Bardhaman Uttar Election Result 2021 Live: বর্ধমান উত্তরে কাস্তে-জোড়াফুলের জোর লড়াই

১৯৯১ ও ১৯৮৭ সালে সিপিআইএমের (CPIM) বিনয়কৃষ্ণ চৌধুরী কংগ্রেসের সাধন ঘোষ ও সন্তোষ সাহা শিকদার উভয়কেই পরাজিত করেছিলেন। ১৯৮২ সালে সিপিআইএমের রামনারায়ণ গোস্বামী আইসিএসের লক্ষ্মীনারায়ণ রেজকে পরাজিত করেছিলেন।

Bardhaman Uttar Election Result 2021 Live: বর্ধমান উত্তরে কাস্তে-জোড়াফুলের জোর লড়াই
নিজস্ব চিত্র
Follow Us:
| Updated on: May 03, 2021 | 12:44 AM

বর্ধমান:  বর্ধমানে দু’‌টি বিধানসভা কেন্দ্র – বর্ধমান উত্তর ও বর্ধমান দক্ষিণ। যা আগে বর্ধমান লোকসভা কেন্দ্রের অন্তর্গত ছিল। বর্ধমান উত্তর (তফশিলি জাতি) বিধানসভা কেন্দ্রটি বর্ধমান-২ সমষ্টি উন্নয়ন ব্লক, বেলকাশ, বন্দুল-১, রায়ান-১, রায়ান-২, সরাইটিকর, বাঘার-১ ও বাঘার-২ গ্রাম পঞ্চায়েতগুলি বর্ধমান-১ সমষ্টি উন্নয়ন ব্লকগুলির অন্তর্গত।বর্ধমান উত্তর বিধানসভা কেন্দ্রটি বর্ধমান-দুর্গাপুর লোকসভা কেন্দ্রের অন্তর্গত।

১৯৭২ সালে কংগ্রেসের কাশিনাথ তা এই আসনে জয়ী হয়েছিলেন। ১৯৭১ ও ১৯৬৯ সালে সিপিআইএমের (CPIM) দেবব্রত দত্ত এই কেন্দ্রে জিতেছিলেন। ১৯৬৭ সালে সিপিআইএমের(CPIM) সাহেদুল্লাহ হয়েছিলেন। এর আগে বর্ধমান কেন্দ্রে একক আসন ছিল।১৯৬২ সালে কংগ্রেসের রাধারানি মাহতাব বর্ধমান কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন। ১৯৫৭ ও ১৯৫১ সালের দেশের প্রথম নির্বাচনে বিনয় চৌধুরী বর্ধমান উত্তর কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন।

১৯৯১ ও ১৯৮৭ সালে সিপিআইএমের (CPIM) বিনয়কৃষ্ণ চৌধুরী কংগ্রেসের সাধন ঘোষ ও সন্তোষ সাহা শিকদার উভয়কেই পরাজিত করেছিলেন। ১৯৮২ সালে সিপিআইএমের রামনারায়ণ গোস্বামী আইসিএসের লক্ষ্মীনারায়ণ রেজকে পরাজিত করেছিলেন। সিপিআইএমের দ্বারকানাথ তা ১৯৭৭ সালে কংগ্রেসের সুধীরচন্দ্র দাওনকে পরাজিত করেছিলেন। ২০০১ ও ১৯৯৬ সালে সিপিআইএমের নিশীথ অধিকারী কংগ্রেসের লক্ষ্মীনারায়ণ নায়েক ও রাইমনি দাস উভয়কেই এই আসনে পরাজিত করেছিলেন। ২০০৬ সালের নির্বাচনে সিপিআইএমের প্রদীপ তা বর্ধমান উত্তর কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী তৃণমূল কংগ্রেসের দেবনারায়ণ গুহকে পরাজিত করেছিলেন তিনি।

২০১৬ বিধানসভা নির্বাচন

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রে তৃণমূল (TMC) প্রার্থী নিশীথকুমার মালিক জয়ী হয়েছিলেন৷ তাঁর প্রাপ্ত ভোট ছিল ১০২,৮৮৬৷ দ্বিতীয় স্থানে ছিলেন সিপিএম প্রার্থী অপর্ণা সাহা। তাঁর প্রাপ্ত ভোট সংখ্যা ৯১,৩৮১৷ তৃণমূল প্রার্থী নিশিথকুমার মল্লিক তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী সিপিএম প্রার্থী অপর্ণা সাহাকে ১১,৫০৫ ভোটে পরাজিত করেছিলেন।

২০২১ বিধানসভা নির্বাচন

এই কেন্দ্রে এ বারের তৃণমূলের প্রার্থী হলেন নিশীথকুমার মালিক। এই আসনে বিজেপির (BJP) তরফে দাঁড়াচ্ছেন রাধাকান্ত রায়। অন্যদিকে, বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন সিপিআইএমের চণ্ডীচরণ লেট।

বিদায়ী বিধায়ক: নিশীথকুমার মালিক প্রাপ্ত ভোট: ১০২,৮৮৬