7 New District: ৭ নতুন জেলার ঘোষণা, ‘পরিকাঠামোর জন্য টাকা কোথায়’, মমতাকে প্রশ্ন সুকান্তর

জেলা বণ্টনের প্রয়োজনীয়তার কথা স্বীকার করে নিলেও মমতা বন্দ্যোপাধ্যায়ের 'তড়িঘড়ি' ঘোষণার বিরোধিতা করেছেন রাজ্য বিজেপি সভাপতি সুকান্ত মজুমদার।

TV9 Bangla Digital

| Edited By: সৌরভ পাল

Aug 02, 2022 | 5:39 PM

কলকাতা: ২৩ থেকে এক ধাক্কায় ৩০, বাড়ছে রাজ্যের জেলার সংখ্যা। ৫ জেলা ভেঙে তৈরি হবে নতুন ৭টি জেলা। সোমবার নবান্ন থেকে এই ঘোষণাই করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর ঘোষণা অনুযায়ী, দক্ষিণ ২৪ পরগনা জেলা ভেঙে তৈরি হবে দক্ষিণ ২৪ পরগনা এবং সুন্দরবন। উত্তর ২৪ পরগনা ভেঙে তৈরি হবে ৩টি জেলা, সংযুক্ত হবে ইছামতী এবং বসিরহাট। মুর্শিদাবাদ ভেঙে হবে বহরমপুর, কান্দি। ভাঙছে বাকুড়া ও নদিয়াও। এই জেলা ভেঙে নতুন ২ জেলা হচ্ছে যথাক্রমে বিষ্ণুপুর ও রানাঘাট। আগামী ৬ মাসের মধ্যেই এই ৭ জেলা তৈরি হবে বলে আশ্বস্ত করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

আগামী বছরে যে ৭টি নতুন জেলা পাবে রাজ্য:

১. সুন্দরবন
২. ইছামতী
৩. বসিরহাট (পরে নাম পরিবর্তন হবে)
৪. বিষ্ণুপুর
৫. কান্দি
৬. রানাঘাট
৭. বহরমপুর

জেলার পরিধি তুলনামূলক বড় হওয়ায় অতীতে একাধিকবার জেলা ভেঙে নতুন জেলা করার কথা জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী। ক্ষমতায় আসার পর দার্জিলিংকে ভেঙে কালিম্পং এবং পশ্চিম মেদিনীপুর ভেঙে ঝাড়গ্রাম করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তৃণমূল আমলেই দ্বিখণ্ডিত হয়েছে বর্ধমানও। এবার তেইশের আগে (৬ মাসের মধ্যে) রাজ্যে মোট জেলার সংখ্যা হবে ৩০।

জেলা বণ্টনের প্রয়োজনীয়তার কথা স্বীকার করে নিলেও মমতা বন্দ্যোপাধ্যায়ের ‘তড়িঘড়ি’ ঘোষণার বিরোধিতা করেছেন রাজ্য বিজেপি সভাপতি সুকান্ত মজুমদার। তাঁর প্রশ্ন, নতুন জেলা হলে তার জন্য প্রয়োজন পরিকাঠামোর, রাজ্যের সেই অর্থ কোথায়? দুর্নীতি থেকে চোখ সরাতেই মমতা বন্দ্যোপাধ্যায়কে তড়িঘড়ি নতুন জেলার কথা ঘোষণা করতে হয়েছে, কটাক্ষ সুকান্তর। নতুন জেলার ঘোষণা নিয়ে বিজেপির মতো বিরোধিতা করেছে বামেরাও।

Follow us on

Click on your DTH Provider to Add TV9 Bangla