখানে তড়িঘড়ি তাদের 5G নেটওয়ার্কের সম্প্রসারণ ঘটাচ্ছে, ঠিক সেই জায়গায় ধীরে চলো নীতি নিয়েছে Airtel। কিন্তু একটা বিষয় ভাল করে ভেবে বলুন তো, এখন যেখানে একটা কল করতে গেলে ডেটা প্যাক থাকলেই যথেষ্ট, সেখানে টেলিকম সংস্থাগুলির কলিং রিচার্জ কোন কাজে লাগবে? ডেটা প্যাকের সাহায্যে আপনি খুব সহজে, ভাল নেটওয়ার্কের উপস্থিতিতে WhatsApp কল করতে পারেন। টেলিকম সংস্থাগুলি তাদের বিভিন্ন রিচার্জ প্যাকে যে পরিমাণ কলিং অফার করে, তা কি আদৌ দরকার হয় আপনার?

এমন পরিস্থিতিতেই জানা গিয়েছে, দেশে পুরোদমে 5G নেটওয়ার্ক চালু হওয়ার পর Jio, Airtel বা Vi-এর মতো বেসরকারি টেলিকম সংস্থাগুলি কলিং রিচার্জ বন্ধ করে দিতে পারে। কারণ একটাই— আগামী দিনে WhatsApp-সহ আরও বিভিন্ন প্ল্যাটফর্ম থেকে ভয়েস ও ভিডিয়ো কলিংই সবথেকে বেশি পরিমাণে ব্যবহৃত হবে। এখনই অনেকে কলিংয়ের জন্য হোয়াটসঅ্যাপের উপরে নির্ভরশীল। কিন্তু 4G নেটওয়ার্কের সাহায্য নিয়ে WhatsApp কল করতে গেলে কিছু সমস্যা তো থেকেই যায়। তবে সমগ্র দেশে 5G নেটওয়ার্ক চালু হয়ে গেলে সকলের কাছেই প্রায় হাই-স্পিড ইন্টারনেট থাকবে। সে সময় কেনই বা গ্রাহকরা কলিংয়ের জন্য আলাদা করে রিচার্জ করতে যাবেন?

WhatsApp কলিং vs Mobile কলিং

WhatsApp কলিংয়ের সবথেকে বড় সুবিধা হল, কেউই আপনার কল রেকর্ড করতে পারবে না। তার কারণ হোয়াটসঅ্যাপ কলিং এনক্রিপশন ভিত্তিক, এন্ড-টু-এন্ড এনক্রিপশনে কাজ করে। সেই জন্যই হোয়াটসঅ্যাপ কলিং-কে মোবাইল কলিংয়ের থেকে অনেক বেশি নিরাপদ বলে মনে করা হয়। তাছাড়াও হোয়াটসঅ্যাপ কলিংয়ের জন্য আপনাকে আলাদা করে রিচার্জ করতে হবে না। মোবাইল ডেটা অন করে বা WiFi-এর সাহায্য নিয়েই WhatsApp কল করা যায়।

যদিও এখন মোবাইল কলিংয়ের জন্যও আলাদা করে রিচার্জ করতে হয় না গ্রাহকদের। Jio, Vi, Airtel-এর মতো কোম্পানিগুলি তাদের বিভিন্ন রিচার্জ প্যাকে ইন্টারনেট ডেটার পাশাপাশিই যে কোনও নেটওয়ার্কে ফ্রি কলিং অফার করে। তবে হ্যাঁ, প্রতিটি টেলকো-র কাছেই আলাদা করে মোবাইল কলিংয়ের জন্য রিচার্জ প্ল্যান রয়েছে। কিন্তু সেই সব প্ল্যান অনেকেই রিচার্জ করেন না। আর সেই কারণেই মোবাইল কলিং এক্কেবারে তুলেই দিতে চাইছে টেলিকম সংস্থাগুলি।

বিশেষজ্ঞরা কী বলছেন

Jio, Airtel, Vi কি সত্যিই মোবাইল কলিং বন্ধ করবে? বিশেষজ্ঞ মহল এই বিষয়ে বলছে, অদূর ভবিষ্যতে দেশে মোবাইল কলিং বন্ধ হওয়ার কোনও সম্ভাবনা নেই। তার কারণ, দেশে এখনও একটা বিপুল সংখ্যক মানুষ রয়েছেন, যাঁরা অর্থাভাবে ফিচার ফোনের উপরে নির্ভরশীল। তাই, সমগ্র দেশে 5G নেটওয়ার্ক রোল আউট হলেই যে মোবাইল কলিং বন্ধ হয়ে যাবে, এই দাবি ঠিক নয়। তবে হ্যাঁ ভবিষ্যতে এমনটা হতে পারে, মোবাইল কলিং রিচার্জের খরচ কমতে পারে। কমতে পারে মোবাইল কলিংয়ের জন্য বিভিন্ন রেঞ্জের রিচার্জ প্ল্যান। তার পরিবর্তে মোবাইল ডেটার খরচ বাড়িয়ে দেবে টেলিকম সংস্থাগুলি। কারণ, 5G চালু হলে দেশে মোবাইল ডেটার চাহিদাও ব্যাপক হারে বেড়ে যাবে।