Unknown Fever: অজানা জ্বরের বলি ২৫ দিনের শিশু, সেপ্টিসেমিয়ায় মৃত আরও ১!

North Bengal: ৪ মাসের শিশুর মৃত্যুর কথা হাসপাতাল কর্তৃপক্ষ স্বীকার করলেও ১১ বছরের শিশু মৃত্যুর কথা কার্যত অস্বীকার করেছেন।

Unknown Fever: অজানা জ্বরের বলি ২৫ দিনের শিশু, সেপ্টিসেমিয়ায় মৃত আরও ১!
ফাইল চিত্র।

শিলিগুড়ি: মাত্র ২৫ দিন! একমাস পেরনোর আগেই অজানা জ্বরের (Unknown Fever) বলি এক শিশু। ফের সেই উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজেই। তবে শুধু ২৫ দিনের ওই নবজাতক নয়, ৪ মাসের ও ১১ বছরের দুটি শিশুরও মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। এরমধ্যে ৪ মাসের শিশুর মৃত্যুর কথা হাসপাতাল কর্তৃপক্ষ স্বীকার করলেও ১১ বছরের শিশু মৃত্যুর কথা কার্যত অস্বীকার করেছেন।

হাসপাতাল সূত্রে খবর, ২৫ দিনের ওই নবজাতক শ্বাসকষ্ট, জ্বর ও সর্দি নিয়ে হাসপাতালে ভর্তি হয়। তাকে বিশেষ পর্যবেক্ষণে রাখা হয়েছিল। কিন্তু শেষরক্ষা হয়নি। অয়ন বিশ্বাস নামে ধূপগুড়ির ওই নবজাতক রবিবার বিকেলে মারা যায়। মৃতের পরিবারের তরফে জানা গিয়েছে, জ্বর-শ্বাসকষ্ট নিয়েই হাসপাতালে ভর্তি হয়েছিল অয়ন। কিন্তু, মৃত্যুর কারণ কী তা স্পষ্ট করে বলতে পারেননি চিকিত্‍সকেরা বলেই জানিয়েছে মৃতের পরিবার।

অন্যদিকে, ৪ মাসের আরও এক সেপ্টিসেমিয়ায় আক্রান্ত ছিল বলে খবর হাসপাতাল সূত্রে। মৃত পারভিন জলপাইগুড়ি জেলার ফুলবাড়ি এলাকার বাসিন্দা। কিছুদিন আগেই শ্বাসকষ্ট, জ্বর নিয়ে হাসপাতালে ভর্তি হয় সে। কিন্তু, রক্তে সংক্রমণের দরুন রবিবার পারভিনের মৃত্যু হয়। তবে, মেডিক্যাল কলেজের তরফে জানা গিয়েছে, আক্রান্তদের করোনা পরীক্ষা করা হয়েছিল। কেউই করোনায় আক্রান্ত ছিল না।

সূত্রের খবর, শুধু পারভিন বা অয়নই নয়, শাহাদুল হক নামে শিলিগুড়ির ১১ বছরের এক বালকও জ্বর শ্বাসকষ্ট নিয়ে মেডিক্যাল কলেজে ভর্তি হয়। সেই শিশুটির মৃত্যু ঘটলেও মেডিক্যাল কলেজ কর্তৃপক্ষের দাবি এমন কোনও মৃত্যু হয়নি। যদি হয়ে থাকে তবে তা খতিয়ে দেখা হবে। সম্প্রতি, মেডিক্যাল কলেজে শিলিগুড়ির কোনও শিশু ভর্তি হয়নি বলেই জানিয়েছেন হাসপাতাল কর্তৃপক্ষ।

সূত্রের খবর, উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজে (North Bengal Medical College) একের পর এক আক্রান্তের সংখ্যা বেড়েছে। জলপাইগুড়ি জেলা হাসপাতাল, শিলিগুড়ি জেলা হাসপাতাল, উত্তরবঙ্গ মেডিক্যাল সর্বত্রই এই অজানা জ্বরের আক্রান্ত শিশুদের খবর পাওয়া গিয়েছে। সংবাদমাধ্যমে বিষয়টি সামনে আসতেই হাসপাতালগুলি মুখে কার্যত কুলুপ এঁটেছে। অনেকেই অভিযোগ করছেন, গুরুতর অসুস্থ না হলে হাসপাতালে ভর্তি নেওয়া হচ্ছে না। ফলে, অনেকেই ফিরে আসছেন। পাশাপাশি, পুরোপুরি সুস্থ না হতে হতেই হাসপাতাল থেকে ছুটি দিয়ে দেওয়া হচ্ছে অনেককে এমনটাই খবর সূত্রের।

যদিও গত বুধবার, উত্তরবঙ্গ মেডিক্যালে (North Bengal Medical College) শিশুদের জ্বর পরিস্থিতি এবং চিকিৎসা ব্যবস্থা নিতে কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করেন জেলাশাসক এস পুন্নমবলম। অধ্যক্ষ ইন্দ্রজিৎ সাহা জানিয়েছেন, শিশুদের চিকিত্‍সার সমস্ত ব্যবস্থা ঠিকঠাক করা হচ্ছে কি না, মেডিক্যাল কলেজে শয্যাবৃদ্ধি করা হবে কি না তা নিয়ে জরুরি ব্যবস্থাও নেওয়া হবে। ইনফ্লুয়েঞ্জা বি, আরএস ভাইরাসের সংক্রমণ উত্তরবঙ্গ মেডিক্যালের ভাইরোলজি ল্যাবে করার জন্য কিট আনতে টেন্ডার ডাকা হয়েছে। দ্রুত যাতে সেই পরীক্ষার ব্যবস্থা করা যায় সেদিকে নজর দেওয়া হচ্ছে।

রাজ্যে শিশুদের আক্রান্ত হওয়া নিয়ে সম্প্রতি উদ্বেগ প্রকাশ করেছেন রাজ্যপাল জগদীপ ধনখড়। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকে চিঠি লিখেছেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী ও দার্জিলিঙের বিজেপি সাংসদ রাজু বিস্তা।

রাজ্য জুড়ে অজানা জ্বরের এই দাপটকে ‘মরসুমি জ্বর’ বলেই ব্যাখ্যা করেছে রাজ্য স্বাস্থ্য দফতর। আশ্বাস দিয়েছেন খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। জ্বরের প্রাদুর্ভাব নিয়ে অবশেষে মুখ খুলেছেন স্বাস্থ্য অধিকর্তা অজয় চক্রবর্তী। তিনি বলেন, “বছরের এ সময় প্রতিবার‌ই শিশুদের মধ্যে ভাইরাসের প্রকোপ দেখা যায়। এ বছর সংখ্যাটা বেশি। তার মানে ‌এই নয় যে কিছুই ঘটেনি। রোগ যখন হচ্ছে। শিশুদের আইসিইউয়ে ভর্তি যখন করতে হচ্ছে তখন কিছু একটা কারণ‌ও নিশ্চিত রয়েছে।” পাশাপাশি রাজ্য স্বাস্থ্য দফতর কী কী পদক্ষেপ করতে চলেছে তাও স্পষ্ট করেন স্বাস্থ্য় অধিকর্তা।

রাজ্য স্বাস্থ্য ভবন সূত্রে খবর, জ্বরের কারণ খুঁজতে স্কুল অব ট্রপিক্যাল মেডিসিন এবং উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজে ভাইরাস প্যানেলে নমুনা পরীক্ষা করা হবে। পাশাপাশি, উপসর্গের নিরিখে কী ধরনের চিকিৎসা করতে হবে সেই সংক্রান্ত প্রোটোকল বিশেষজ্ঞ কমিটি তৈরি করছে। দ্রুত তা জেলাস্তরে ছড়িয়ে দেওয়া হবে। ভাইরাল প্যানেলে পরীক্ষা খরচসাপেক্ষ। তাই কোভিড, ডেঙ্গি, ম্যালেরিয়া, স্ক্রাব টাইফাস ধরা না পড়লে ভাইরাস প্যানেল করতে বলা হয়েছে। পিএম কেয়ার্সে পাওয়া ভেন্টিলেটরকে পেডিয়াট্রিক ভেন্টিলেটর, হাই ফ্লো ন্যাজাল অক্সিজেন মাস্কে রূপান্তরিত করতে বলা হয়েছে। এছাড়া বাড়তি HFNO দেওয়া হচ্ছে।

আরও পড়ুন:  Dinhata: গীতালদহ গুলিকাণ্ডে গ্রেফতার বিধায়ক-ঘনিষ্ঠ তৃণমূল নেতা মফজুর রহমান

আরও পড়ুন: Dinhata: ‘গৌরী লঙ্কেশের মতো অবস্থা হবে’, TV9-এর চিত্র সাংবাদিককে হুমকি উদয়ন-ভাইপোর!

 

 

Read Full Article

Click on your DTH Provider to Add TV9 Bangla