BUDGET 2023: ‘আমার করের টাকায় তৈরি রাস্তায় আমাকেই কেন টোল দিতে হবে?’, নির্মলাকে খোলা চিঠি এক করদাতার

Union Budget 2023: ছত্তীসগঢ়ের বাসিন্দা দেবেন্দ্র পানিগ্রাহী। তিনি একজন সৎ করদাতা। তিনি চান, সঞ্চয়কর ছাড়ের ঊর্ধ্বসীমা বাড়ানো হোক। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণকে খোলা চিঠি লিখলেন তিনি।

BUDGET 2023: 'আমার করের টাকায় তৈরি রাস্তায় আমাকেই কেন টোল দিতে হবে?', নির্মলাকে খোলা চিঠি এক করদাতার
| Updated on: Jan 18, 2023 | 6:58 PM

নির্মলা দিদি,

নতুন বছরের শুভেচ্ছা নেবেন। আমার নাম দেবেন্দ্র পানিগ্রাহী। আমি ছত্তীসগঢ়ের রায়পুরের বাসিন্দা। আমি এখানে একটি শপিং মলের ম্যানেজার। আমার মধ্যাহ্ন ভোজনের সময় দুপুর দু’টো থেকে আড়াইটে পর্যন্ত। আজ মঙ্গলবারের ব্রত। তাই হাতে কিছুটা সময় পেয়ে ভাবলাম বাজেটের আগে আমার মতামত আপনাকে জানাবো।

মাননীয়া অর্থমন্ত্রী, সরকার সবসময় সৎ করদাতাদের প্রশংসা করে। আমি গর্বিত যে আমি সততার সাথে কর দিয়ে থাকি। বাজেটে সরকার আমাদের করদাতাদের সাধুবাদও জানিয়েছে। কিন্তু দিদি, এখন শুধু সাধুবাদ নয়, বরং এর চেয়ে বেশি কিছু প্রয়োজন। কর দেওয়ার পরে আমি বেতন পাই। যাকে TDS বলা হয়। মাইনের টাকা হাতে আসার আগেই আমার আয়কর জমা হয়। এর পরে আমি প্রতিটি খরচে GST দিই। তারপর রেশন, পেট্রোল, মোবাইলের বিল বা টিভি রিচার্জে সরকার কর ধার্য করে। আমরা অতিকষ্টে যা বাঁচাই তার রিটার্নেও কর দিতে হয়। ব্যাঙ্ক ডিপোজিটে অথবা মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করলেও আমাদের কর দিতে হয়। আমরা বুঝি দেশের যোগ্য নাগরিক হিসেবে এটা আমাদের দায়িত্ব। কিন্তু কিছু প্রশ্নের উত্তর পাওয়া যায় না। যেরকম, আমি নিজের ট্যাক্স দিই, কিন্তু সঠিক পরিষেবা পাই না কেন? রাস্তা-ঘাট আমার নিজের করের টাকায় তৈরি তবুও আমি কেন টোল দিই?

সরকারি হাসপাতাল আর স্কুলের কথা আর কী বলব…। মুদ্রাস্ফীতি আমাদের কষ্ট আরও বাড়িয়ে দিয়েছে। প্রিয় অর্থমন্ত্রী, আগে প্রতি মাসে স্ত্রী ও সন্তানদের নিয়ে আমি দু’টি সিনেমা দেখাতাম। আমার স্ত্রী রমা সিনেমা দেখতে ভালবাসে। তবে এখন আর যাওয়া হয় না.. আসা-যাওয়া, সিনেমা দেখে বাইরে খাওয়া, ইত্যাদির কারণে অনেক টাকা খরচ হয়। আপনি কি এতটাই অসহায় যে আমাদের মতো করদাতাদের জন্য কিছুই করতে পারেন না? দিদি, আপনি ইতিমধ্যে জানেন যে করযোগ্য আয় যদি পাঁচ লাখ টাকার বেশি হয়, তাহলে কর তো দিতেই হয়। সঞ্চয়ের উপর করের সীমা অর্থাৎ 80C-এর ঊর্ধ্বসীমা কয়েক বছর ধরে বাড়েনি। দেড় লক্ষ টাকার এই সীমা EPF, বাচ্চাদের স্কুল ফি থেকে কাটা হয় বা বিমার প্রিমিয়াম দ্বারাও পূরণ করা হয়। গৃহঋণ নিয়ে বাড়ি কিনলাম… আমি ELSS-এও বিনিয়োগ করি… কিন্তু লাভ কী যখন আমি এই সুবিধার সম্পূর্ণ উপভোগই করতে পারি না? যদি সম্ভব হয়, এই বছর 80C এর সীমা বাড়ান। মাননীয়া অর্থমন্ত্রী, আমাদের সঞ্চয়ের ওপর কর থেকে অব্যাহতি দিন। এতটুকুই আমাদের অধিকার। আপনার বাজেট কোম্পানিগুলোকে বিশাল ছাড় দেয়। কোম্পানির চেয়ে বেশি ট্যাক্স দিতে হয় আমাদের। আপনি কি এতে অন্যায় দেখেন না? আরও অনেক কিছু লেখার আছে, কিন্তু লাঞ্চের সময় শেষ। আপনি অর্থমন্ত্রী। আমি অল্পই লিখলাম, কিন্তু আপনি এর থেকে অনেক কিছু বুঝে নেবেন। অফিস থেকে ছুটি নিয়ে এবার পুরো বাজেট শুনব। নির্মলা জি, আপনার প্রতি আমাদের আন্তরিক আবেদন, কিছু করুন।

আপনার অনুগত

দেবেন্দ্র

Follow Us: