Dubrajpur Hospital: ‘স্বাস্থ্যভবনের টাকা যাচ্ছে কোথায়?’, খারাপ এক্স-রে মেশিন, ইসিজিরও অবস্থা এক, তালাবন্ধ করে BMOH-কে ঘিরে বিক্ষোভ

Birbhum: বীরভূমের দুবরাজপুরের ঘটনা। দীর্ঘদিন ধরে বেহাল অবস্থা দুবরাজপুর গ্রামীণ হাসপাতালের। আর সেই কারণেই বিএমওএইচ-কে কিছুক্ষণ তালা বন্ধ করে বিক্ষোভ দেখালেন এলাকার মানুষ।

Dubrajpur Hospital: 'স্বাস্থ্যভবনের টাকা যাচ্ছে কোথায়?', খারাপ এক্স-রে মেশিন, ইসিজিরও অবস্থা এক, তালাবন্ধ করে BMOH-কে ঘিরে বিক্ষোভ
বিএমওএইচ-কে ঘিরে বিক্ষোভ (নিজস্ব ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: May 24, 2022 | 3:51 PM

দুবরাজপুর: দীর্ঘদিন বেহাল অবস্থায় পড়ে হাসপাতাল। খারাপ এক্স-রে মেশিন, কখনও আবার চলে না ইসিজি মেশিন। অনেকদিন ধরেই অভিযোগ করা হচ্ছিল সু-স্বাস্থ্য পরিষেবার। কিন্তু কোথায় কী? প্রশাসনিক কর্তারা যেন কানে কথাই তুলছিলেন না। এরপরই বিএমওএইচ-কে কিছুক্ষণ তালাবন্ধ করে বিক্ষোভ দেখালেন স্থানীয় বাসিন্দারা।

বীরভূমের দুবরাজপুরের ঘটনা। দীর্ঘদিন ধরে বেহাল অবস্থা দুবরাজপুর গ্রামীণ হাসপাতালের। আর সেই কারণেই বিএমওএইচ-কে কিছুক্ষণ তালা বন্ধ করে বিক্ষোভ দেখালেন এলাকার মানুষ। পাশাপাশি তাঁর হাতে একটি স্মারকলিপিও তুলে দিলেন তাঁরা। রোগীদের স্বার্থেই এই কাজ করা হয়েছে বলে জানিয়েছেন স্থানীয়রা। এ দিকে, বারংবার অভিযোগ জানিয়েও কোনও ফল না হওয়ায় মঙ্গলবার এলাকাবাসী বিক্ষোভে সামিল হলেন।

জানা গিয়েছে, গ্রামীণ হাসপাতালের এক্স-রে মেশিন দীর্ঘদিন ধরে খারাপ। ফলে পরিষেবা পাচ্ছেন না রোগীরা। ইসিজি হয় না কারণ অপারেটর নেই। চক্ষু বিভাগ দীর্ঘদিন বন্ধ কারণ ডাক্তার নেই। এছাড়াও একাধিক বিভাগ দীর্ঘদিন বন্ধ রয়েছে। যার ফলে হয়রানির শিকার হচ্ছেন রোগীরা। এছাড়াও হাসপাতাল বিল্ডিংয়ের বেহাল অবস্থা যখন তখন ঘটে যেতে পারে দুর্ঘটনা।

এলাকাবাসীর দাবি, রাজ্যে বহু হাসপাতালে সুন্দর পরিষেবা থাকলেও দুবরাজপুর ব্লকের দুবরাজপুর গ্রামীণ হাসপাতালে পরিষেবা পান না রোগীরা। আর পরিষেবা না পেয়ে সিউড়ি সদর হাসপাতালে স্থানান্তরিত করতে হয় রোগীদের। যার ফলে বিপাকে পড়েন রোগীর আত্মীয়রা। আর রোগীরা যাতে হাসপাতাল থেকে সব ধরনের পরিষেবা পান সেজন্য শতাব্দী রায়কে তারা একটা চিঠিও পাঠিয়েছেন।

এই বিষয়ে হাসপাতাল ওয়েলফেয়ার অ্যাসোসিয়েসনের এক কর্মী বলেন, ‘এই গ্রামীণ হাসপাতালের অবস্থা খুবই খারাপ। সময় হওয়ার পরও ব্যুরো সাহেব আসেননি। চিকিৎসকরাও ঠিকমত আসেননা, যাননা। তাঁরা নিজেদের প্রাইভেট চেম্বারের উপর বেসি গুরুত্ব দেন। আমরা চাই ওনারা হাসপাতালের উপর বেশি গুরুত্ব দেন। এবং কথায়-কথায় রোগীদের স্থানান্তরিত না করেন। হাসপাতালের চারিদিকে আবর্জনা পড়ে রয়েছে। পরিষ্কার হয়না। অথচ স্বাস্থ্য ভবন থেকে টাকা দিচ্ছে। সরকার উন্নয়ন করছে, উন্নয়নের টাকাও আসছে কিন্তু তা যাচ্ছে কোথায়? এর আগেও আমরা ডেপুটেশন জমা দিয়েছিলাম। কিন্তু কিছুই গ্রাহ্য হচ্ছে না।’