Goutam Deb: গৌতমের ডানা ছাটল তৃণমূল, দলের চাপে এখন কোণঠাসা প্রাক্তন মন্ত্রী

TMC on Goutam Deb: শিলিগুড়িতে একাধিক বাম কাউন্সিলরকে সম্প্রতি তৃণমূলে যোগদান করিয়েছেন তৃণমূল নেতা তথা পুর প্রশাসক গৌতম দেব। কিন্তু প্রাক্তন মন্ত্রীর এই সিদ্ধান্ত ব্যুমেরাং হয়েছে কিছু ক্ষেত্রে। নতুনদের এই এন্ট্রিতে দলের বড় অংশ ক্ষুব্ধ। যার জেরে দলের অন্দরে এলাকার স্থানীয় তৃণমূল নেতারা কার্যত বিদ্রোহ শুরু করে দিয়েছেন।

Goutam Deb: গৌতমের ডানা ছাটল তৃণমূল, দলের চাপে এখন কোণঠাসা প্রাক্তন মন্ত্রী
গৌতম দেব কোণঠাসা! নিজস্ব চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 01, 2021 | 9:38 PM

শিলিগুড়ি: রাজ্যের প্রাক্তন মন্ত্রী গৌতম দেবের (Goutam Deb) ডানা ছাটল তৃণমূল (TMC)। এখন দলের অন্দরে কোণঠাসা প্রাক্তন মন্ত্রী। এমনটাই বলছে তাঁর দলেরই একাংশ। কী কারণ? এদিন জেলা তৃণমূলের সভানেত্রী পাপিয়া ঘোষ শিলিগুড়িতে (Siliguri) জানান, দলের তরফে এখন থেকে জেলার চেয়ারম্যান, সভানেত্রী এবং মুখপাত্র ছাড়া অন্য কেউ সংবাদমাধ্যমের সামনে কোন বিষয়ে কোনও কথা বলতে পারবেন না। এই নিয়ম জারি হয়েছে প্রাক্তন মন্ত্রী ও প্রাক্তন জেলা সভাপতিদের ক্ষেত্রেও। দলের একাংশ বলছে নাম না করে এই বার্তা বিশেষত গৌতম দেবকেই উদ্দেশ্য করেই। যেভাবে সংগঠন বাড়াতে একতরফা ভাবে শিলিগুড়ি পুরসভার প্রশাসক সিদ্ধান্ত নিচ্ছিলেন, তা ঠেকাতেই এই নির্দেশ।

ঠিক কোন পরিপ্রেক্ষিতে এ কথা বলা হচ্ছে?

এদিন সাংবাদিক বৈঠক করে জেলা তৃণমূলের সভানেত্রী পাপিয়া ঘোষ দলের তরফে জানিয়ে দেন, আপাতত অন্য দল থেকে যারা তৃণমূলে (TMC) আসতে চান তাঁদের কোনওভাবেই তড়িঘড়ি করে এন্ট্রি দেওয়া হবে না। দলের অন্দরে আলোচনা হবে। তার পর নেওয়া হবে সিদ্ধান্ত। আর যেসব বিদায়ী বাম কাউন্সিলর এখন তৃণমূলে যোগ দেওয়ার ইচ্ছা প্রকাশ করছেন, তাঁদের ক্ষেত্রেও আগে দলের অন্দরে স্থানীয় স্তরে আলোচনা করে তবেই যোগদান পর্ব অনুষ্ঠিত হবে। শুধু তাই নয়। আপাতত দুর্গাপুজোর আগে আর কোনও যোগদান হবে না। পুজোর পর যোগদান কর্মসূচি হবে। সেখানে যোগ দিতে পারবেন দলবদলে ইচ্ছুকরা। সেটাও কোনও একজন নেতার ইচ্ছাতে নয়। দলের সিংহভাগ নেতৃত্ব রাজি হলে এবং আলোচনার ভিত্তিতে মিলবে তৃণমূলে এন্ট্রি। কিন্তু হঠাৎ এ সিদ্ধান্তের কারণ কী?

ওয়াকিবহাল মহল বলছে, আগামী নভেম্বর মাসে পুর নির্বাচন হতে পারে। এই সম্ভাবনার কথা মাথায় রেখে শিলিগুড়িতে একাধিক বাম কাউন্সিলরকে সম্প্রতি তৃণমূলে যোগদান করিয়েছেন তৃণমূল নেতা তথা পুর প্রশাসক গৌতম দেব। কিন্তু প্রাক্তন মন্ত্রীর এই সিদ্ধান্ত ব্যুমেরাং হয়েছে কিছু ক্ষেত্রে। নতুনদের এই এন্ট্রিতে দলের বড় অংশ ক্ষুব্ধ। যার জেরে দলের অন্দরে এলাকার স্থানীয় তৃণমূল নেতারা কার্যত বিদ্রোহ শুরু করে দিয়েছেন। কাউন্সিলরের টিকিট প্রত্যাশী সিপিএম থেকে আসা কাউন্সিলরদের সঙ্গে এখন এলাকার তৃণমূল নেতাদের মনোমালিন্য চরমে উঠেছে। পুরনো নেতারা আশঙ্কা করছেন, নতুনদের আগমনে তাঁদের টিকিট আটকাতে পারে।

আর এই পরিস্থিতিতে দলের অন্দরে সমান্তরাল সংগঠন চালানোর চেষ্টার অভিযোগও রাজ্যের প্রাক্তন মন্ত্রী গৌতম দেবের বিরুদ্ধে তুলছেন কেউ কেউ। এই পরিস্থিতিতে শুক্রবার শিলিগুড়িতে জেলা তৃণমূলের সভানেত্রী পাপিয়া ঘোষ বলেন, “দলের তরফে শুধুমাত্র সভানেত্রী, চেয়ারম্যান ও মুখপাত্র দলীয় বিষয়ে সংবাদমাধ্যমে বক্তব্য রাখতে পারবেন। অন্য কেউ নয়।” পাশাপাশি, আপাতত সমস্ত যোগদান কর্মসূচি বন্ধ রাখা হচ্ছে।

আরও পড়ুন: Kaliachak: ‘কুরুক্ষেত্র’ কালিয়াচক! তৃণমূলের বিজয় মিছিল থেকে ছুটে এল গুলি! পাল্টা ফায়ারিং পুলিশের