Birbhum Coal Scam: গুলি চলেনি, দাবি পুলিশের! খয়রাশোল কাণ্ডে উঠে আসছে একাধিক প্রশ্ন

Birbhum Coal Scam: গুলি চলেনি, দাবি পুলিশের! খয়রাশোল কাণ্ডে উঠে আসছে একাধিক প্রশ্ন
বীরভূমে জনতা-পুলিশ খণ্ডযুদ্ধ

Birbhum Coal Scam: ৪-৫ জন গ্রামবাসী গুলিবিদ্ধ হয়েছেন বলে অভিযোগ। এমনকি আক্রান্ত হয়েছেন ২ ওসি-সহ কয়েকজন পুলিশকর্মী। তবে গুলি চলেনি বলে দাবি পুলিশের।

TV9 Bangla Digital

| Edited By: শর্মিষ্ঠা চক্রবর্তী

Jan 29, 2022 | 9:46 AM

বীরভূম: ঝাড়খণ্ড সীমান্তবর্তী এলাকা। দীর্ঘদিন ধরেই মজুত করা হচ্ছিল কয়লা। খবর পেয়ে অভিযান চালাতেই বীরভূমের খয়রাশোলে নোরাড়া গ্রামে তুলকালাম। ৪-৫ জন গ্রামবাসী গুলিবিদ্ধ হয়েছেন বলে অভিযোগ। এমনকি আক্রান্ত হয়েছেন ২ ওসি-সহ কয়েকজন পুলিশকর্মী। তবে গুলি চলেনি বলে দাবি পুলিশের।

তবে এই ঘটনায় উঠে আসছে একাধিক প্রশ্ন। প্রথমত, খয়রাশোলের যে এলাকা শুক্রবার রণক্ষেত্রের চেহারা নেয়, সেটি থানা থেকে মাত্র ৬-৭ কিলোমিটার দূরে। তাহলে বহুদিন ধরেই যদি কয়লা মজুত করা হচ্ছিল, তাহলে কি পুলিশের কাছে আগে থেকে কোনও খবর ছিল না? দ্বিতীয়ত, গ্রামবাসীরা বলছেন, পুলিশ গুলি চালিয়েছে, কিন্তু অস্বীকার করছে পুলিশ। ঘটনাস্থলে কীভাবে এত আগ্নেয়াস্ত্র এল, তা নিয়েও উঠছে প্রশ্ন।

ইতিমধ্যেই চার জন কয়লা পাচারকারীকে গ্রেফতার করেছে পুলিশ। তাদেরকে জিজ্ঞাসাবাদ করে চাঁইয়ের খোঁজ পেতে চাইছে পুলিশ। বাকিদের খোঁজেও চলছে তল্লাশি অভিযান। দীর্ঘদিন ধরে যদি নাকের ডগাতেই ঝাড়খণ্ড থেকে কয়লা মজুত করা হয়., তাহলে কেন তা পুলিশ জানতে পারল না? একাধিক ক্ষেত্রে বেশ কিছু অসঙ্গতি রয়েছে। গোটা বিষয়টির যোগসূত্র খুঁজে বার করছেন উচ্চপদস্থ আধিকারিকরা।

তবে শুক্রবারের ঘটনার পর শনিবারও থমথমে নোরাড়া গ্রামে। বেশিরভাগ পুরুষই ঘরছাড়া। এলাকা থমথমে। ভারী বুটের শব্দ এলাকায়। চলছে চিরুনি তল্লাশি।

ঘটনার প্রেক্ষাপট

ঝাড়খণ্ড লাগোয়া লোকপুর থানা এলাকার এই নোরাড়া গ্রামে দীর্ঘদিন ধরেই অবৈধ কয়লা মজুত করার অভিযোগ সামনে আসছিল। ঝাড়খণ্ড থেকে এনে এই কয়লাগুলি মজুত করা হচ্ছিল বলে খবর। শুক্রবার পুলিশ প্রশাসনের তরফ থেকে সেই কয়লা বাজেয়াপ্ত করার জন্য অভিযান চালানো হয়। এরপরই পুলিশের সঙ্গে সংঘর্ষে বেঁধে যায় গ্রামবাসীদের। বেশ কিছুক্ষণ ধরে চলে এই খণ্ডযুদ্ধ।  চার-পাঁচ জন গ্রামবাসী গুলিবিদ্ধ হন বলে স্থানীয় সূত্রে খবর।

তবে গুলিচালনার কথা পুলিশের তরফ থেকে স্বীকার করা হয়নি। আদৌ গুলি চলেছিল কিনা, সেটাও প্রামাণ্য বিষয়। এখনও পর্যন্ত এই ঘটনার পুলিশের কোনও উচ্চ পদস্থ আধিকারিক কিছু বলতে চাননি। ঘটনাটি তদন্ত সাপেক্ষ বলে জানিয়েছেন তাঁরা। আপাতত ধরপাকড় চলছে এলাকায়।

আরও পড়ুন: Newtown Ramakrishna Mission: রাঁধুনির রহস্যমৃত্যু, নিউটাউন রামকৃষ্ণ সেবা মিশনের মহারাজ গ্রেফতার

আরও পড়ুন: Burn To Death in BRD Medical College: দাউ দাউ করে জ্বলছিল বেড, ছটফট করে কোভিড ওয়ার্ডেই শেষ রোগী! বর্ধমান মেডিক্যালে ভয়ঙ্কর ঘটনা

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA