Dr. Sushovan Banerjee Death: পদ্মশ্রী পুরস্কার প্রাপ্ত ১ টাকার চিকিৎসক সুশোভন বন্দ্যোপাধ্যায় প্রয়াত

Birbhum: স্থানীয় সূত্রে খবর, দীর্ঘদিন ধরে সুশোভনবাবু ১ টাকার বিনিময়ে চিকিৎসা করতেন। সেই কারণে তাঁকে এক টাকার চিকিৎসক নামে ডাকা হত।

Dr. Sushovan Banerjee Death: পদ্মশ্রী পুরস্কার প্রাপ্ত ১ টাকার চিকিৎসক সুশোভন বন্দ্যোপাধ্যায় প্রয়াত
প্রয়াত চিকিৎসক সুশোভন বন্দ্যোপাধ্যায়
Follow Us:
| Edited By: | Updated on: Jul 26, 2022 | 6:45 PM

বীরভূম: প্রয়াত পদ্মশ্রী পুরস্কার প্রাপ্ত চিকিৎসক সুশোভন বন্দ্যোপাধ্যায়। বোলপুরে তিনি এক টাকার চিকিৎসক হিসাবে খ্যাত ছিলেন। দীর্ঘদিন ধরে শারীরিক অসুস্থতায় ভোগার পর শেষমেশ মৃত্যু হয় তাঁর। মৃত্যুকালে বয়স হয়েছিল ৮৪ বছর।

বেশ কয়েকদিন ধরেই শারীরিক অসুস্থতা নিয়ে চিকিৎসক সুশোভন বন্দ্যোপাধ্যায় দুর্গাপুরের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি ছিলেন। সেখান থেকে তাঁকে কলকাতা নিয়ে যাওয়া হয়। পরে সেখানেই মৃত্যু হয় তাঁর।

স্থানীয় সূত্রে খবর, দীর্ঘদিন ধরে সুশোভনবাবু ১ টাকার বিনিময়ে চিকিৎসা করতেন। সেই কারণে তাঁকে এক টাকার চিকিৎসক নামে ডাকা হত। পাশপাশি তিনি বিশ্বভারতীতে রাষ্ট্রপতি নমিনি ছিলেন। এর পাশাপাশি ছিল তাঁর দীর্ঘ রাজনৈতিক জীবন। একসময় জেলা কংগ্রেসের সভাপতিও ছিলেন। এরপর তৃণমূল কংগ্রেস প্রতিষ্ঠা হলে তিনি প্রথম তৃণমূলের বীরভূম জেলা সভাপতি হন। তাঁর মহৎ কাজের জন্য রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের কাছ থেকে পদ্মশ্রী পুরষ্কার পেয়েছিলেন।

মন্ত্রী চন্দ্রনাথ সিনহা প্রতিক্রিয়া দিতে গিয়ে বলেন, ‘খুবই বাজে খবর। যেহেতু কলকাতায় মারা গিয়েছেন সেহেতু এখানে মৃতদেহ আসবে কি না। শারীরিক অসুস্থতা থাকা সত্ত্বেও বোলপুরের মানুষদের পাশে সবসময় থাকতেন। এটা বিরাট অভাব অনুভূত হবে বোলপুরে। ডাক্তার হিসেবে প্রথম দিন থেকে যেভাবে মানুষের সেবা করে গিয়েছেন তা অভাবনীয়। ওনার চলে যাওয়ায় শূন্যস্থান তৈরি হল।’

চিকিৎসকের মৃত্যুতে এ দিন বিজেপি সর্বভারতীয় সহ সভাপতি দিলীপ ঘোষ সামাজিক মাধ্যমে একটি ছবি পোস্ট করেন। সেই পোস্টটিতে তিনি শোকবার্তা জ্ঞাপন করে লিখেছেন, ‘পদ্মশ্রী প্রাপক ডঃ সুশোভন বন্দ্যোপাধ্যায় প্রয়াত। আজীবন তিনি ১ টাকা ভিজিট নিয়ে মানুষের সেবা করে গিয়েছেন। তাঁর আত্মার শান্তি কামনা করি।’