Optical Illusion: নজর তীক্ষ্ণ হলেই ‘LARGE’ শব্দটা নিমেষে খুঁজে পাবেন, চ্যালেঞ্জ অ্যাক্সেপ্ট করলেন?

Optical Illusion Today: ছবিতে কী দেখছেন LARGE শব্দটা লেখা আছে? দূর থেকে দেখছেন নাকি কাছ থেকে? কাছ থেকে দেখলে এমনটা বলতেন না। কারণ, এই ছবি থেকে আপনাকে 'LARGE' শব্দটাই খুঁজে বের করতে হবে। দেখুন তো পারেন কি না।

Optical Illusion: নজর তীক্ষ্ণ হলেই 'LARGE' শব্দটা নিমেষে খুঁজে পাবেন, চ্যালেঞ্জ অ্যাক্সেপ্ট করলেন?
দূর থেকে সব LARGE মনে হলেও সব কিন্তু LARGE নয়।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 01, 2023 | 9:45 AM

মাঝেমধ্যে অপ্টিক্যাল ইলিউশনের ছবিগুলো সমাধান করতে ভাল লাগে আপনার? মন, দৃষ্টিভঙ্গির পরীক্ষা নেয় এই ছবি বা ছবির ধাঁধাগুলি শুধু যে শিশুদের জন্য ভাল তা নয়, দুর্দান্ত হতে পারে প্রাপ্তবয়স্কদের জন্যও। এই ধরনের ছবির ধাঁধাগুলির আপনার মস্তিষ্ককে সর্বদা সক্রিয় রাখতে পারে। আর তার মাধ্যমে ডিমেনশিয়া এবং আলঝাইমারের মতো রোগের লক্ষণগুলিকেও কমাতে সাহায্যে করে। গবেষণা অনুযায়ী, যে কোনও ধাঁধা এবং তা সমাধানের ক্রিয়াকলাপগুলি আলঝাইমার রোগীদের মস্তিষ্কের কোষের ক্ষতির পরিমাণ কমাতে পারে। নতুন স্নায়ুকোষ বৃ্দ্ধি করতেও সাহায্য করে এই ক্রিয়াকলাপ। তাই, প্রতিদিন আপনাদের জন্য এমনই কিছু আকর্ষণীয় ছবির ধাঁধা নিয়ে হাজির হয়ে যাই আমরা।

আজকের অপ্টিক্যাল ইলিউশনটি বেশ মজাদার। পশু-পাখি খুঁজে বের করার থেকে বেশ কিছুটা আলাদা এই ছবির ধাঁধা, অনেকটা রিফ্রেশিংও বটে। এই ছবি যে আপনার মনকে সতেজ করে চাপের মাত্রা অনেকটা কমিয়ে দেবে, তার গ্যারান্টি দিতে পারি আমরা। কতদূর ভাবতে পারেন আপনি, আপনার মস্তিষ্ক এখন ঠিক কতটা সক্রিয় এবং সর্বোপরি আপনার স্বল্পমেয়াদী স্মৃতিশক্তিকে শক্তিশালী করবে এই মজাদার অপ্টিক্যাল ইলিউশনটি।

কী দেখছেন ছবিতে? দূর থেকে দেখছেন তো? দূর থেকেই যদি দেখেন, তাহলে আপনার মনে হবে এই ছবিতে অনেকবার ‘LARGE’ লেখা হয়েছে। এবার আপনি ভাবতে পারেন, এখান থেকে আবার কী খুঁজে বের করতে হবে। এখন কাছে গিয়ে একবার ছবিটা দেখুন তো। কী দেখতে পেলেন! যা ভাবছিলেন তা ভুল মনে হল, তাই তো? ছবিতে অনেকগুলো ‘LAGRE’ লেখা রয়েছে, তাই তো? এখানেই রয়েছে আসল খেলাটা। আপনাকে এখান থেকে ‘LARGE’ শব্দটা খুঁজে বের করতে হবে।

আপনার কাছে মাত্র 10 সেকেন্ড সময় আছে। তার মধ্যেই ‘LARGE’ শব্দটা খুঁজে বের করার চ্যালেঞ্জটা অ্যাক্সেপ্ট করবেন? তৈরি তো? 10 সেকেন্ডের জন্য টাইমার সেট করে ছবিটা ভাল করে খুঁটিয়ে দেখুন।

ব্যস! টাইম আপ! চলুন, এবার আমরাই সঠিক উত্তরটা দিয়ে দিচ্ছি। ‘LAGRE’ শব্দটাকে লম্বালম্বি ভাবে একবার দেখুন। সেখানে দুই নম্বর সারিটিতে চলে আসুন। সেখানেই দেখবেন আপনি আটকাবেন। একটা ভুল নজরে আসবেই। উপর থেকে আসতে-আসতে আপনার নজর আসবে দ্বিতীয় সারির পাঁচ নম্বর শব্দটিতে। তাতেই দেখবেন লেখা হয়েছে ‘LARGE’।

Large Optical Illusion

এভাবে আপনি যত বেশি বেশি অপটিক্যাল ইলিউশন বা ছবির ধাঁধা সমাধান করবেন, ততই দেখবেন ছোট্ট ছোট্ট বিষয়ে আপনার মনোযোগ দেওয়ার ক্ষমতা বাড়বে। সেই সঙ্গেই আবার আপনার সামগ্রিক একাগ্রতা, সমস্যা সমাধানের দক্ষতাও বাড়বে।