YouTube New Design: ভোল বদলে নয়া রূপে হাজির YouTube, সঙ্গে একাধিক নতুন ফিচার, আপনার কী সুবিধা?

YouTube New Look, Design: চলতি সপ্তাহের শুরুতেই অ্যান্ড্রয়েড ও আইওএস ব্যবহারকারীদের জন্য ইউটিউব অ্যাপের ডিজ়াইন বদলানো হয়েছে। ইউটিউবের এই নতুন লুকের ফলে অ্যাপের ইউজ়ার ইন্টারফেস পরিবর্তিত হয়েছে।

YouTube New Design: ভোল বদলে নয়া রূপে হাজির YouTube, সঙ্গে একাধিক নতুন ফিচার, আপনার কী সুবিধা?
নয়া অবতারে হাজির ইউটিউব। ছবি: 9To5GOOGLEImage Credit source: 9To5GOOGLE
Follow Us:
| Edited By: | Updated on: Oct 28, 2022 | 4:45 PM

YouTube Design Revamp: এক্কেবারে ভোল বদলে নতুন রূপে হাজির ইউটিউব। চলতি সপ্তাহের শুরুতেই অ্যান্ড্রয়েড ও আইওএস ব্যবহারকারীদের জন্য ইউটিউব অ্যাপের ডিজ়াইন বদলানো হয়েছে। ইউটিউবের এই নতুন লুকের ফলে অ্যাপের ইউজ়ার ইন্টারফেস পরিবর্তিত হয়েছে। পাশাপাশি সংস্থাটি বেশ কিছু সর্বাধিক ব্যবহৃত বাটন এবং টুলও বদলেছে। এই ভোল বদলের পাশাপাশিই ইউটিউবে একাধিক নতুন ফিচার যোগ করা হয়েছে, যা ব্যবহারকারীদের ব্যাপক ভাবে কাজে লাগবে। ইউটিউবের সেই নতুন ডিজ়াইন, ফিচার্স ইত্যাদি সব তথ্য একনজরে দেখে নেওয়া যাক।

পরিবর্তিত ইউজ়ার ইন্টারফেস এলিমেন্টস

ইউটিউবে যে বাটনগুলি সবথেকে বেশি পরিমাণে ব্যবহার করি, সেই লাইক, ডিসলাইক এবং শেয়ার বাটন সম্পূর্ণ নতুন লুক পেয়েছে। ইউজ়ার ইন্টারফেসে যথাযথ বাটন হিসেবে অবতীর্ণ হয়েছে এগুলি। ইউটিউব দাবি করছে, অ্যাপের নতুন লুকটি বিভ্রান্তি অনেক কমিয়ে দেবে। পাশাপাশি সাবস্ক্রাইব বাটনের লুতও নতুন করা হয়েছে, নতুন রং দিয়ে। এখন এই বাটনটিকে প্লেস করা হয়েছে ডান দিকে, যাতে ব্যবহারকারীদের পছন্দের চ্যানেল সাবস্ক্রাইব করার কাজটি আরও সহজ হয়।

ইউটিউবের নতুন ডার্কার ডার্ক মোড

ইউটিউব তার অ্যাপের ব্যাকগ্রাউন্ড কালারও পরিবর্তন করছে। অ্যাপের ব্যাকগ্রাউন্ড আগের তুলনায় আরও ডার্ক করা হচ্ছে নতুন আপডেটের মাধ্যমে। বহু দিন ধরে ইউটিউব ব্যবহারকারীরা এই ডার্কার ডার্ক মোডের অনুরোধ করে আসছিলেন। তারপরই সংস্থার তরফে এই সিদ্ধান্ত নেওয়া হয়। ডার্ক মোডে যে গ্রে শেড ইউটিউবের সাদা জায়গা রিপ্লেস করেছিল, সেই জায়গাগুলি আগের তুলনায় আরও কালচে করে অতিরিক্ত ডার্ক করা হয়েছে, যাতে ব্য়বহারকারীরা যখন ডার্ক মোডে সুইচ করবেন, তখন তা যেন আরও স্পষ্ট বোঝা যায়।

রঙিন অ্যাম্বিয়েন্ট মোড

অ্যাম্বিয়েন্ট মোড আপনার ভিডিয়ো থেকে রং নেয় এবং গ্রেডিয়েন্ট টেক্সচার সহ আপনার ইউটিউব ইউজার ইন্টারফেসের বাকি অংশের উপরের অংশে স্প্ল্যাশ করে। অন্ধকার ঘরে টিভি দেখার সময় নান্দনিক সংযোজনের আলো এবং রঙের বিচ্ছুরণ থেকে অনুপ্রেরণা নেয় এই বিশেষ মোড। বৈশিষ্ট্যটি প্লেলিস্টগুলিতেও প্রসারিত, যা এখন একটি নিস্তেজ ধূসর রঙের পরিবর্তে পরবর্তী ভিডিয়ো থেকে রংগুলি দেখানো হবে। এক্ষেত্রে মনে রাখা জরুরি, ডার্ক মোড চালু থাকলেই অ্যাম্বিয়েন্ট মোড চালু হয়।

নির্ভুলতা অন্বেষণ

এবার ইউটিউবে আপনাক ছোট্ট ফ্রেম খোঁজার জন্য 10 সেকেন্ড পিছিয়ে যাওয়ার দরকার হবে না। নির্ভুলতা এড়িয়ে যাওয়ার সঙ্গে ইউটিউব ব্যবহারকারীরা এখন অনুসন্ধান করার সময় সোয়াইপ করতে পারেন, বর্তমানে যেখানে ওয়াচ-প্রোগ্রেস বার রয়েছে, তার কাছাকাছি একটি থাম্বনেইল দেখাবে। ব্যবহারকারীরা তখন কেবল তাদের পছন্দের ফ্রেমে ট্যাপ করতে পারেন এবং সেখান থেকে ভিডিয়ো শুরু করতে পারেন।

জুম ইন করা

আরও একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য যুক্ত হয়েছে। এবার ইউটিউব ভিডিয়োগুলির জন্যও পিঞ্চ টু জ়ুম ফিচারটি লাইভ হয়ে গিয়েছে। ব্যবহারকারীরা এখন নির্দিষ্ট এলাকায় ফোকাস করতে দুটি আঙুল দিয়ে ভিডিয়োগুলিতে ট্যাপ করতে সক্ষম হবেন। জুম করা ভিউ অ্যাক্টিভ রাখতে ব্যবহারকারীদেরও পিঞ্চ করে রাখতে হবে না। একটি জুম-আউট শুধুমাত্র তখনই ট্রিগার হবে, যখন ব্যবহারকারীরা আবার পিঞ্চ আউট করবেন।