করোনা আতঙ্কের জের! প্রায় ১২ ঘণ্টা ঘরেই পড়ে থাকল যুবকের নিথর দেহ, দাহকার্যেও গেল না পরিবার!

স্থানীয়রা জানিয়েছেন, মুকেশ করোনা আক্রান্ত হয়েছিলেন কি না তা স্পষ্ট ছিল না, তবে এ ধরনের খবর ছড়িয়ে পড়তে কেউ আর সাহস পাননি। অবশেষে বুধবার সকালে, অঞ্চল প্রধান জাহাঙ্গীর আলমের নেতৃত্বে কয়েকজন স্থানীয় মুসলিম ছেলের তত্ত্বাবধানে মৃতদেহের সৎকার করা হয়।

করোনা আতঙ্কের জের! প্রায় ১২ ঘণ্টা ঘরেই পড়ে থাকল যুবকের নিথর দেহ, দাহকার্যেও গেল না পরিবার!
নিজস্ব চিত্র
Follow Us:
| Updated on: May 05, 2021 | 9:59 PM

মালদা: করোনা (COVID19) আতঙ্কে কাঁপছে গোটা দেশ। রোজই পাল্লা দিয়ে বাড়ছে মৃতের সংখ্যা। এর মধ্যেই, জ্বরাক্রান্ত এক যুবকের মৃতদেহ সৎকারকে কেন্দ্র করে অমানবিক ঘটনার সাক্ষী থাকল মালদা শহর। মঙ্গলবার, মহিষবাথানির বরকল এলাকায় মুকেশ বসাক নামের এক বছর পঁচিশেকের যুবকের মৃতদেহ উদ্ধার হয়। ওই যুবক করোনায় (COVID19) আক্রান্ত হয়েছেন, এমন সন্দেহের জেরে পাড়া-প্রতিবেশী তো দূর, মৃতের পরিবার পর্যন্ত দেহটি ঘরের মধ্যে ফেলে রাখে। প্রায় ১২ ঘণ্টা ধরে নিথর দেহটি পড়ে থাকার পর স্থানীয় কিছু মুসলিম ছেলে  বুধবার সকালে ওই যুবকের মৃতদেহ উদ্ধার করে দাহকার্য সমাধা করে।

মহিষবাথানি অঞ্চল প্রধান জাহাঙ্গীর আলম জানিয়েছেন, মৃত মুকেশ বসাক নামে ওই যুবক বেশ কিছুদিন ধরে পেট ব্যথায় ভুগছিলেন। গত সোমবার রাত থেকে তাঁর জ্বর আসে। শুরু হয় শ্বাসকষ্ট। অবস্থার অবনতি দেখেই মুকেশকে মঙ্গলবার রাত্রে মালদা মেডিক্য়াল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়ার চেষ্টা করেন তাঁর পরিবারের সদস্যরা। কিন্তু, সেই সময়েই যুবকের মৃত্যু ঘটে। এরপরেই গোটা এলাকা জুড়ে হঠাৎ উড়ো খবর ছড়িয়ে পড়ে যে কোভিড (COVID19) আক্রান্ত হয়ে মুকেশের মৃত্যু হয়েছে। আতঙ্কে মৃতের পরিবারকে প্রায় একঘরে করে দেয় গোটা এলাকা। এমনকী বাড়িরই একটি ঘরে প্রায় ১২ ঘণ্টা পড়ে থাকে মুকেশের মৃতদেহ! সেই দেহে হাত লাগাতে আসেননি মৃতের পরিবারও।

মৃতের পরিবারের তরফে জানা গিয়েছে, মুকেশ করোনা আক্রান্ত ছিলেন কি না তা জানা ছিল না। কিন্তু, মৃত্যুর আগে তাঁর উপসর্গ দেখে অনুমান করা হয়েছে মুকেশ কোভিড আক্রান্ত। বাড়িতেই মুকেশ মারা যাওয়ায় যাতে আর কেউ সংক্রমিত না হয়, এই ভয়ে কেউ মৃতদেহ ছোঁয়নি। কিন্তু, শুধুমাত্র সন্দেহের জেরে মৃতদেহ কি এইভাবে ফেলে রাখা যায়? যদিও, এ ব্যাপারে নীরবই থেকেছে বসাক পরিবার।

স্থানীয়রা জানিয়েছেন, মুকেশ করোনা আক্রান্ত হয়েছিলেন কি না তা স্পষ্ট ছিল না, তবে এ ধরনের খবর ছড়িয়ে পড়তে কেউ আর সাহস পাননি। অবশেষে বুধবার সকালে, অঞ্চল প্রধান জাহাঙ্গীর আলমের নেতৃত্বে কয়েকজন স্থানীয় মুসলিম ছেলের তত্ত্বাবধানে মৃতদেহের সৎকার করা হয়। এই ঘটনায় রীতিমতো শোরগোল পড়েছে মালদা এলাকায়। প্রশাসনের তরফে যেখানে বারবার সতর্ক করা হচ্ছে, ভ্রান্তি না ছড়াতে, একই সঙ্গে মানবিক হওয়ার আবেদন করা হচ্ছে, সেখানে কী করে কোনও পরীক্ষা ছাড়াই  এ ধরনের গুজবকে কেন্দ্র করে মৃতের প্রতি এমন অসম্মান করা হচ্ছে তা নিয়ে প্রশ্ন তুলছেন অনেকে। পাশাপাশি, হিন্দু যুবকের মৃতদেহ সৎকার করতে মুসলিম যুবকদের এগিয়ে আসার এই নিডর সম্প্রীতির ছবিকে উপেক্ষা করতে পারছেন না কেউই।  এর আগেও, কোভিড রোগীর মৃতদেহ যেখানে সেখানে ফেলে দিয়ে পালিয়ে যাওয়ার মতো নির্মমতার ছবি ফুটে উঠেছিল খাস কলকাতাতেই। দায় এড়িয়ে নিশ্চুপ থেকেছে হাসপাতাল কর্তৃপক্ষ। এ বার, শুধুমাত্র একটি ভ্রান্তিকে কেন্দ্র করে এ হেন অমানবিক ছবি ফুটে ওঠায় শিহরিত রাজ্য়বাসী।

উল্লেখ্য, রাজ্যে একদিনে করোনা আক্রান্ত ১৮ হাজার পার। গত ২৪ ঘণ্টায় সংক্রমিত ১৮ হাজার ১০২। রাজ্যে একদিনে করোনায় ১০৩ জনের মৃত্যু। শুধু কলকাতাতেই একদিনে ২৫ জনের মৃত্যু। শুধু উত্তর ২৪ পরগনাতেই একদিনে ২৭জনের মৃত্যু হয়েছে।

আরও পড়ুন: ভ্যাকসিনের দুটি ডোজ নেওয়ার পরেও মৃত্যু স্বাস্থ্যকর্মীর, আতঙ্ক